চেক জালিয়াতির মামলা: টঙ্গীর প্রতারক জহিরুল এখন জেলে

0
341
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: টঙ্গীর শীর্ষ প্রতারক ও প্রভিডেন্স মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সাধারণ সম্পাদক স্থানীয় সাতাইশ এলাকার আমীর আলীর ছেলে জহিরুল ইসলাম এখন জেলে। ৩৫ লাখ টাকার চেক জালিয়াতির মামলায় তাকে রোববার দুপুরে গাজীপুর আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে টঙ্গী পশ্চিম থানা পুলিশ। গত শনিবার দুপুরে টঙ্গী পশ্চিম থানার চৌকস পুলিশ অফিসার মো. সহিদুল ইসলাম তাকে আটক করে থানায় নিয়ে যায়।
পুলিশ ও মামলার বিবরণ সূত্রে জানা যায়, টঙ্গীর বিশিষ্ট ব্যবসায়ী মো. আলমগীর কবিরের কাছ থেকে ব্যবসায় বিনিয়োগের প্রলোভন দেখিয়ে জহিরুল ইসলাম, রুহুল আমিন ও গৌতম বড়াল বø্যাঙ্ক চেক জামানত হিসেবে রেখে ৩৫লাখ টাকা নেয়। টাকা পরিশোধের তারিখে পেরিয়ে গেলেও জহিরুল গংরা আলমগীর কবিরকে দেই দিচ্ছি বলে কালক্ষেপন করতে থাকে। একপর্যায়ে জহিরুলসহ প্রতারক চক্রের অন্য সদস্যরা যোগসাজশ করে টাকা দিতে গড়িমসি শুরু করে। পরে আলমগীর কবির গত ২০১৩ সালে গাজীপুর জেলা ও দায়রা জজ আদালতে এনআই এ্যাক্টে দায়রা মামলা নং-৯৯১ ও সি.আর মামলা নং-৪২৩/২০১২ইং মামলা দায়ের করেন। ১৮৮১ সালের এনআই এ্যাক্টের ১৩৮নং ধারা মোতাবেক আসামীত্রয় দোষী সাব্যস্ত হওয়ায় বিজ্ঞ আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন এবং প্রত্যেককে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড তৎসহ তাদেরকে চেকে উল্লেখিত ৩৫ লাখ টাকার দ্বিগুণ অর্থাৎ ৭০ লাখ টাকা তুল্যাংশে অর্থদন্ডে দন্ডিত করা হয়। অর্থদন্ডের ৭০ লাখ টাকার মধ্যে দরখাস্তকারী চেকের মূল্য বাবদে ৩৫লাখ টাকা প্রাপ্ত হবেন এবং বাকী টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে। গ্রেফতারি পরোয়ানা জারি হলে ওই প্রতারক চক্রের সদস্যরা বিভিন্নস্থানে আত্মগোপনে চলে যায়। তাদের সাথে মুঠোফোনে যোগাযোগ করে টাকা চাইলে তারা একের পর এক তারিখ দিয়ে তালবাহানা করতে থাকে। এরই ধারাবাহিকতায় গত রোববার দুপুরে টঙ্গী পশ্চিম থানা পুলিশের উপ-পরিদর্শক মো. সহিদুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে প্রতারকচক্রের প্রধান জহিরুল ইসলামকে আটক করে থানায় নিয়ে যায়। আটককৃত জহিরুল ইসলাম রাজবাড়ি জেলার পাংশা থানার বহলা ডাঙ্গা গ্রামের আমির আলীর ছেলে। সে পরিবার পরিজন নিয়ে টঙ্গীর সাতাইশ এলাকায় বসবাস করে প্রভিডেন্স মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামে একটি হায় হায় কোম্পানী খুলে প্রতারণার মাধ্যমে এলাকার সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।
যোগাযোগ করা হলে টঙ্গী পশ্চিম থানা পুলিশের চৌকস কর্মকর্তা মো. সহিদুল ইসলাম বলেন, গত কয়েক দিনে চেক জালিয়াতির মামলাসহ বেশ কয়েকজন প্রতারককে আটক করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। টঙ্গীতে চেক জালিয়াতসহ প্রতারকচক্রের কোন সদস্যই রেহাই পাবে না।
এব্যাপারে যোগাযোগ করা হলে টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ ( ওসি) মো. এমদাদুল হক বলেন, আটককৃত জহিরুল ইসলামকে চেক জালিয়াতির মামলায় কোর্টে চালান দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here