জলাভূমি সংরক্ষণে ভূমি মন্ত্রণালয় সম্পূর্ণরূপে ব্যর্থ: সবুজ আন্দোলন

0
117
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : আজ ২ ফেব্রুয়ারি ২০২২ বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে সবুজ আন্দোলন চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটির পক্ষ থেকে শহরের টাইগার পাস মোড়ের একটি রেস্টুরেন্টে আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। উদ্বোধনী বক্তব্য রাখেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ুন কবির। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা.মাহতাব হোসাইন মাজেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ—শিক্ষা ও গবেষণা সম্পাদক ও মহানগরের আহবায়ক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, কেন্দ্রীয় সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম, চট্টগ্রাম মহানগর কমিটির সহ—সভাপতি নুরুল কবির।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সারা বাংলাদেশে প্রাকৃতিক জলাভূমি দখল করে অপরিকল্পিত নগরায়ন করা হচ্ছে। যার ফলে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন আবাসন কোম্পানি জলাভূমি ভরাট করে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নগরায়ন করছে। প্রশাসন মামলার দীর্ঘসূত্রতা এবং ঘুষ বাণিজ্যের ফলে তদারকিতে উদাসীন। আমরা আজকের এই দিনে বলতে চাই অতি দ্রুত দখলকৃত জমি উদ্ধার করে জলাবদ্ধতা নিরসন করুন। জলাধার সংরক্ষণ আইন যুগোপযোগী করা এখন সময়ের দাবি। জলাভূমি সংরক্ষণে ভূমি মন্ত্রণালয় সম্পূর্ণরূপে ব্যর্থ।
এছাড়াও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগরের প্রচার সম্পাদক তসলিম হোসেন হৃদয়, সহ—সাংগঠনিক সম্পাদক রোকসানা আক্তার রক্সি, পরিষদের কেন্দ্রীয় সদস্য পলাশ শীল, সীতাকুন্ড উপজেলা সমন্বয়কারী সাইফুল ইসলাম প্রমূখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here