জাটকা সংরক্ষণ ও বিক্রির অভিযোগে ৯ জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা

0
163
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন: সরকারি নির্দেশনা অমান্য করে জাটকা মাছ সংরক্ষণ ও বিক্রির অভিযোগে রাজধানীতে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা করেছেন এলিট ফোর্স র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় র‌্যাবের মোবাইল কোর্ট ২১ হাজার কেজি জাটকা ইলিশ জব্দ করেন।
আজ শুক্রবার রাজধানীর সোয়ারীঘাটে মাছের আড়তে সকাল ৭টা থেকে শুরু করে একটানা দুপুর ১২টা পর্যন্ত একটানা অভিযান চালানো হয়। মৎস্য অধিদফতর ও র‌্যাব-১০ এর সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। র‌্যাব সদর দফতরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযানে নেতৃত্ব দেন। অভিযান চলাকালে ঢাকা জেলা মৎস্য অফিসার সৈয়দ আলমগীর ও র‌্যাব-১০ এর কর্মকর্তারা এসময় সাথে ছিলেন।
এলিট ফোর্স র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
ঢাকা জেলা মৎস্য অফিসার সৈয়দ আলমগীর আজ জানান, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছিল সরকার। জাটকা সংরক্ষণের জন্য চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৯০ কিলোমিটার এলাকা ইলিশের অভয় আশ্রম ঘোষণা করা হয়। নিষেধাজ্ঞা চলাকালে ইলিশসহ যেকোনও মাছ ধরা, ক্রয়-বিক্রয়, মজুত ও সরবরাহ নিষিদ্ধ। কিন্তু এরপরও অসাধু কিছু জেলে ও ব্যবসায়ীরা জাটকা ধরে সংরক্ষণ এবং বিক্রি করে আসছিল।
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, অসাধু ব্যবসায়ীদের যোগসাজশে আইনের চোখ ফাঁকি দিয়ে চট্টগ্রাম এবং কক্সবাজার ও চাঁদপুর সমুদ্র থেকে অবৈধভাবে ধরে ২টি কাভার্ড ভ্যানযোগে ঢাকার সোয়ারীঘাট বাজারে বিক্রির জন্য নিয়ে আসে ২১ হাজার কেজি জাটকা মাছ।
তিনি আরও জানান, এ সময় জাটকা ইলিশ বাজারজাত করার অপরাধে ৯ ব্যবসায়ীকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়। পরে জব্দকৃত মাছগুলো বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here