জাতির পিতার বিরুদ্ধে কথা বলা মানে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলে -জেলা প্রশাসক

0
87
728×90 Banner

হলধর দাস : শিক্ষা,জনপ্রশাসন ও ডিজিটাল বাংলাদেশ পুরস্কারপ্রাপ্ত নরসিংদীর জনবান্ধব জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন বলেছেন, ৭১এর মুক্তিযুদ্ধ আমাদের চেতনা আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের আদর্শ। এ নিয়ে কোন মতবিরোধ নাই। বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক সূত্রে গাঁথা। এ ব্যাপারে কোন আপোষ নেই। বঙ্গবন্ধু তথা জাতির পিতার বিরুদ্ধে কথা বলা মানে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলা। যারা প্রজাতন্ত্রের কর্মকর্তা তাদের ভাষা সীমিত। তাদের প্রয়োগ কিন্ত অসীমিত। আমি একজন জেলা প্রশাসক । এপদবী আমার স্থায়ী নয়। কিন্তু আমি দেশের একজন নাগরিক। প্রজাতন্ত্রের কর্মকর্তা ছাড়া নাগরিক হিসেবেও আমার দায়িত্ব কর্তব্য রয়েছে দেশের স্বাধীনতা রক্ষা করার। তেমনি দেশের প্রত্যেকটি নাগরিকের নাগরিক দায়িত্ব রয়েছে। তাদের দায়িত্ব কী? সেটা জানতে হবে।
মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শকে লালন করা, সংবিধান রক্ষা করা আমাদের প্রত্যেকের দায়িত্ব। ইচ্ছে করলেই কেউ সংবিধান অস্বীকার করতে পারবে না। ২১ এর ১ অনুচ্ছেদ কেউ লঙ্ঘন করতে পারবে না। সুতরাং যারা মিমাংশিত ঘটনা নিয়ে সংবিধান লঙ্ঘন করতে চায় তাদের প্রতিহত করতে হবে। সংবিধান লঙ্ঘন করা রাস্ট্রদ্রোহীতার সামিল। যারা সংবিধান লঙ্ঘন করতে চায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
শনিবার(১২ডিসেম্বর) নরসিংদী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মহান মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতার সম্মান এবং সংবিধানের নির্দেশনাসমূহ সমুন্নত রাখার লক্ষ্যে “ নরসিংদী জেলা সরকারি কর্মকর্তা-কর্মচারী ফোরাম” আয়োজিত “জাতির পিতার সম্মান, রাখবো মোরা অ¤øান।” শীর্ষক আলোচনা সভায় সভাপতির ভাষণে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এসব কথা বলেন।
তিনি ১২ ডিসেম্বর নরসিংদী মুক্ত দিবস হিসেবে শহীদ সকল মুক্তিযোদ্ধা,যোদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং ৭১এর মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা,৭৫-এর ১৫আগস্ট নির্মম হত্যার শিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ,তাঁর পরিবারের সদস্যবর্গ ও জাতীয় চার নেতা সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, আমরা পাপকে ঘৃণা করবো, পাপীকে নয়। যারা পাপ রাস্তায় চলে তাদের পাপের রাস্তা থেকে বের করে নিয়ে আসতে হবে।
পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার (বিপিএম বার পিপি এম) বলেন, বঙ্গবন্ধু-বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। পাকিস্তানে জিন্নাহ,তুরস্কে কামাল আতাতুর্ক,ভারতে জাতির পিতা মহাত্মা গান্ধি নিয়ে তো কোন কথা হয় না। তারা জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে আসছে। স্বাধীনতার ৫০ বছর পরে আজকে মিমাংশিত একটি বিষয় নিয়ে কেন কথা হয় ? সকল শ্রেণি পেশার মানুষ জীবন দিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে। ৭১-এর পরাজিত শত্রæরা ১৯৭৫ সালেও ছোবল দিয়েছিল। আমরা ভেবেছিলাম বিচার হবে কি না। বিচার কিন্তু হয়েছে। তারা পদ্মা সেতু নিয়েও অনেক কুৎসা রটিয়েছিল। পদ¥া সেতু হয়েছে। পরাজিত শত্রæরা আগেও ছিল, এখনও আছে । তাদের প্রত্যাঘাত করতে হবে।
বঙ্গবন্ধুর সম্মান যদি আমরা অ¤øান রাখতে চাই, তাহলে সংবিধান মোতাবেক আমরা যারা প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারী তাদের সকলকে দেশের স্বাধীনতা অক্ষুন্ন রাখার স্বার্থে ঐক্যবদ্ধ হতে হবে। সংবিধান রক্ষার যে অঙ্গীকার নিয়ে চাকুরীতে যোগদান করেছি তা অক্ষরে অক্ষরে যার যার অবস্থান থেকে পালন করতে হবে।
তিনি বলেন, আমি সতর্ক দিতে চাই যে, যারা বাংলাদেশের সংবিধান নিয়ে ছিনিমিনি খেলতে চায় তাদের স্থান এখানে হবে না । বাংলাদেশের মাটিতে তাদের স্থান হবে না। মিমাংশিত ইস্যু নিয়ে যারা বিতর্ক তুলতে চায় তাদেরকে আমরা প্রত্যাঘাত করবো।
মোতাহার হোসেন অনিক এর সঞ্চালনায় এবং সদর এসিল্যান্ড নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহআলম মিয়া’র পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যথাক্রমে নরসিংদীর সিভিল সার্জন ডা. মোঃ নুরুল ইসলাম, নরসিংদী জেলা পরিষদের প্রধান নির্বাহী মোঃ আনোয়ারুল নাসের, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, নরসিংদী ইনডিপেন্ডেট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা,একাত্তরের সেক্টর কমান্ডারস্ ফোরাম নরসিংদী জেলা শাখার আহŸায়ক আব্দুল মোতালিব পাঠান, জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন, নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন আক্তার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা রহমান, ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক মোঃ মহিউদ্দিন, নরসিংদী চেম্বার এর সভাপতি মোঃ আলী হোসেন শিশির, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, নরসিংদী জেলা মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. সাজেদুল হক, জেলা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ শাহিনুল হক ভূঞা, জেলা স্কাউট সম্পাদক আলতাফ হোসেন নাজির,বাংলাদেশ কালেক্টরেট কল্যাণ সমিতির মহাসচিব মোঃ শাহরিয়ার কবির প্রমুখ।
আলোচনা সভার দ্বিতীয় পর্বে মাধ্যমিক পর্যায়ে “ডিজিটাল বাংলাদেশ” বিষয়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ী প্রথম স্থান অধিকারী তানসেন রৌবায়েত সরকার(৯ম শ্রেণি),দ্বিতীয় স্থান অধিকারী দিপিতা সাহা অর্পা(৯ম) এবং তৃতীয় স্থান অধিকারী ইয়াসমিন আক্তার(১০ম শ্রেণি) কে এবং কলেজ পর্যায়ে ১ম স্থান অধিকারী তামিমুর ইসলাম অনন্ত(একাদশ শ্রেণি),২য় স্থান অধিকারী মোঃ মুরাদ মিয়া(দ্বাদশ শ্রেণি) এবং তৃতীয় স্থান অধিকারী হাসান শাহরিয়ার সামিউল(একাদশ শ্রেণি) কে পুরস্কৃত করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here