জাতিসংঘ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সেনাপ্রধানের বৈঠক

0
80
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে জাতিসংঘের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। ২৫ ও ২৬ এপ্রিল নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর পরিদর্শনকালে তিনি এসব বৈঠক করেন। এরমধ্যে রয়েছেন- সংস্থাটির সিকিউরিটি অ্যান্ড সেফটি বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল গিলেজ মিচাউদ, ভারপ্রাপ্ত মিলিটারি অ্যাডভাইজর মেজর জেনারেল মওরিন ও’ব্রায়ান, পলিটিক্যাল অ্যান্ড পিস বিল্ডিং অ্যাফেয়ার্স বিভাগের অ্যাসিসট্যান্ট সেক্রেটারি জেনারেল (এএসজি) মোহাম্মদ খালেদ খিয়ারি, অপারেশনাল সাপোর্ট বিভাগের অ্যাসিসট্যান্ট সেক্রেটারি জেনারেল ক্রিশ্চিয়ান স্যান্ডার্স এবং পুলিশ অ্যাডভাইজর লুইস রিবেরিও ক্যারিলহো। এসব বৈঠকে শান্তিরক্ষা কার্যক্রমে দীর্ঘ সময়ব্যাপী বাংলাদেশি শান্তিরক্ষীদের তাৎপর্যপূর্ণ অবদানের নানা দিক উঠে আসে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন বিষয়টি নিশ্চিত করেছে।
বৈঠককালে সেনাপ্রধান বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের সাংবিধানিক অঙ্গীকারের কথা তুলে ধরেন। শান্তিরক্ষী মিশনে নারী শান্তিরক্ষীসহ আরও বেশি বাংলাদেশি শান্তিরক্ষী নিয়োগ, শান্তিরক্ষা কার্যক্রমে নেতৃত্বের উচ্চ পর্যায়ে বাংলাদেশ থেকে নিয়োগ, অন্যান্য শান্তিরক্ষী পাঠানো দেশের সঙ্গে যৌথভাবে মিশনে অংশগ্রহণ, বাংলাদেশ থেকে আর্মড পার্সোনেল ক্যারিয়ার মোতায়েন, গার্ড ইউনিটসহ বিভিন্ন রাজনৈতিক মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়োগ, জাতিসংঘ সদর দপ্তরের সিকিউরিটি অ্যান্ড সেফটি এবং অপারেশনাল সাপোর্ট বিভাগে বাংলাদেশ সেনাবাহিনীর দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তাদের নিয়োগ, বাংলাদেশ থেকে আরও বেশিসংখ্যক পুলিশ কন্টিনজেন্ট ও ইন্ডিভিজ্যুয়াল পুলিশ অফিসার (আইপিও) নিয়োগের আহ্বান জানান। বাংলাদেশের শান্তিরক্ষীদের অত্যন্ত কঠোর নির্বাচনি প্রক্রিয়ার মধ্যদিয়ে মনোনীত করে উন্নত প্রশিক্ষণ দিয়ে মিশনে পাঠানো হয় বলে উল্লেখ করেন জেনারেল শফিউদ্দিন।
জাতিসংঘের ভারপ্রাপ্ত মিলিটারি অ্যাডভাইজর মেজর জেনারেল মওরিন ও’ব্রায়ান বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, নৈতিকতা ও নিয়মানুবর্তিতার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, পেশাদারিত্বের কারণেই বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশ শীর্ষে। ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরও বেশি শান্তিরক্ষী নিয়োগের আগ্রহের কথা জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here