জাপানের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

0
95
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, গত কয়েক বছরে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশের উন্নতি হয়েছে। এর ফলে জাপানের আরও বেসরকারি খাতের প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসবেন বলে তিনি আশা করেন।
বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ডিকাব টক অনুষ্ঠানে এ আশাবাদের কথা জানান জাপানের রাষ্ট্রদূত।
ইতো নাওকি বলেন, ব্যবসার পরিবেশের উন্নয়নে বাংলাদেশ দারুণ কাজ করছে। বিশেষ করে অবকাঠামোর উন্নয়ন, সংযুক্তি আর সরকারি অনুমোদন প্রক্রিয়া সহজ করার মধ্য দিয়ে পরিস্থিতি পাল্টেছে।
তাঁর মতে, করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ভালো করছে বলে বাংলাদেশে বিনিয়োগ করতে চায় জাপান। বাংলাদেশের ভৌগোলিক অবস্থান এশিয়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই জাপানি বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগে বেশি আগ্রহী। তিনি জানান, এ মুহূর্তে জাপানের ৩১৫টি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে।
রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ইতো নাওকি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ২০২১ সালে শুরু হোক। এ নিয়ে জাপান মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ ও সরকারের সঙ্গে আলোচনা করে রোহিঙ্গাদের সংকট সমাধান এবং রাখাইনে স্থিতিশীল পরিবেশ তৈরিতে কাজ করছে।
জাপানের রাষ্ট্রদূত আগামী বছরের শেষে মেট্রোরেল চালু হবে বলেও আশা করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যাচাই–বাছাই করতে সময় লাগতে পারে। কিন্তু মাতারবাড়ী প্রকল্পের গুণগত মান প্রশ্নাতীত।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here