জাপানের ফুকুওকায় বাংলাদেশ বিজনেস সেমিনার অনুষ্ঠিত

0
203
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে জাপানের ফুকুওকায় শুক্রবার (১৯-০৪-২০১৯) একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ফুকুওকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর কনফারেন্স হলে অনুষ্ঠিত এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, টোকিও।
বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগসুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয় সেমিনারে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দক্ষ নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়।
শতাধিক জাপানী ব্যবসায়ী এবং জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফুকুওকা ফরেন ট্রেড এ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান নাওনরি সুচিয়া। বাংলাদেশে জাপানী ব্যবসা ও বিনিয়োগের অপার সম্ভাবনা এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাসমূহ বর্ণনা করে সেমিনারে মূল উপস্থাপনা করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ হাসান আরিফ। তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানী ব্যবসায়িদের আহ্বান জানান এবং তাঁদের যেকোন প্রয়োজনে দূতাবাসের নিরবচ্ছিন্ন সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো) ঢাকার প্রতিনিধি দাইসুকে আরাই বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি এবং বিনিয়োগের চ্যালেঞ্জসমূহ উপস্থিত ব্যবসায়িদের অবগত করেন। জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন।
জাপানী প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ। এছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করার অভিজ্ঞতা বর্ণনা করেন জাপানী তোয়া কর্পোরেশনের হিদেফুমি ইকেমতো।
সেমিনারটির সহ-আয়োজক ছিলো জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড এ্যাসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার এবং অর্গানাইজেশন ফর স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ এন্ড রিজিওনাল ইনোভেশন। সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন এবং জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কোপারেশন।
সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রশ্ন-উত্তর ও নেটওয়ার্কিং পর্বের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here