টঙ্গীতে বিভিন্ন দাবীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, কারখানা ভাংচুর

0
84
প্রতীকী ছবি
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : কাজের অতিরিক্ত মজুরীসহ বিভিন্ন দাবীতে টঙ্গী বাজার এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কারখানা ভাংচুর করেছে। আজ বুধবার সকালে পিমকি অ্যাপারেলস লিমিটেড কারখানায় এই শ্রমিক বিক্ষোভ হয়। শ্রমিকেরা বিক্ষোভ করলে কারখানা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করে। কারখানা বন্ধের প্রতিবাদে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী বাজার এলাকায় সড়ক অবরোধের চেষ্টা করে।
বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, কয়েক দিন ধরে কাজের অতিরিক্ত মজুরি দেওয়ার জন্য তাঁরা বিক্ষোভ করে আসছিলেন। এরই মধ্যে প্রতি মাসের ৭ তারিখ বেতন দেওয়ার কথা থাকলেও গতকাল মঙ্গলবার বেতন দেওয়া হয়। বেতন দেরিতে দেওয়াকে কেন্দ্র করে শ্রমিকেরা বিক্ষোভ করেন। এ সময় পাওনা কাজের অতিরিক্ত মজুরি (ওভারটাইম) ও যথাসময়ে বেতনের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করে কারখানায় ভাঙচুর চালান। পরে বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকেরা কারখানা থেকে বেরিয়ে টঙ্গীর সেনাকল্যাণ ভবনের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এ সময় পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শ্রমিকদের ওপর লাঠিপেটা করে।
শ্রমিক বিক্ষোভের ঘটনায় পিমকি অ্যাপারেলস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হয়নি।
এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন জানান, সার্ভারে ত্রুটি থাকায় বেতন একদিন পরে দেওয়া হয়েছে। এই নিয়ে শ্রমিকরা আন্দোলন শুরু করলে আরও বেশ কিছু দাবি দাওয়া সামনে আনে। শ্রমিকরা আইন শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে পুলিশ শান্ত করার চেষ্টা করে। এদিকে পরিস্থিতি অনুকূলে না থাকায় কারখানা কর্তৃপক্ষ ৯ আগস্ট থেকে অনির্দিষ্টিকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করে। শ্রমিকরা বর্তমানে কলকারখানা অধিদপ্তর টঙ্গীতে তাদের দাবি দাওয়া আদায়ের জন্য অবস্থান করছেন। পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here