টঙ্গীতে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে কারখানার সামনে আমরণ অনশন

0
279
728×90 Banner

মো: শাহজালাল দেওয়ান: গাজীপুরের টঙ্গীতে শ্রমিকদের চাকরিচ্যুত করার প্রতিবাদে চাকরি পুনর্বহালের দাবিতে লাল পতাকা হাতে নিয়ে আমরণ অনশন পালন করেছেন ক্লাসিক ফ্যাশন কনসেপ্ট লিঃ এর শ্রমিকরা ।
আজ বৃহস্পতিবার দুপুরে টঙ্গীর সাতাইশ তিলারগাতী এলাকায় বাংলাদেশ বস্ত্র ও পোশাক শ্রমিকলীগের ব্যানারে ওই কারখানার সামনে বৈরি আবহাওয়ার মাঝে এ কর্মসূচি পালিত হয়। শ্রমিকরা জানান, ক্লাসিক ফ্যাশন কনসেপ্ট লি: কারখানা কর্তৃপক্ষ ২৪ জন শ্রমিককে বেআইনিভাবে চাকরিচ্যুত করে। কোনো নিয়ম ছাড়া ও শ্রমিকদের পাওয়ানাদি না বুঝিয়ে কর্তৃপক্ষ হঠাৎ করে চাকরিচ্যুতির নোটিশ দেয়। বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ কেন্দ্রীয় মহিলা কমিটির সাধারণ সম্পাদক হাসনা আলম আসমা সাংবাদিকদের বলেন বিজি এমই এর সাবেক সহ সভাপতি শহিদুল্লাহ আজিম সাহেবের মালিকানাধীন ক্লাসিক ফ্যাশন লি: কারখানা কর্তৃপক্ষ শ্রম আইন লঙ্গন করে বিনা কারণে শ্রমিক ছাটাই করেছে। আমরা শ্রম আইন অনুযায়ী গাজীপুর জেলা প্রশাসক, কলকারখানা পরিদর্শক অধিদপ্তর, বিজিএমই বরাবর একটি লিখিত অভিযোগ প্রেরণ করেছি। আজকে ছাটাইকৃত শ্রমিকদের নিয়ে শান্তিপুর্র আমরন অনশন করছি। এ সময় ছাটাইকৃত শ্রমিকদের ভিতরে কয়েকজন জানান,কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন, ওভারটাইম, ঈদ বোনাস জানালে কারখানা কর্তৃপক্ষ বেআইনী ভাবে আমাদেরকে ছাটাই করে। বর্তমানে আমরা চাকরি হারিয়ে স্থী সন্তান নিয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছি, আমরা এই ঘটনার ন্যায় বিচার দাবী করছি। এবং আমরা চাকরির পুর্নবহাল চাই। আমাদেরকে কাজে যোগদান করাতে হবে। দীর্ঘ ১০/১২ বছর যাবত আমরা এই কারখানায় কাজ করে আসছি। রাস্তায় কাদা পানি উপেক্ষ করে আমরা কারখানায় এসে কাজ করেছি। এই কারখানার যখন দুর্দিন ছিল তখন আমরা এই কারখানাটিকে মায়ের মতো ভালবেসে কাজ করে গেছি। আমাদের দাবী না মানা পর্যৗল্প এই আমরণ অনশন চলবে।
তবে এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। এসময কারখানার সামনে অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here