ডিসিদের প্রকল্প পরিবীক্ষণের দায়িত্বাদেশ বাতিলের দাবিতে মানববন্ধন

0
68
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বৃহস্পতিবার সকালে আইইবি সদর দফতরের সামনে, সারা দেশব্যাপী প্রতিটি জেলায় এবং আইইবি’র প্রতিটি কেন্দ্র ও উপ-কেন্দ্রে একযোগে মানববন্ধন আয়োজন করা হয়। ঢাকার রমনায় আইইবি সদর দফতরের সামনে মানববন্ধনের ঘোষণা থাকলেও করায় বিভিন্ন সংস্থা থেকে আগত প্রকৌশলীদের সংখ্যা প্রায় হাজারখানেক হওয়ায় স্বাস্থ্য বিধি মেনে প্রকৌশলীরা শাহবাগ মোড় থেকে আইইবি, মৎস্য ভবন, গণপূর্ত হয়ে প্রেসক্লাব পর্যন্ত ব্যানার নিয়ে মৌনভাবে মানববন্ধনে অংশ গ্রহণ করে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ১৮ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৪১.৯৯.০০১.২১.০৩ মূলে জারীকৃত পত্রের মাধ্যমে ডিসিগণকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত আদেশ প্রত্যাহারের দাবী জানিয়ে ব্যানার নিয়ে প্রকৌশলীরা মানববন্ধন করেন।
আইইবি’র সার্ভিসেস এন্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারম্যান ও ভাইস-প্রেসিডেন্ট (এস এন্ড ডব্লিউ) প্রকৌশলী এস. এম. মনজুরুল হক মঞ্জু-এর সভাপতিত্বে এবং সার্ভিসেস এন্ড ওয়েলফেয়ার কমিটির সদস্য-সচিব ও আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ.-এর সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মাবববন্ধন কর্মসূচীতে বাংলাদেশ আওয়ামী লীগ-এর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি’র ভাইস-প্রেসিডেন্ট (এইচআরডি) প্রকৌশলী মো. নূরুজ্জামান, ভাইস-প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইবি’র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (এস এন্ড ডব্লিউ) প্রকৌশলী প্রতীক কুমার ঘোষ, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (প্রশাসন ও অর্থ) প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (এইচআরডি) প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী ও সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক এন্ড আন্তর্জাতিক) প্রকৌশলী মো. রনক আহসান উপস্থিত ছিলেন। উক্ত মানববন্ধন কর্মসূচীর সাথে কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ-এর জয়েন্ট সেক্রেটারি জনাব মাকসুদুল আলম মুকুল, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের দপ্তর সম্পাদক ডা. শহিদুল ইসলাম এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সহ-সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী সংহতি প্রকাশ করে বক্তৃতা দেন।
এছাড়াও মানববন্ধনে সড়ক ও জনপথ ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, পাবলিক ওয়ার্কস ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, এলজিইডি ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, পাবলিক হেলথ ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, পানি উন্নয়ন বোর্ড ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, রেলওয়ে প্রকৌশলী সমিতি, তিতাস গ্যাস ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, পেট্রোবাংলা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দসহ বাংলাদেশের সকল প্রকৌশল সংস্থার প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

নরসিংদী 

নরসিংদী থেকে হলধর দাস: মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প-২০৪১ এর অভিষ্ঠ লক্ষমাত্রা অর্জনের স্বার্থে ডিসিগণকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেয়া আদেশ বাতিলের দাবিতে বৃহস্পতিবার(১১/২/২০২২) সকালে নরসিংদী প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর নরসিংদী জেলা শাখা।
বেলা ১১টার দিকে আয়োজিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন, নরসিংদী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান, সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ তোফাজ্জল হোসেন, সদর উপজেলা সহকারী প্রকৌশলী মো: শাহ আলম মিয়াসহ গণপূর্ত প্রকৌশল কার্যালয়ের প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল কার্যালয়ের প্রকৌশলী, জনস্বাস্থ্য কার্যালয়ের প্রকৌশলীসহ বিভিন্ন দফতরের প্রকৌশলীগণ।
বক্তাগণ বলেন, গত ১৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে সারা দেশের ডিসিগণকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের যে ক্ষমতা দেয়া হয়েছে তা দেশের উন্নয়ন বিরোধি একটা ষড়যন্ত্র বলে আমরা মনে করি।
এছাড়া প্রকৌশল কার্যক্রম অপ্রকৌশলীদের দিয়ে তদারকি করা এদেশের প্রকৌশলীদের জন্য অপ্রয়োজনীয়, অসম্মানজনক ও অনাকাঙ্খিত। বর্তমানে বিদ্যমান প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদন হচ্ছে বিধায় অধিদপ্তরগুলোর এডিপি অগ্রগতি অর্জনের হার সন্তোষজনক। উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হওয়াার মূল কারণ ভূমি অধিগ্রহণ যা ডিসিগণের মূল দায়িত্ব। ডিসিগণ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চিহ্নিত প্রধান অন্তরায় ভূমি অধিগ্রহণে অধিকতর তৎপর হলে প্রকল্প বাস্তবায়ন আরও বেগবান হবে বলে আইইবি মনে করে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কাজে কারিগরী ও পেশাগত জ্ঞানসম্পন্ন অভিজ্ঞ প্রকৌশলী প্রয়োজন। জেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রকৌশল পেশা উন্নয়ন কাজের ধরণ সম্পর্কে কোন কারিগরী জ্ঞান ও প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত কোন অভিজ্ঞতা নেই। তাই উন্নয়ন কাজে কারিগরি জ্ঞান ও অভিজ্ঞতা বিহীন জনবল দিয়ে প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন করানো হলে মাঠ পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অনাকাঙ্খিত জটিলতা সৃষ্টি হবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প-২০৪১ এর অভিষ্ঠ লক্ষমাত্রা অর্জন ব্যাহত হবে। কাজেই এ আদেশ অনতিবিলম্বে বাতিলের জন্য আমরা জোর দাবী জানাচ্ছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here