ডেমরার পাশা ভবনের আগুন নিয়ন্ত্রনে:ব্যাপক ক্ষয়ক্ষতি

0
106
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর ডেমরা থানার কোনাপাড়া মাতুয়াইলে বাদশা মিয়া রোডে ১০তলা বিশিষ্ট পাশা ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। দীর্ঘ প্রায় ১০ ঘণ্টা পর ওই আগুন আজ শুক্রবার সকাল ৯টা ৫৫ মিনিটের সময় পুরোপুরি ভাবে নির্বাপন করতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস।
এসময় ফায়ার সার্ভিসের মোট ১৪টি ইউনিটের ১৫০ থেকে ১৬০ জন ফায়ার-ফাইটার ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা উদ্ধার কাজে অংশ নেয়।
এদিকে, অগ্নিকান্ডের খবর পেয়ে রাতে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় দি লাইফ সেভিং ফোর্সের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা‌,র্্যাব, পুলিশ, রেডক্রিসেন্ট ও রোভার স্কাউটের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন। তবে, আগুনে ওই ভবনটির ছয়তলা থেকে নয়তলা পর্যন্ত পুড়ে গেছে।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণকক্ষের কর্তব্যরত কর্মকর্তা লিমা খানম আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিটের ১০ ঘণ্টার প্রচেষ্টায় বৃহস্পতিবার দিবাগত রাত দুই টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে বৃহস্পতিবার বিকেল ৪টা ৫০ মিনিটের সময় ওই পাশা ভবনের ৬ষ্টতলা থেকে আগুনের সূত্রপাত ঘটে।
লিশা খানম আরো বলেন, বৃহস্পতিবার বিকেল ৪টা ৫০ মিনিটের সময় ডেমরার কোনাপাড়ায় হাজি বাদশা মিয়া রোডের পাশা ভবনের এলইডি লাইটের গোডাউনে আগুন লাগে। শুধু ছয়তলায় লাইটসহ ইলেকট্রনিকস পণ্যের রয়েছে। পরবর্তীতে পুরো ভবনটি এনার্জি লাইটিং লিমিটেড নামের প্রতিষ্ঠানের গুদাম। যার কারণে দ্রুত অন্য তলাতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডেমরা, পোস্তখোলা, মানিকনগর, হেডকোয়ার্টর্স, ফতুল্লামহ আশপাশ থেকে মোট ১ ৪টি ইউনিট পর্যায়ক্রমে দ্রুত ঘটনাস্থলে পাঠানো হয়।
এদিকে, ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন সাংবাদিকদের বলেন, ১০ তলাবিশিষ্ট ভবনটির প্রায় পুরোটাতেই দাহ্য পদার্থ ভরপুর ছিল। আগুন নেভানোর জন্য কাজ করার কোনো পরিবেশ ছিল না। একটি মাত্র সরু রাস্তা। যার ফলে আগুন নিয়ন্ত্রণে সময় লেগেছে।
ফায়ার সার্ভিস জানিয়েছে, ভবনটির ষষ্ঠতলা এলইডি (এনার্জি) লাইটের গুদাম হিসেবে ব্যবহার করা হতো। সেখানেই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। তবে সেটা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এমনটা ধারণা করা হচ্ছে। প্রচুর দাহ্য পদার্থ থাকায় মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে।ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এখনও ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।
ফায়ার সার্ভিসের ডিউটি কর্মকর্তা লিমা খানম জানান, এ অগ্নিকান্ডের ঘটনায় এখনও পর্যন্ত কোন তদন্ত কমিটি গঠন করা হয়নি। অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান তদন্ত সাপেক্ষ।তবে, কোনও মানুষ হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।
এদিকে, ক্ষতিগ্রস্ত ওই ভবনটির মালিক জলিল পাশা সাংবাদিকদেরকে জানান, এই ভবন নির্মাণে তার অন্তত ১৫ কোটি টাকা খরচ হয়েছে। ভবনের ছয় তলাতে লাগা আগুনে তিন তলা থেকে নয় তলা পর্যন্ত পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।তবে,ভবন মালিক আরো জানান, চায়না থেকে আমদানিকৃত এলইডি লাইট গুদামে রাখা ছিল। সেখানে প্রায় ২০০ কোটি টাকার মালামাল ছিল বলে তিনি দাবী করেন। যার সবই পুড়ে ছাই হয়ে গেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here