তফসিল ঘোষণার প্রতিবাদে রাজধানীতে ঢিলেঢালা হরতাল

0
89
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে সারাদেশে চলছে বিএনপি-জামায়াতসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের ৪৮ ঘণ্টার হরতাল। তবে সপ্তাহের প্রথম কর্মদিবসে রাজধানীতে এই হরতালের প্রভাব অনেকটাই ঢিলেঢালা।
রোববার (১৯ নভেম্বর) সকাল ৯টা-১০টা পর্যন্ত রাজধানীর মগবাজার, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, নয়াপল্টন, বিজয়নগর, পুরানা পল্টন, গুলিস্তান এলাকা ঘরে এমন চিত্রই দেখা গেছে।
এদিন হরতাল থাকলেও সকালে অফিসগামী যাত্রীদের নির্বিগ্নে এবং স্বাভাবিকভাবেই গন্তব্যে যেতে দেখা গেছে। সড়কে যানবাহনের সংখ্যা কিছুটা কম হলেও, গণপরিবহনসহ সব ধরনের যান চলাচল ছিল বাধাহীন।
স্বাভাবিক কর্মদিবসগুলোতে অফিস শুরুর এই সময়ে সড়কে প্রচুর যানবাহনের চাপ থাকে। গণপরিবহনগুলো থাকে যাত্রীতে ঠাসা। কিন্তু হরতালের কারণে সড়কে যানবাহনের সেই চাপ দেখা যায়নি। বড়জোর বিভিন্ন সিগনালে মিনিট খানেক দাঁড়াতে হচ্ছে যানবাহনগুলোকে। সড়কে গণপরিবহন কম থাকায় বিভিন্ন স্থানে যাত্রীদের বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। তবে বেশিরভাগ বাসে যাত্রীর ভিড় নেই। ফলে অনেকটা স্বস্তিতেই গন্তব্যে যেতে পারছেন অফিসগামি যাত্রীরা।
বিজয় পরিবহনের একটি বাসে করে রাজধানীর মহাখালী থেকে যাত্রাবাড়ী যাচ্ছেন বেসরকারি চাকরিজীবী আব্দুল্লাহ কাদির। তিনি বলেন, রাজধানীতে হরতালের তেমন প্রভাব নেই। সব যানই চলছে। তবে অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কম। সকাল সাড়ে ৮টায় মহাখালী থেকে রওনা দিয়েছি। সকাল ৯টা পল্টন চলে আসছি। অন্য সময় হলে এই সময়ে মগবাজাও পার হতে পারতাম না।
তবে স্বস্তির পাশাপাশি ভয়ও কাজ করছে যাত্রীদের মনে। রিফাত আহমেদ নামের এক যাত্রী বলেন, স্বস্তিতে বাসে যেতে পারছি ঠিকই, কিন্তু সতর্ক থাকতে হচ্ছে। কখন বাসে আগুন দিয়ে দেয়। অবরোধের এই কয়দিন প্রতিদিনই তো বাসে আগুনের ঘটনা ঘটেছে।
এদিকে হরতালের সমর্থনে সকাল থেকে রাজধানীতে কোথাও মিছিল বা পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি। তবে শনিবার (১৮ নভেম্বর) রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বাসেসহ যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এমনকি জামালপুরের সরিষাবাড়ীতে যমুন এক্সপ্রেস নামের একটি ট্রেনেও আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ট্রেনটির তিনটি বগি পুড়ে যায়।
রোববার ভোর ৬টা থেকে শুরু হওয়া বিএনপি-জামায়াতসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের এই হরতাল চলবে মঙ্গলবার (২১ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত।
উল্লেখ্য, গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দেওয়ার পর সরকারের পদত্যাগের একদফা দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলো ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। এরপর পাঁচ দফায় ১১ দিন পর্যায়ক্রমে সারা দেশে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। যা শেষ হয় গত শুক্রবার (১৭ নভেম্বর) ভোর ৬টায়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here