তুরাগে ভূমিদস্যুদের কাছে সংখ্যালঘু পরিবার জিম্মি

0
150
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানী তুরাগের ডিয়াবাড়ি এলাকায় একটি সংখ্যালঘু হিন্দু পরিবারের ওপর স্থানীয় ভুমিসদ্যু ও জামাত শিবিরের সাথে জড়িত সংশ্লিস্ট (গংরা) মিলে প্রায় ৪ কোটি টাকার ভুমি জবর দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে। ভুমি দস্যুরা ওই সংখ্যালঘু পরিবারের সদস্যদের উপর বিভিন্ন ধরনের অহেতুক নির্যাতন ,মারধর, প্রাণনাশের হুমকী ও ভয়ভীতি দেখাচেছ বলে অভিযোগ উঠেছে। বর্তমানে সংখ্যালঘু জমির মালিকরা সন্ত্রাসী ও ভুমিদস্যুদের ভয়ে ও আতংকের মধ্যে দিনাতিপাত করছে। এঘটনায় কোন উপায় না পেয়ে নির্যাতিত পরিবারের সদস্যরা বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে তার কার্যালয়ে একটি লিখিত অভিযোগ করেছেন। এবিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ২৪/১১/২০১৯ যার স্বারক নং ২১৯ বরাবরে ভুক্তভোগী জমির মালিক জগদীশ চন্দ্র মন্ডল একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এছাড়া ডিএমপি তুরাগ থানার একটি সাধারণ ডায়েরী (জিডি) করা হয়। যার ডিজি নম্বর ৩০। তারিখ -১লা সেপ্টেম্বর ২০১৯। জিডির তদন্তকারী কর্মকর্তা এএসআই মো: দেলোয়ার হোসেন। বিবাদী মো: জহিরুল ইসলাম (৫০) পিতা মৃত নুরুল হুদা, মেজবা উদ্দিন ভুঁইয়া (২৫) ও নাঈম হোসেন ভুঁইয়া (২৩), ডিয়াবাড়ি, তুরাগ ঢাকা। এর সহিত জমিজমা সংক্রান্তে বিরোধের জের হিসেবে বিঞ্জ যুগ্ন জেলা জজ আদালত ঢাকা দেওয়ানী মোকাদ্দমা নম্বর ৪৮৬/২০১৭ বিচারাধীন আছে।
আদালতে দায়েরকৃত মামলা ও জিডি সুত্রে জানা যায়, গত ১ সেপ্টেম্বর দুপুর দেড়টার দিকে ভুক্তভোগী জমির মালিক শ্রী ক্ষিতিশ চন্দ্র মন্ডল তার দখলকৃত জমিতে আবর্জনা পরিস্কার করতে গেলে বিবাদীগণ পূর্ব শত্রুতার জের ধরে তাকে অকথ্য ভাষায় গালমন্দ করতে থাকে। এসময় তিনি তাদের কথার প্রতিবাদ করলে জহিরুল ইসলাম ভুঁইয়া, তার ছেলে মেজবাহ উদ্দিন গংরা মিলে তাকে ধরে মারধর করলে শ্রী ক্ষিতিশ চন্ড মন্ডল আহত করে। যাবার বেলায় বিবাদীরা আমাকে বিভিন্ন ধরনের ভয়ভীতি ধমকী দেয় এবং এই জমিতে ফুনরায় আসলে তাকে খুন করাসহ প্রাণ নাশের হুমকী দিয়ে চলে যায়। এ ঘটনায় আহত শ্রী ক্ষিতিশকে স্থানীয় লোকজন উদ্বার করে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল (সরকারী) হাসপাতালে নিয়ে চিকিৎসা করান। পরে এঘটনায় তুরাগ থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করেছেন জমির মালিক ক্ষিতিশ। যার জিডি নম্বর-৩০। তারিখ-০১-০৯-২০১৯। ভুমিদস্ু্্ুয ও জামাত শিবিরের সাথে জড়িত বিবাদী পক্ষের লোকজনের হাত থেকে সংখ্যালঘু (হিন্দু) পরিবারের সদস্য ভুক্তভোগী জমির মালিক শ্রী ক্ষিতিশ চন্ড মন্ডল গংরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটি লিখিত অভিযোগ করেছেন। জগদীশ চন্দ্র মন্ডল ও ক্ষিতিশ চন্দ্র মন্ডল তারা দুই ভাই। তাদের পিতা মৃত রবীন্দ্র চন্দ্র মন্ডল, গ্রাম ডিয়াবাড়ি, বাড়ি নম্বর-৬৮ রোড নম্বর-০১,বøক ডি, সেক্টর ১৫।
বাদী পক্ষের অভিযোগ, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিবাদী পক্ষ জোরপূর্বক জমি দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে। বাদী ক্ষিতিশ চন্দ্র চন্ডল বলেন, বিবাদীরা দেশের প্রচলিত আইন-কানুনের কোনো ধার ধারেন না। কোনোভাবে অন্যের বিষয়-সম্পত্তির ওপর অন্যায়ভাবে চাপ প্রয়োগ করে জমিজমা ও অর্থ আত্মসাৎ করাই তাদের নেশা ও পেশা। বিবাদী পক্ষের লোকজন জামাত শিবিরের রাজনীতি ও ভুমিদস্যু চক্রের সাথে জড়িত।
জানা যায়, বিবাদী জাফর আহমেদ পিতা মাওলানা ইব্রাহীম। হাফেজ লোকমান ও তাজুল ইসলাম উভয়ের পিতা মোখলেছুর রহমান। জহিরুল ইসলাম পিতা নুরুল হুদা। বাড়ি ২১/১ মনিপুরী পাড়া, থানা তেজঁগাও, ঢাকা। বর্তমানে বাড়ি-নং ৭০। রোড নং-০১,বøক ডি, সেক্টর-১৫ তুরাগ ঢাকা। আর এস ৮২৩ নং দাগে বিবাদীগণ ৩৩ শাতাংশ ভুমি খরিদ করেন। যার জমির পরিমান হল ৭০ শতাংশ। রবীন্দ্র চন্দ্র মন্ডলের ছেলে হওয়ায় আমরা তার কাছে পাবো ৩৫ শতাংশ জমি। কিন্তু বিবাদীগন তা কর্ণপাত না করে জমি খরিদ করেন। অথচ জরিপে আমাদের নামে ২০ দশমিক ৬৮ পয়েন্ট (২০.৬৮) শতাংশ জমি রেকর্ড আছে। বিবাদীগনরা কৌশলে তাদের নামে বাকী জমি রেকর্ড করিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। গত সিটি জরিপে ১৫২১ নং দাগে খতিয়ান ১৬৬৫ দাগে ২ শতাংশ ৫৮২,৩৬৩ ও ১৩৪৬ নং খতিয়ানে ১৬৬৫ নং দাগে ১৪.৩২ শতাংশ রেকর্ড করে। পরবর্তীতে বিবাদীগন আমাদের জমির রেকর্ড ঠিক করে না দেওয়ায় আমি তাদের নামে আদালতে রেওয়ানী মামলা দায়ের করি। যার মামলা নং- ৪৮৬/২০১৭। বর্তমানে মামলাটি বিঞ্জ আদালতে চলমান আছে। বিঞ্জ দ্বিতীয় যুগ্ন জেলা জজ আদালত,ঢাকা। দেওয়ানী মোকদ্দমা নং- ৪৮৬/২০১৭। মামলার বাদী জগদীশ চন্দ্র মন্ডল। মামলার আসামীরা হলেন- জাফর আহম্মেদ পিতা মাওলানা ইব্রাহীম, হাফেজ লোকমান, তাজুল ইসলাম পিতা মোখলেছুর রহমান, জহিরুল ইসলাম পিতা নুরুল হুদা সর্ব সাং ২১/এ,মনিপুরী পাড়া থানা তেজগাঁও জেলা-ঢাকা।
বিবাদী পক্ষের জমির মালিকানা দাবীদার জহিরুল ইসলামের সাথে এবিষয়ে জানতে একাধিকবার যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। সেকারণে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
এবিষয়ে বর্তমান জমির মালিক ক্ষিতিশ চন্দ্র মন্ডল (গংরা) তথাকথিত জামাত শিবিরের নেতা ও ভুমিদস্যু চক্রের সদস্যরা আদালতে দায়ের করা মামলা থাকা সত্বেও বিবাদীরা এলাকায় অনেকটা বীরদর্পে ঘুরে বেড়াচেছ। তারা দল বেধে বিভিন্ন ধরনের হুমকী ও ভয়ভীতি প্রদর্শন করছে বাদী পক্ষের লোকজনকে । একটি সংখ্যালঘু পরিবারের সদস্যদের জীবন ও ভুমি (সম্পদ) রক্ষা করতে এবং তাদেরকে সার্বিক সহযোগিতা করার বিষয়ে প্রতিকার চেয়ে মাননীয় প্রধান মন্ত্রী ও জাতিরজনকের সুযোগ্যকণ্যা দেশরতœ শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আছাদুজ্জামান খান কামাল (এমপি), মহাপুলিশ পরিদর্শক (আইজিপি), র‌্যাপিড এ্যাাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক (ডিজি), ডিএমপি পুলিশ কমিশনার, উত্তরা বিভাগের ডিসি সহ সরকারের সংশ্লিস্ট বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here