দৃশ্যমান হলো ৪ হাজার ২০০ মিটার, পদ্মা সেতুতে বসলো ২৮ তম স্প্যান

0
110
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: মুন্সীগঞ্জ ও জাজিরা প্রান্তের ২০ ও ২১ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হয়। এতে পদ্মা সেতুর ৪২০০ মিটার বা ৪.২ কিলোমিটার দৃশ্য মান হয়েছে। ২০ নম্বর পিলারটি মুন্সীগঞ্জে আর ২১ নং পিলারটি জাজিরা প্রান্তে অবস্থিত। শনিবার সকাল ৯ টায় পদ্মা সেতুর ২৮ তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করে জানান, এখন আর মাত্র ১৩টি স্প্যান বসে গেলেই সেতুর সব কটি স্প্যান বসানো সম্পন্ন হবে।
তিনি বলেন, আমাদের আশঙ্কা অনেকটা দূর হয়ে গেছে। নোভেল করোনাভাইরাসের মধ্যেও পুরোদমে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। জনবলের অভাবে সেতুর কাজ বাঁধাগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করলেও তা এখন কেটে গেছে। আমাদের শ্রমিক-কর্মীর অভাব নেই। পর্যাপ্ত কর্মী পাচ্ছি। কারণ সারা দেশে সরকারী ছুটির কারণে অনেকেই বেকার হয়ে পড়েছেন। শ্রমিকদের কাজ নেই। তাই তারা কাজের সন্ধানে ছুটে আসছেন পদ্মা সেতু প্রকল্পে। কারণ আমাদের প্রকল্প এলাকা করোনা ভাইরাস মুক্ত। দেশী-বিদেশী কর্মীরা স্বাভাবিকভাবেই কাজ করছেন। নদী এবং তীরে সবখানেই কাজ আর কাজ। কর্মীদের সবাই মাস্ক ব্যবহার করছেন। মাথায় নিরাপত্তা ক্যাপ আর মুখে মাস্ক। হাতে গ্লোভস নিয়ে হরদম কাজ করছেন। নিয়মিত স্পে করে ভাইরাস মুক্ত রাখা হচ্ছে সেতু এলাকা। তাই এখানে কাজ করতে কোন অসুবিধা নেই।’
তিনি আরো জানান, জাজিরা প্রান্তে এখন সেতুর ওপর দিয়ে নির্মাণ কাজের(মালবাহি) যান বাহন চলাচল করছে। ভারি ভারি লড়ি, ট্রাক যাচ্ছে সেতুর ওপর দিয়ে। বসে যাওয়া স্প্যানের ভেতরে নিচ তলায় বসছে রেলওয়ে স্ল্যাব। আর ওপর তলায় বসছে রোডওয়ে স্ল্যাব। ৬.১৫ কিলোমিটা দৈর্ঘ্যরে এই সেতুতে রোডওয়ে স্ল্যাব স্থাপন হবে মোট ২৯১৭টি। এর মধ্যে ২৬০০ স্ল্যাব তৈরি হয়ে গেছে। বাকি ৩১৭ রোডওয়ে স্ল্যাব এখন তৈরির কাজ চলছে। এ পর্যন্ত রোডওয়ে স্ল্যাব স্থাপন হয়ে গেছে ৪শ’। আর রেলওয়ে স্ল্যাব স্থাপন হয়েছে ২৯৫৯টি। রেলওয়ের সব স্ল্যাবই তৈরি হয়ে গেছে। এর মধ্যে রেলওয়ে স্ল্যাব স্থাপন হয়েছে ৮৪৩টি।
এদিকে পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে এ পর্যন্ত ২৮টি স্প্যান বসানো সম্পন্ন হয়েছে। এর ফলে ৬.১৫ দৈর্ঘ্যরে এই সেতুর ৪ হাজার ২০০ মিটার এখন দৃশ্যমান হয়েছে। আর মাত্র ১৩টি স্প্যান বসানো হলেই এ সেতুর পুরোপুরি দৃশ্যমান হবে। এ বছর জুন/জুলাইয়ের মধ্যে বাকী স্প্যানগুলো বসানোর কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের। মূল সেতুর পিয়ার সংখ্যা-৪২টি। যার সবকটিই সম্পন্ন হয়ে গেছে। মাওয়া ভায়াডাক্টে (সংযোগ সেতু) পিয়ার- ৪৪ টি, জাজিরা ভায়াডাক্টে (সংযোগ সেতু) পিয়ার- ৪৭ টি। দ্বিতল এ সেতুটি বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে নির্মাণ করছে চায়না মেজর ব্রিজ কোম্পানি। কর্তৃপক্ষ এখনও আশাবাদী আগামী বছরই পদ্মা সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল সম্ভব হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here