দেশে প্রথম করোনার জিনোম সিকোয়েন্স উদঘাটন

0
118
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স করেছে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন। সিকোয়েন্সটি জমা দিয়েছেন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা।
মঙ্গলবার (১২ মে) চাইল্ড রিসার্চ হেলথ ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে সর্বপ্রথম এ জিনোম সিকোয়েন্স উদঘাটন করেছে বলে দাবি করে সংস্থাটি।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে এই প্রথম নোভেল করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করা হয়েছে। বাংলাদেশ থেকে করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স তথ্যটি ডক্টর অমিত সাহার নেতৃত্বাধীন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পক্ষ থেকে জমা দিয়েছেন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা।
এ সিকোয়েন্সিংয়ের সম্পূর্ণ কাজটি চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন তাদের ঢাকার ল্যাবে সম্পন্ন করেছে। নিয়ম অনুযায়ী এ সংক্রান্ত তথ্য-উপাত্ত গ্লোবাল ডাটাবেজ জিআইএসএআইডিএ’তে জমা দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য-উপাত্ত খুব শীঘ্রই সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। সাধারণত ভাইরাসের সিকোয়েন্সিং করা কিছুটা দুঃসাধ্য, সেখানে নোভেল করোনাভাইরাসের সংক্রমণশীল একটি ভাইরাসকে সিকোয়েন্সিং করা খুবই কঠিন। চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন ভাইরাসটিকে নিষ্ক্রিয় করে মেটাজিনোমিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিংয়ের কাজটি সম্পন্ন করেছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমরা আশা করছি খুব শীঘ্রই বাংলাদেশের বিভিন্ন স্থানের নমুনা থেকে আরও কিছু ভাইরাসের সিকোয়েন্সিং করতে সক্ষম হবো। যা আমাদের ভাইরাসটির উৎপত্তি, গতি, প্রকৃতি ও প্রতিরোধের উপায় খুঁজতে সহায়তা করবে। আমাদের এ কাজটি সম্পন্ন করতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর আইইডিসিআর, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের জুকারবার্গ ইনিশিয়েটিভ সার্বিক সহযোগিতা প্রদান করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here