‘নতুন গাইডলাইনে’ করোনা থেকে সুস্থ ১০৬৩ জন

0
186
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় বাংলাদেশে যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে মোট ১০৬৩ জন সুস্থ হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে যুক্ত হয়ে এই তথ্য দেন।
ব্রিফিংয়ের শুরুতেই অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘আজকে বাংলাদেশের করোনা পরিস্থিতি বলবার আগেই আমি সুস্থতা বিষয়ে কিছু কথা বলবো। আমাদের নতুন যে ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট আছে তারা নতুন একটি গাইডলাইন করেছে। সেই নতুন গাইডলাইনে কিভাবে রোগীকে সুস্থ বলতে পারবো বা হাসপাতাল ত্যাগ করতে পারবে কি কি ক্যাটাগরিতে সে বিষয়ে বলা রয়েছে। তাই এই নতুন গাইডলাইন অনুযায়ী আমাদের সুস্থ হয়েছেন ১০৬৩ জন। এর মধ্যে ঢাকা সিটিতে সুস্থ হয়েছেন ৬২৪ জন এবং বিভাগীয় পর্যায়ে সুস্থ হয়েছেন ৪৩৯ জন।’
বুলেটিনে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন এলাকার হাসপাতাল বাদে ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৭২ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ৭২ জন, রাজশাহী বিভাগ থেকে ২ জন, খুলনা থেকে ৬ জন, বরিশাল থেকে ২৯ জন, সিলেট থেকে ২ জন, ময়মনসিংহ থেকে ৩১ জন এবং রংপুর থেকে ২৫ জন সুস্থ হয়েছেন।
অনলাইন বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও দুই জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে মোট প্রাণ হারালেন ১৭৭ জন। গত ২৪ ঘণ্টায় ৫,৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৬৬৫ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৯,৪৫৫।
২০১৯ সালের শেষের দিকে চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের রোগী বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত মাসের ৮ তারিখে। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)। এরপর ১৩ মার্চ আইইডিসিআর জানায়, করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন।
১৮ মার্চ আইইডিসিআরের পক্ষ থেকে বাংলাদেশে করোনায় প্রথম একজনের মৃত্যুর খবর জানানো হয়। এরপর থেকে আস্তে আস্তে বাড়তে থাকে আক্রান্ত ও মারা যাওয়া রোগীর সংখ্যা। গতকাল পর্যন্ত ৮ হাজার ৭৯০ জনের শরীরে করোনা শনাক্তের কথা জানানো হয়েছিল। আজকের ব্রিফিংয়ে নতুন করে আরও ৬৬৫ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় আক্রান্তের সংখ্যাটা ৯ হাজার ছাড়িয়ে যায়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here