নববর্ষ ও বড় দিনকে সামনে রেখে সারা দেশে জাল মুদ্রা পাচারকারী ও প্রতারক চক্র সক্রিয়

0
166
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : আসন্ন ইংরেজী নববর্ষ (থার্টিফাস্ট নাইট) ও বড় দিনকে সামনে রেখে রাজধানী ঢাকাসহ সারা দেশে সক্রিয় রয়েছে জাল টাকা ব্যবসায়ী, চোরাকারবারি, দেশি বিদেশী মুদ্রা পাচারকারী সিন্ডিকেট সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্যরা।
রাজধানীসহ সারা দেশে প্রায় ২০টি দল বা চক্র জাল টাকা ও রুপি তৈরি করে থাকে বলে এমন তথ্য পেয়েছে আইনশৃংখলা বাহিনী। এই চক্রের সক্রিয় সদস্যরা একাধিক গ্রুপে বিভক্ত হয়ে একটি বিশাল সিন্ডিকেটের মাধ্যমে নিজস্ব এজেন্ট দিয়ে রাজধানীসহ দেশের নামিদামি বিপণীবিতানে জাল টাকা ছড়ানোর চেষ্টা করছে। ইতোমধ্যে এই সংঘবদ্ধ জাল টাকা তৈনী প্রতারক চক্রের সদস্যদেরকে ধরার জন্য আইনশৃংখলা বাহিনী বেশ তৎপরসহ সাড়াশী অভিযানে নেমেছে। এ বিষয়ে জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে পুলিশ সহ দেশের আইনশৃংখলা বাহিনী। খবর সংশ্লিষ্ট একাধিক বিশ্বস্থ্য তথ্য সুত্রের।
আইনশৃংখলা বাহিনী প্রাপ্ত তথ্য সুত্রে জানা গেছে, গত ২৮ জুন রাজধানীর মিরপুর ও বসুন্ধরায় জাল টাকার কারবারিদের দলের সন্ধান পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওই দিন জাল টাকা, ভারতীয় রুপি ও জাল টাকা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। প্রায় পৌনে ৪ কোটি টাকার সমপরিমাণ ১০০০ টাকার জাল নোট এবং ৫০০ ও ২০০০ রুপির জাল নোট পাওয়া যায়। চলতি মাসে রাজধানীর ধানমন্ডি, বাসাবো, মিরপুর, তেজগাঁও, উত্তরাতেও জাল টাকার সন্ধান পাওয়া যায়। জাল নোট চক্রের প্রধান সেলিমসহ ছয়জনকে গ্রেপ্তার করে র‌্যাব।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে তথ্য আছে, রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রায় ২০টি দল বা চক্র জাল টাকা ও রুপি তৈরি করে থাকে। তবে তদন্তের স্বার্থে তাদের পরিচয় জানাতে চায় না আইনশৃঙ্খলা বাহিনী। তার মধ্যে তিনজন কারাগারে আছে। বাকিরা বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকলেও তারা জাল টাকার বিস্তারের কাজে সক্রিয়। তাদের ধরতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। অপরাধী চক্র কোথায় অবস্থান করছে বা করতে পারে তা প্রযুক্তির মাধ্যমে জানার চেষ্টা করা হচ্ছে।
জাল টাকা তৈরির সঙ্গে এক ব‌্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানায়, ১০০ টাকার আসল নোট গরম পানিতে সিদ্ধ করা হয়। তার ওপর আধুনিক যন্ত্রের সাহায্যে জলছাপ মেরে ১ হাজার টাকার নোটের রূপ দেওয়া হয়। তারা যেকোনো উৎসবকে লক্ষ‌্য করে বেশি সক্রিয় হয়। নিজস্ব নেটওয়ার্ক দিয়ে জাল নোট ছড়িয়ে দেয় দেশের বিভিন্ন স্থানে। এই চক্রে নারী সদস্যও আছে।
খোঁজ নিয়ে জানা গেছে, চক্রের মূল হোতাদের কাছ থেকে ৫০০ ও ১০০০ টাকার জাল নোটের বান্ডিল একটি নির্দিষ্ট মূল্যে কিনে নেয় এজেন্টরা। পরে তারা ক্রেতা সেজে কিংবা টাকা ভাঙানোর ছলে জাল নোট ছড়িয়ে দেয়।
গত ২২ জুলাই রাতে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে দুইজন নাইজেরিয়ান নাগরিকসহ তিনজনকে গ্রেফতার করে (ডিএমপি) সাইবার অপরাধ তদন্ত বিভাগ। অনলাইন প্রতারণার অভিযোগে তাদেরকে আটক করা হয়। তারা হলেন- আলবার্ট ইকেচুকু (৩১), মোছাঃ নুপুর খাতুন (২৩) ও ওকে চুকু (২৮)। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ফেসবুক আইডিসহ বিভিন্ন ডিজিটাল আলামত ও মোবাইল ফোন এবং ল্যাপটপ এবং প্রচুর ব্যাংকের স্লিপ উদ্ধার করা হয়।
এবিষয়ে সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মোঃ নাজমুল ইসলাম জানান, এই চক্রটি গত দুই বছরে কোটি টাকার অধিক হাতিয়ে নিয়েছে।
এ বিষয়ে পল্লবী থানায় সাইবার আইনে মামলা রুজু করা হয়েছে।
এদিকে, গত ১৮ জুলাই ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা লালবাগ বিভাগ বংশাল ও দক্ষিণ কেরানীগঞ্জ এলাকায় পৃথক অভিযান চালিয়ে ৩৫ লাখ টাকার বাংলাদেশী জাল নোট ও নোট তৈরির সরঞ্জামাদিসহ তিনজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন, মোঃ আলম হোসেন (২৮), মোঃ সাইফুল ইসলাম ওরফে লামু (৩২) ও মোঃ রুবেল (২৮)।
এসময় তাদের নিকট হতে বাংলাদেশী ১০০০ ও ৫০০ টাকা নোটের ৩৫ লাখ জাল টাকা ও জাল টাকা তৈরির সরঞ্জামাদি যেমন- ১টি ল্যাপটপ, ১টি লেমিনিটিং মেশিন, ২টি কালার প্রিন্টারসহ বিভিন্ন উপকরণ উদ্ধার করে জব্দ করা হয়।
এ বিষয়ে গোয়েন্দা লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ী চুরি প্রতিরোধ টিমের সহকারী পুলিশ কমিশনার (এসি) মধুসূদন দাস জানান, শপিংমল ও অন্যান্য আর্থিক লেনদেনের সময় কৌশলে বাজারে জাল নোট ছেড়ে দেয় এই চক্রের সদস্যরা। এ কাজে তারা সহযোগি হিসেবে সহায়তা নেয় হাবিব মোল্যা, জিবন, মজিবুর ও রানা নামের চার ব্যক্তির কাছ থেকে। এসব সহযোগিদের বিরুদ্ধে জালনোটের ব্যবসা করার অভিযোগে মামলাও রয়েছে। এ সংক্রান্তে রাজধানীর বংশাল থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা রুজু হয়েছে।
এছাড়া গত ১৯ জুলাই রাজধানীতে নাইজেরিয়ান নাগরিকসহ আন্তর্জাতিক প্রতারক চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা গুলশান বিভাগ(ডিবি)। গ্রেফতারকৃতরা হলেন- মোঃ শফিকুজ্জামান ওরফে বাচ্চু (২৮), মোঃ জসিম উদ্দিন (৩৭) ও মোঃ লিটন হোসেন (৩২)।
এসময় তাদের হেফাজত থেকে ১টি মোটরসাইকেল, ৪টি মোবাইল, ৩টি সাইড ব্যাগ, বিভিন্ন ব্যাংকের ১৬টি এটিএম কার্ড, ২০ টি চেক বই ও ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়।
গোয়েন্দা গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জুনায়েদ আলম সরকার জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা প্রতারণার মাধ্যমে বাংলাদেশের সরল বিশ্বাসী মানুষের নিকট হতে লক্ষ লক্ষ টাকা আত্মসাত করিয়াছে মর্মে স্বীকার করে। এ সংক্রান্তে ক্যান্টনমেন্ট থানায় মামলা রুজু হয়েছে। মামলাটি বর্তমানে ডিবি গুলশান বিভাগ তদন্ত করছে।
এদিকে, গত ১৭ ডিসেম্বর দুপুরে রাজধানীর জুরাইনের শহীদ শাহাদত হোসেন রোডে একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে এমন একটি চক্রের ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের একটি দল।
তাদের কাছ থেকে নগদ ৪০ হাজার ৫০০ টাকা ছাড়াও জব্দ করা হয়েছে ২০ লাখ জাল ভারতীয় রুপি ও ৩২ লাখ জাল টাকার নোট, মোবাইল ফোন, জাল টাকা ও রুপি তৈরির বিশেষ ধরনের কাগজ, নিরাপত্তা সুতা, বিভিন্ন ধরনের রং, রাসায়নিক, ল্যাপটপ, প্রিন্টার, লেমিনেশন মেশিন, কাটার, বিভিন্ন রকমের ডাইসসহ বিভিন্ন উপকরণ।
এসব উপকরণ দিয়ে আরও কয়েক কোটি জাল টাকা ও রুপি তৈরি করা যেত বলে জানিয়েছে পুলিশ।
গ্রেপ্তারকৃতরা হলেন- জাল টাকা ও রুপি তৈরি চক্রের অন্যতম সদস্য- জাকির হোসেন, জাহাঙ্গীর আলম, বাদল খান, মালেক ফরাজী, জসিম উদ্দিন, সাগর, শিহাব, জামাল ও ওবায়দুল।
গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মশিউর রহমান সাংবাদিকরেকে জানান, এ চক্রের সদস্যরা বাগেরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, গাজীপুর এবং ঢাকা মহানগরীর বিভিন্ন জায়গায় লুকিয়ে থেকে জাল টাকা তৈরি করতো।
বিশেষ করে আসন্ন থার্টিফাস্ট নাইট ও নববর্ষ উপলক্ষে জাল রুপি ও টাকার চাহিদা বেড়ে যাওয়ায় জুরাইনের শহীদ শাহাদত হোসেন রোডে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে এ কাজ করছিল চক্রটি। গ্রেপ্তারদের প্রায় সবার বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ডজনখানেক মামলা রয়েছে। জামিনে থেকেও বেশি টাকা উপার্জনের লোভে তারা বারবার জাল টাকা ও রুপি তৈরিতে জড়িয়ে পড়েছিল।
তিনি আরও জানান, জাকির ২০১৯ সালে তার স্ত্রী ও অপর সহযোগীসহ ডেমরা থানা এলাকার একটি বাসায় জাল রুপি তৈরির সময় গ্রেপ্তার হয়েছিল। জাকির একজন কুখ্যাত ফিনিশার, হাতুড়ে ইঞ্জিনিয়ার এবং জাল টাকা ও রুপি সম্পর্কে সম্যক জ্ঞানের অধিকারী। এদের মধ্যে ওবায়দুল ও জসিম এই জাল টাকা তৈরির কারখানায় বিশেষ কাগজ, নিরাপত্তা সুতা তৈরি এবং অন্য কাজ করতো। বাদল ঢাকা, সাভার ও মানিকগঞ্জে এসব জাল মুদ্রার পাইকারি ডিলার।
শিহাব কাজ করতো রাজধানীতে এসব জাল মুদ্রা ছড়িয়ে দিতে। সাগর নারায়ণগঞ্জ ও গাজীপুরে ডিলার আর বরিশালসহ দক্ষিণাঞ্চলে জাল নোট সরবরাহকারীদের মূল হোতা জামাল। গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।
র‌্যাব-১১ অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জসিম উদ্দীন চৌধুরী আজ সোমবার জানান, গত ১৯ ডিসেম্বর রাতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার নয়াপাড়া ভান্ডারিরপুল এলাকায় অভিযান চালিয়ে জাল টাকা তৈরী সংঘবদ্ধ চক্রের সদস্য মিরাজ মৃধা (২৩)কে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) একটি দল।
এ সময় তার কাছ থেকে বাংলাদেশী ১৪টি জাল ১০০ টাকার নোট ও জাল টাকা তৈরীর কাজে ব্যবহৃত একটি প্রিন্টার মেশিন ও স্কেনার উদ্ধার করা হয়।
তিনি জানান, গ্রেফতারকৃত ব্যক্তি ও অনুসন্ধানে জানা যায়, সে দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার নয়াপাড়া ভান্ডারিরপুল এলাকায় জাল টাকা তৈরী করে বাজারে বিক্রয় করে আসছে। এছাড়া মিরাজ জাল টাকা তৈরীর সুবিধার জন্য ঘন ঘন বাসা পরিবর্তন করে আসছিল। নারায়ণগঞ্জ ও ঢাকার আশপাশ এলাকায় দীর্ঘদিন যাবৎ জাল টাকা তৈরী করে জনসাধারণের সাথে প্রতারণা করে আসছে।
জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, দীর্ঘদিন ধরে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য তার ভাড়াকৃত বাসায় প্রিন্টারও স্কেনার ব্যবহার করে জালনোট তৈরী করে আসল টাকা হিসেবে নারায়ণগঞ্জ ও আশপাশের এলাকায় সরবরাহ করে আসছিল। পরে গ্রেফতারকৃত আসামীকে জিঞ্জাসাবাদ শেষে সিদ্ধিরগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে।
এবিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here