নবীনগরে অবৈধ বাঁধ দিয়ে মাছ চাষ,কৃষকরা ক্ষতিগ্রস্থ

0
105
728×90 Banner

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরর উপজেলার বিটঘর-গুড়িগ্রাম সড়কের সংযোগ ব্রিজের নিচে অবৈধভাবে বাঁধ দিয়ে গত দুই বছর যাবৎ প্রায় ১০০ বিঘা জমিতে মাছ চাষ করে আসছেন স্থানীয় প্রভাবশালী মো. শাহজাহান মিয়া। এতে করে ব্রিজের নিচ দিয়ে পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় প্রায় ১৫০ বিঘা জমিতে পানি আটকে থাকায় কৃষিজমি চাষাবাদে মারাত্ত¦ক ব্যঘাত সৃষ্ট হচ্ছে। তিগ্রস্থ জমির মালিকগণ স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট অভিযোগ করে কোন সুরাহা পায় না। ওই প্রভাবশালীর ভয়ে কেউ কথা বলতে সাহস করে না। এলাকার যুবসমাজ বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আনলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো. মোশাররফ হোসাইন শনিবার (২১/০৮) সন্ধ্যায় ওই স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করেন। অবৈধ বাঁধ নির্মাণকারীর বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরণ আইন, ১৯৯৫ এর ৬ ঙ ধারা লঙ্ঘনের অপরাধে নগদ ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয় এবং শাহজাহান মিয়াকে অবৈধ বাঁধটি তাৎণিক অপসারণের নির্দেশ দেন।
স্থানীয় বাসিন্দা লিটন মিয়া বলেন- শাহজাহান মিয়া দীর্ঘ দিন যাবৎ ব্রিজের নিচে বাঁধ দিয়ে মাছ চাষ করছে। ফলে শতশত জমি সময়মত চাষাবাদ করা সম্ভব হচ্ছে না ।
জমির মালিক আবুল বাশার (৬০) বলেন- আমরা অসহায এখানে আমারও কিছু জমি আছে। শাজাহান আমাদের কাছ থেকে জমি স্বল্প সময়ের জন্য ইজারা নিয়ে মাছ চাষ করে।
অভিযুক্ত শাহজাহান বলেন-এই বছর পানি কম হওয়ায় ব্রিজের নিচে বাঁধ দিয়ে পানি আটকে মাছ চাষ করছি। এতে কিছু লোকের সামান্য তি হলেও আমার সংসারটা বেঁচে যায়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসাইন বলেন, সরজমিন এর সত্যতা পাওয়ায় অভিযুক্ত শাহজাহান মিয়াকে অর্থদন্ড প্রদান করেছি ও ব্রিজের নিচে বাঁধ সরিয়ে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ধরণের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here