নরসিংদীর মাধবদীতে ব্রহ্মপুত্র নদের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

0
160
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস : পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে নরসিংদী সদর উপজেলার পুরাতন ব্রহ্মপুত্র নদ দখল মুক্ত করতে প্রায় পাঁচ কিলোমিটার অংশের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে জেলা প্রশাসনের তত্ত¡াবধানে পরিচালিত “জেলা নদী রক্ষা কমিটি”। আজ সোমবার সকালে নরসিংদী জেলা প্রশাসন,সেনাবাহিনী, বিআইডবিøউটিএ এবং পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় প্রকল্প পরিচালক লে: কর্ণেল কিসমত হায়াত, নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কমল ঘোষ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহ আলম মিয়া, নেজারত ডেপুটি কালেক্টর আস্সাদিক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী, জেলা নদী রক্ষা কমিটির সদস্য প্রফেসর সূর্য্যকান্ত দাস, মনজিল-এ-মিল্লাতসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে নরসিংদীর ৬টি নদীর প্রায় ২৩১ কিলোমিটারের পূন: খনন কাজ চলমান রয়েছে। এর মধ্যে ব্রহ্মপুত্র নদের নরসিংদী সদর উপজেলার মাধবদী-শেখেরচর অংশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে ছোট-বড় দেড় শতাধিক অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়। সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড, বিআইডবিøউটিএ, পানি উন্নয়ন বোর্ড এবং জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সোমবার থেকে অবৈধ এসব স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করা হয়েছে।
ব্রহ্মপুত্র নদসহ অচিরেই নরসিংদীর অন্যান্য সকল নদী দখল মুক্ত করে নদীর পরিবেশ ফিরিয়ে দেয়ার পাশাপাশি কৃষি অর্থনীতিতে নদীর প্রভাব প্রতিফলিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন নদী রক্ষা কমিটির নেতৃবৃন্দ।
নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কমল কুমার ঘোষ বলেন, অবৈধ দখল মুক্ত করে নদীকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হবে। মানুষ যেন শান্তিপূূর্ণভাবে শ^াস ফেলতে পারে সে লক্ষ্যে অভিযান শুরু করা হয়েছে। দখলদাররা যত প্রভাবশালীই হউক না কেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর নেতৃত্বে অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here