নরসিংদীর রায়পুরায় র‌্যাবের সাথে স্বাধীন বাহিনীর গুলি বিনিময় : আগ্নেয়াস্ত্রসহ ১২ জন গ্রেফতার

0
77
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস: আসন্ন ইউপি নির্বাচনে সহিংসতা প্রতিরোধে,সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা বিধান ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নরসিংদীর রায়পুরা উপজেলার মির্জারচর, নিলক্ষা এবং নরসিংদী সদর উপজেলার আলোকবালীতে র‌্যাব-১১ নরসিংদীর একটি চৌকস অভিযানিক দল মঙ্গলবার(৯-১১-২০২১)ভোটে অভিযান চালালে সন্ত্রাসীদের সাথে ব্যাবের গুলি বিনিময় হয়। র‌্যাব কুখ্যাত ‘স্বাধীন বাহিনী’র প্রধান স্বাধীনসহ দলের ১২ জনকে গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃতরা হলো- স্বাধীন বাহিনীর প্রধান আব্দুস সাত্তার ওরফে স্বাধীন, কালন মিয়া, নাজির হোসেন, বিল্লাল হোসেন, জুয়েল, আবুল হোসেন, মো: আনিছ, খোকন মিয়া, মিজানুর রহমান, আইয়ুব আলী, নাসির ও লিটন, এদের সকলের বাড়ী রায়পুরা উপজেলার মির্জারচরে। এসময় তাদের কাছ থেকে ১টি রিভলবার, ২ রাউন্ড রিভলবারের গুলি, ১টি ইউএস-এর তৈরী শর্ট গান, ২৯ রাউন্ড শর্ট গানের গুলি, ১টি ওয়ান সুটার গান, ৬টি রাম দা, ১টি ছুড়া, ১টি তলোয়ার, ১টি কিরিচ, ২টি সামুরাই, ১টি চাপাতি, ৩টি বুলেট প্রæফ জ্যাকেট, নগদ ৮ হাজার ৮৮০ টাকা এবং ৮টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। মঙ্গলবার র‌্যাব-১১ নরসিংদী ক্যাম্পে র‌্যাব-১১ এর অধিনায়ক লে: কর্ণেল তানভীর মাহমুদ পাশা, পিএসসি এক সংবাদ সম্মেলনে এ সকল তথ্য উপাথ্য উপস্থাপন করেন।
অভিযানের সংবাদ পেয়ে নিলক্ষা ও আলোকবালীর চরাঞ্চলে সন্ত্রাসীরা আত্মগোপন করে কিন্তু নরসিংদী জেলার রায়পুরা থানাধীন মির্জারচর এলাকায় অভিযান পরিচালনার সময় কুখ্যাত স্বাধীন বাহিনীর প্রধান স্বাধীনসহ দলের অন্যান্য সদস্যরা র‌্যাবের আভিযানি দলকে লক্ষ্য করে এলোপাতারি গুলিবর্ষণ শুরু করে। র‌্যাবও জানমাল ও সরকারী সম্পদ রক্ষার্থে পাল্টা গুলিবর্ষণ করে। প্রচন্ড গোলাগুলির এক পর্যায়ে জীবনের ঝুঁকি নিয়ে হত্যা মামলার আসামীসহ পতলাতক কুখ্যাত সন্ত্রাসী স্বাধীনসহ অন্যান্যদের আটক করতে সক্ষম হয়। গোলাগুলির সময় সন্ত্রাসীরা প্রায় ৩০ রাউন্ড গুলিবর্ষণ করে। র‌্যাবও তাদের উদ্দেশ্যে ১২ রাউন্ড গুলিবর্ষণ করে। তবে এতে কেউ হতাহত হয়নি বলে র‌্যাব অধিনায়ক তানভীর মাহমুদ পাশা জানান।
সংবাদ সম্মেলনে লে: কর্ণেল তানভীর মাহমুদ পাশা জানান, স্বাধীন বাহিনীর সদস্যরা চাঁদাবাজী, ডাকাতি, অগ্নিসংযোগ, ভয়ভীতি প্রদর্শন, হত্যাসহ ব্যাপক সহিংসতা করে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। রায়পুরা থানার মির্জারচর এলাকায় তাদের অপকর্মের ধারাবাহিকতায় অপরাধ সংঘটনের জন্য সমবেত হওয়ার গোপন সংবাদের প্রেক্ষিতে র‌্যাব এ অভিযান চালায়। প্রাথমিক অনুসন্ধানে র‌্যাব জানায়, গ্রেফতারকৃতরা মির্জারচর এলাকায় চিহ্নিত অস্ত্রধারী সন্ত্রাসী উক্ত আসামীরা দীর্ঘ দিন যাবৎ আইন প্রয়োগকারী সংস্থার ধরা ছোয়ার বাইরে ছিল। তাদের বিরুদ্ধে রায়পুরা থানাসহ অন্যান্য থানায় খুন, হত্যাচেষ্টা, মাদক মামলাসহ একাধিক অস্ত্র মামলা রয়েছে। তারা বিভিন্ন এলাকায় অস্ত্র প্রদর্শন করে আধিপত্য বিস্তার করতো বলে র‌্যাব জানায়।
ইউপি নির্বাচনী সহিংসতায় ইতিমধ্যে ৬ জন গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করেছে। এছাড়াও বহু মানুষ এ সহিংসতায় আহত হয়েছেন। সুষ্ঠু সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন এবং জানমালের নিরাপত্তা নিশ্চিত করণের জন্য র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে বলে জানান লে: কর্ণেল তানভীর মাহমুদ পাশা।
পুলিশের বিরুদ্ধে যুবক হত্যার অভিযোগ
সুজন সাহা (২৬) নামে এক যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে নরসিংদী সদর থানা পুলিশের বিরুদ্ধে। নরসিংদী সদর উপজেলার হাজীপুর গ্রামের অজিত সাহার ছেলে সুজন সাহাকে গত সোমবার গভীর রাতে পুলিশ গ্রেফতার করতে তার বাড়ীতে অভিযান চালায়। এসময় সে বাড়িতে ছিল না। পুলিশ তার বাবার কাছ থেকে মোবাইল নাম্বার নিয়ে সুজনের সাথে কথা বলে তাকে সকাল ১০টার মধ্যে থানায় হাজির হতে বলে।

পরে পুলিশ তার অবস্থান নিশ্চিত হয়ে মঙ্গলবার ভোরে হাজীপুর এলাকায় একটি চানাচুর ফ্যাক্টরী থেকে তাকে আটক করে। পরে তাকে সেখান থেকে থানায় নিয়ে আসার পথে হাড়িধোয়া নদীর নিকট পৌছলে সে নদীতে ঝাপ দেয়। এতে সে নিখোঁজ হয়। পরে সকাল ৮টায় মৃত অবস্থায় জাল দিয়ে তার লাশ উদ্ধার করা হয়।
এব্যাপারে নিহত সুজনের বাবা বলেন, তার ছেলেকে পুলিশ গ্রেফতার করে চানাচুর ফ্যাক্টরীর ভিতের নিয়ে পুলিশ এবং ফ্যাক্টরীর লোকজন ব্যাপক মারধোর করে। গুরুতর আহত অবস্থায় তাকে থানায় নেয়ার পথে হাড়ীধোয়া নদীর নিকট পৌছলে এক পর্যায়ে তাকে নদীতে ফেলে দেয়। পরে তিনি স্থানীয় লোকজন ও জেলেদের জাল দিয়ে মঙ্গলবার সকাল ৮টায় তার লাশ নদী থেকে উদ্ধার করে। তিনি এ ঘটনার জন্য দাবী পুলিশ ও ফ্যাক্টরীর লোকজনদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন।
নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শওগাতুল আলম সাংবাদিকদের জানান, সুজন সাহার বিরুদ্ধে নরসিংদী সদর মডেল থানাসহ বিভিন্ন থানায় খুন, ডাকাতি, ছিনতাই, রাহাজানী, চাঁদাবাজী, মাদক দ্রব্যসহ ১২/১৩টি মামলা রয়েছে। এর মধ্যে ৩টি মামলায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট ছিল। গোপন সংবাদের ভিত্তিতে হাজীপুর এলাকার একটি চানাচুর ফ্যাক্টরী থেকে তাকে আটক করে। পরে তাকে থানায় নিয়ে আসার পথে এক পর্যায়ে সুজন পুলিশ কনস্টেবল মাইন উদ্দিনকে ছুরিকাঘাত করে এবং অপর পুলিশ কনস্টেবল মোফজ্জলকে কামড়িয়ে আহত করে হ্যান্ডকাপসহ দ্রæত পালিয়ে যায়। এসময় পুলিশও তার পিছু ধাওয়া করে। পুলিশের তারা খেয়ে সুজন পাশর্^বতী হাড়িধোয়া নদীতে ঝাপ দিয়ে নিখোঁজ হয়। পরে তাকে স্থানীয় ফায়ার সার্ভিস ও পুলিশের সহযোগিতায় নদী থেকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তার লাশ নরসিংদী সদর হাসপাতাল মর্গে রয়েছে। ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ময়নাতদন্ত শেষে লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here