“পবিত্র যাকাত আদায় করা ফরয ” শীর্ষক এক সেমিনারে বক্তারা

0
188
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: নিসাবের অধিকারী প্রত্যেক মুসলমানের জন্য পবিত্র যাকাত আদায় করা ফরজ। কিন্তু আক্বীদা আমল যাচাই বাছাই ছাড়া সম্মানিত শরীয়ত বিরোধী কাজে লিপ্ত অথবা সম্মানিত শরীয়ত বিরোধী কাজে ব্যবহার করে এমন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে যাকাত প্রদান করা জায়িজ নয়। এতে যাকাত আদায় হবেনা। সম্মানিত শরীয়ত অনুযায়ী যিনি সবচেয়ে বেশী তাক্বওয়া পরহিযগার এবং সুন্নতের পাবন্দ উনার মাধ্যমে সুষ্টু বন্টনের দ্বারা দারিদ্র বিমোচন সম্ভব হবে এবং যাকাতের পরিপূর্ণ ফযীলত পাওয়া যাবে।
আজ জাতীয় প্রেসক্লাবে “পবিত্র যাকাত আদায় করা ফরয এবং ইসলামী সৌর ক্যলেন্ডার আত তাকউইমুশ শামসী সন ব্যবহারের প্রয়োজনীয়তা” শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
সেমিনারে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন, বিশিষ্ট চাঁদ গবেষক ও ফার্মাসিষ্ট এবিএম রুহুল হাসান। এছাড়া পবিত্র যাকাতের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক মুফতিয়ে আ’যম আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ এবং আল্লামা মুফতি মুহম্মদ আলমগীর হুসাইন।
আলোচনায় বক্তারা বলেন, পবিত্র যাকাত আদায় না করলে যাকাত অনাদায়ীর মাল সম্পদ নষ্ট হয়, মিশ্রিত হয়ে অন্য মালও হারাম হয়, নামায ও দোয়া কবুল হয় না, স্বয়ং মহান আল্লাহ পাক তিনি অসন্তুষ্ট হন ও যাকাত অনাদায়ীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। (তবারানী শরীফ, বুখারী শরীফ, তাফসীরে কুরতুবি, মিশকাত শরীফ)
পাশাপাশি পবিত্র যাকাত আদায় করলে উল্লেখিত বিষয়াবলী থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি স্বয়ং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দোয়া মুবারক পাওয়া যায়। মহান আল্লাহ পাক তিনি স্বয়ং যাকাতদাতার অভিভাবক হয়ে হিফাযত করেন।
বক্তারা বলেন, বর্তমানে পবিত্র যাকাত প্রদানের ক্ষেত্রে জনসাধারণ প্রতারিত হয়। তাই পবিত্র যাকাত প্রদানের আগে ধর্মীয় প্রতিষ্ঠান ছাড়াও দুনিয়াবী বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে যারা ‘আর্ত মানবতার সেবায় নিয়োজিত’, ‘জনকল্যানমূলক সংস্থ্যা’, বোর্ড ইত্যাদি দাবি করে দান, ছদকা, যাকাত, কুরবানীর চামড়া চেয়ে থাকে; অথচ শরীয়ত নির্দেশিত খাতে ব্যয় না করে শরীয়ত বিরোধী কাজে খরচ করে। তাদের সম্পর্কে সতর্ক থাকতে হবে। এদেরকে পবিত্র যাকাত দিলে তা আদায় হবেনা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here