পুষ্টিকর খাদ্যাভ্যাস তৈরিতে ই-লার্নিং প্লাটফর্মের উদ্বোধন

0
84
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : কিশোর-কিশোরীদের মাঝে স্বাস্থ্যসম্মত, পুষ্টিকর ও নিরাপদ খাবার গ্রহণের বিষয়টিকে আরও আনন্দময় ও উপভোগ্য করে তুলতে ব্যতিক্রমী পুষ্টিবিষয়ক বিশেষ ই-লার্নিং প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়েছে।
‘ভালো খাবো, ভালো থাকবো’ ক্যাম্পেইনের আওতায় ই-লার্নিংয়ের মূল বিষয়বস্তু হচ্ছে- ‘অডিও ভিজ্যুয়াল টুলসভিত্তিক ই-লার্নিং।’ এতে রয়েছে পুষ্টিকর ও নিরাপদ খাবার নিয়ে ‘এসো শিখি, এসো খেলি, এসো খুঁজি’ শীর্ষক মজার সাতটি ভিডিও মডিউল। অংশগ্রহণকারীরা এসব ভিডিও দেখে নিজেকে মূল্যায়ন করার পাশাপাশি কুইজে অংশগ্রহণের মাধ্যমে অনলাইনে সার্টিফিকেট পাবেন ও তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন।
বুধবার (১৮ আগস্ট) রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেসের (এনএনএস) লাইন ডিরেক্টর ড. এস এম মুস্তাফিজুর রহমান।
‘ইয়ুথ লিডার্স অ্যান্ড ই-লার্নিং প্লাটফর্ম ফর অ্যাডলেসেন্ট নিউট্রিশন’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস (এনএনএস)। ‘ভালো খাবো, ভালো থাকবো’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন)। এতে গেইনের পার্টনার হিসেবে ছিল ডিজিটাল ক্রিয়েটিভ এজেন্সি ওয়েবএবল।
অনুষ্ঠানে বক্তব্য দেন লেখক ও সাংবাদিক আনিসুল হক, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ড. রাশেদা ইসলাম, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক খালেদা ইসলাম, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সাবেক পরিচালক ড. ইউনুস, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ড. নাসির উদ্দিন মাহমুদ, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. শাহরিয়ার, গেইনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার ও অন্যান্য নেতারা।
ক্যাম্পেইনের প্রোগ্রাম অ্যাসোসিয়েট দিতিপ্রিয়া রায় চৌধুরী এই ক্যাম্পেইন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। ডিনেটের হেড অব টেকনোলজি দেবাশীষ ভৌমিক ই-লার্নিং টুলস সম্পর্কে ব্যাখ্যা করেন।
অনুষ্ঠানে ড. এস এম মুস্তাফিজুর রহমান বলেন, কিশোর-কিশোরীদের পুষ্টিকর খাদ্যাভ্যাসের পাশাপাশি তাদের মানসিক সুস্থতার প্রতিও যত্নশীল হতে হবে।
ডা. রুদাবা খন্দকার ২০৪১ সালের উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে ‘ভালো খাবো ভালো থাকবো’ ক্যাম্পেইনের ভূমিকা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি জাতিসংঘের ফুড সিস্টেম সামিটের ‘অ্যাক্ট ফর ফুড, অ্যাক্ট ফর চেঞ্জ’ ক্যাম্পেইনে বাংলাদেশ কৃতিত্বের স্বাক্ষর রাখবে।
এদিকে, ‘ভালো খাবো, ভালো থাকবো’ এর আওতায় ‘নিউট্রিলিডারস হান্ট’ নামে ইতোমধ্যে আরও একটি ক্যাম্পেইন শুরু হয়েছে। যা এক্ষেত্রে আরও নতুন মাত্রা যোগ করবে বলে জানান আয়োজকরা।
অনুষ্ঠানে বক্তারা কিশোর-কিশোরীদের মাঝে নিরাপদ খাবার উৎসাহিতকরণে এই ই-লার্নিং প্লাটফর্মকে ব্যতিক্রমী ও ভালো উদ্যোগ হিসেবে অভিমত দেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here