পূবাইলে সিসা কারখানার বিষাক্ত ছোবলে আক্রান্ত এলাকাবাসী

0
315
728×90 Banner

সংখ্যালঘুদের জীবন বিপন্ন

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর সিটির পুবাইল থানার সমরসিংহ এলাকার নাগদা ব্রীজের ঢালে অবৈধ ভাবে গড়ে উঠা গ্রীণ পাওয়ার সার্ভিস নামে পুরাতন ব্যাটারি গলিয়ে সিসা তৈরী কারখানার মরণ ছোবলে সংখ্যালঘু হিন্দু স¤প্রদায়ের জনজীবন অতিষ্ঠ হওয়ার অভিযোগ উঠেছে। কারখানর জাজালো দুগন্ধময় বাতাসে ভারী হয়ে নিঃশেষ বন্ধ হওয়ার উপক্রম হচ্ছে স্থানীয় সংখ্যালঘু বাসিন্দাদের। গত সোমবার রাতে স্থানীয়রা কারখানা বন্ধে যখন বিক্ষোভ করছিলেন তখন কতিথ মালিক লিটন পুলিশ নিয়ে ঘটনাস্থলে এসে বিষয়টি দামাচাপা দেয়ার চেষ্টা করেন।গতকাল মঙ্গলবার সকালেও মিছিল ও বিক্ষোভ কর্মসূচী পালন করেন ওই এলাকার নারী-পুরুষ শিশুসহ সর্বস্তরের জনগণ। পরিস্থিতি সামলাতে আজ মঙ্গলবার বিকেলে থানায় উভয় পক্ষকে তলব করেছেন বলে জানিয়েছেন পূবাইল থানার সেকেন্ড অফিসার দিদার আলম। স্থানীয়রা থানায় আসলেও রিপোর্ট লেখা পর্যন্ত দেখা মেলেনি কোন মালিক পক্ষকে ।
ঘটনাস্থলে গিয়ে জানা যায়-উত্তর খান থানার শাহ কবীর মাজার এলাকার রমজান আলীর জমি ভাড়া নিয়ে প্রায় এক বছর যাবত চালু হওয়া ওই ফ্যাক্টরীর গ্যাসে ও কেমিক্যালে আক্রান্ত ঘাস খেয়ে ১৫-২০টি গরু-ছাগল সহ ব্যাপক ফসল হানির ঘটনা ঘটেছে। ডায়রিয়া,শ্বাসকষ্ট, বমি মাথা ঘুরানো সহ বিভিন্ন মরণ ব্যাধিতে আক্রান্ত হয়ে ভোগছে এলাকার শিশু সহ নারী-পুরুষ সকলে।গত রবিবার বুদাই চন্দ্র দাসের স্ত্রী বিশাখা রানী দাস(৪০)শ্বাসকষ্টে যখন মারা যান তখনই এলাকাবাসী সিসা কারখানা বন্ধে বিক্ষোভে ফেটে পড়েন । কারখানার পাশের চা দোকানদার আবদুর রাজ্জাকের ছেলে আমিরুল ইসলাম বিক্ষোদ্ধ এলাকাবাসীকে মামলার হুমকি দিয়ে বলেন- “বাংলাদেশের সব কো¤পানি বন্ধ হলে এটা বন্ধ হবে।বিভিন্ন জায়গা ম্যানেজ করা আছে।কারখানার ভিতরে কোপা আছে,ভিতরে প্রবেশ করলে ফেরত আসতে পারবানা”। এ বিষয়ে জানতে চাইলে, পূবাইল থানার ওসি নাজমুল হক ভ‚ঁইয়া বলেন- “এ বিষয়টি আমি গতকাল জেনেছি।অবৈধ বিষাক্ত সিসা তৈরির কারখানা বন্ধ করার দায়িত্ব সংশ্লিষ্ট বিভাগের আমার নয়।”

এ ঘটনায় কারখানা ম্যানেজারের আবুল কালাম এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, “এই কারখানার মালিক লিটন মিয়া । লিটনের মিয়ার আশুলিয়ায় আরও একটি কারখানা আছে। লিটনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন- “আপনি ওখানে যাবেন বললেতো আমিই সাথে করে নিয়ে যেতাম”। তার সঙ্গী রাজিব ফোন করে বলেন- “বিকেল ৩টার পর আপনার সাথে দেখা করব এখন নিউজ করবেন না”। এদিকে স্থানীয় কাউন্সিলর আবদুস সালাম,মহিলা কাউন্সিলর জ্যোৎ¯œা বেগমের কাছে অভিযোগ করেও যখন ফল পাচ্ছিলনা তারা তখন অভিযোগ নিয়ে শরণাপন্ন হন জেলা প্রশাসকের কাছে। স্থানীয় মহিলা কাউন্সিলর জ্যোৎ¯œা বেগম বলেন-“অভিযোগ পেয়ে কারখানা বন্ধ করার নোটিস করেছি কিন্তু কারখানা মালিক কোন কর্নপাত করেনি।”
ভোক্তভোগি মধুসোধন দাসের ৩টি ,স্বপন দাসের ২টি, সঞ্জিত চন্দ্র দাসের ২টি,ভজেন্দ্র চন্দ্র দাসের ১টি,সুশান্ত দাসের ১টি , তেজেন্দ্র চন্দ্র দাসের ১টি গরু ও সাইফুল ইসলামের ১টি গরু সহ প্রায় ১৫-২০টি গরু ছাগল মারা গেছে বলে জানিয়েছেন এলাকাবাসী। অসুস্থ রিতা রানী ও তার ছেলে বলেন- “গত রাত থেকে ডায়রিয়া ও বমি ও শ্বাসকষ্টের অসহ্য যন্ত্রণায় ছটফট করছি। এই মরণ কারখানা বন্ধ করার দাবী জানাচ্ছি।” পূর্বাচল আদর্শ কলেজের হিসাব রক্ষক স্থানীয় বিকাশ চন্দ্র দাস জানান -“আমরা হিন্দু স¤প্রদায়ের নিরীহ মানুষ বলে আমাদের কান্না কারো কানে পৌঁছায় না।কিছু প্রভাবশালী লোকের ছত্র-ছায়ায় আমাদের শিশু,নারী-পুরুষ,ছাত্র-ছাত্রী সহ বিষাক্ত গ্যাস ও এসিডের বর্জে নীরব ভাবে নিঃশেষ হয়ে যাচ্ছে।পরিবেশ দুষন করছে। আমরা স্থানীয় কাউন্সিলর সহ, গাজীপুর জেলা প্রশাসক ও এসিল্যান্ড তানভীর আল নাফিস(ভুমি) বরাবরে অভিযোগ করেছি”। এ বিষয়ে জেলা প্রশাসক ডঃ দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর এর সাথে যোগাযোগ করলে তিনি জানান- “বিশ্ব ইজতেমা মাত্র শেষ হলো অভিযোগটা দেখে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here