পূবাইলে ১৫ বাড়িতে খড়ের গাদায় আগুন

0
99
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :গাজীপুর মহানগরীর পূবাইলের ৩৯নং ওয়ার্ডে একরাতে অন্তত ১৫ বাড়িতে খড়ের গাদায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার গভীর রাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, মঙ্গলবার রাত ২টা ৩০ মিনিটের দিকে হায়দরাবাদ মাদ্রাসা থেকে ও হায়দরাবাদ রমণী কুমার পৈত উচ্চ বিদ্যালয় সড়কে দুর্বৃত্তরা ঢুকে পড়ে। তারা সড়কের ধারে যেসব খড়ের গাদা ছিল, সেগুলোর প্রায় সবগুলোতে আগুন ধরিয়ে দেয়। আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে গাদাজুড়ে। এ সময় আগুন দেখে লোকজন ঘর থেকে বেরিয়ে এসে নেভানোর চেষ্টা করেন। তার আগেই বেশিরভাগ গাদা পুড়ে ছাই হয়ে যায়।
লোকজনের ছোটাছুটি দেখে দুর্বৃত্তরা সটকে পড়ে। প্রায় একই সময় জিরাইতলী, হোসনারটেক, দক্ষিণপাড়া টেকবাড়ি, ঈদগাপাড়া এলাকায়ও বেশ কিছু বাড়ির খড়ের গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা।
আগুনে সিরাজুল ইসলাম মাস্টার, হাবিবুর রহমান, মোবারক হোসেন, আবু হানিফ, কাশেম ড্রাইভার, মনা, জালাল উদ্দিন প্রমুখের খড় পুড়ে ছাই হয়ে গেছে।
রাতের আঁধারে খড়ের গাদায় আগুনের ঘটনায় স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে। একই সময়ে বিভিন্ন বাড়ির খড়ের গাদায় আগুনের ঘটনায় রহস্যেরও সৃষ্টি হয়েছে। লোকজন বলছেন, এটি সংঘবদ্ধ অপরাধ।
ক্ষতিগ্রস্ত আবু হানিফের ভাই মফিজ উদ্দিন বলেন, এ এলাকায় বহু ক্ষুদ্র ডেইরি খামার রয়েছে। খামারি ও কৃষকরা বৈশাখ মাসে খড় শুকিয়ে গাদা করে রাখে, যা সারা বছর গরুকে খাওয়ায়। যাদের খড়ের গাদা পুড়ে গেছে, তাদের এখন কি হবে?
তিনি বলেন, সুপরিকল্পিতভাবে খড়ের গাদায় আগুন দেওয়া হয়েছে। একই সময়ে এতগুলো বাড়িতে আগুন দেওয়ার ঘটনা নিয়ে আমরা সবাই চিন্তিত। এলাকায় বেশ কয়েকটি স্পটে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এবং ব্যক্তিগত উদ্যোগে সিসি ক্যামেরা স্থাপন করা আছে। এগুলো পরীক্ষা করে দেখলে চক্রটির খোঁজ পাওয়া কঠিন হবে না।
স্থানীয় যুবক আবদুর রহমান নাঈম বলেন, গভীর রাতে একটি গাড়ি থামার শব্দ পাই। কিছুক্ষণ পরই দেখি আমার চাচাতো ভাইয়ের খড়ের গাদায় আগুন। ডাকাডাকি করলে বাড়ির লোকজন বেরিয়ে আসে। ততক্ষণে সংঘবদ্ধ চক্রটি দ্রুত গাড়ি নিয়ে সটকে পড়ে।
তিনি আরও জানান, হায়দরাবাদ মাদ্রাসা ও রমণী কুমার উচ্চ বিদ্যালয় সড়ক ও এর আশপাশে অপরাধ বেড়ে গেছে। কিছু দিন আগে এই সড়কে দুটি দুর্ধর্ষ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ ছাড়া প্রকাশ্য দিবালোকে গলার চেইন, ভ্যানিটি ব্যাগ টান দিয়ে নিয়ে যাওয়ার ঘটনাও ঘটছে। মোটরসাইকেলে করে কিশোর অপরাধীরা এসব করছে।
ডেইরি খামারি মোবারক হোসেন বলেন, এলাকায় চুরি ও ছিনতাই বেড়ে গেছে। বিশেষ করে গরু চুরির ঘটনা বেশি ঘটছে। এখন আবার নতুন করে খড়ের গাদায় আগুন দেওয়ার ঘটনা ঘটছে। গতরাতে আমার খড়ের বড় গাদা পুড়ে ছাই হয়ে গেছে।
স্থানীয়দের অনেকেই বলছেন, মাদকসেবীরাও এ কাজ করে থাকতে পারে। রাতবিরাতে তাদের নির্জন স্থানে আগুন পোহাতে দেখা যায়।
সিরাজুল ইসলাম মাস্টার জানান, কয়েক দিন আগে খড় কিনে এনে বাড়ির সামনে পাড়া দিয়ে রেখেছিলেন। তাতে আগুন দিনে পুড়িয়ে দিয়ে গেছে দুর্বৃত্তরা। এমন হলে জানমালের নিরাপত্তা থাকল কই। সজাগ না থাকলে আগুন ছড়িয়ে বসতবাড়িতেও যেতে পারত।
পুলিশ সতর্ক হলে এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণ করা কঠিন নয় বলে জানান আলমগীর হোসেন নামে এক যুবক। তিনি বলেন, এলাকায় পুলিশের টহল ব্যবস্থা আরও জোরালো করতে হবে। বিশেষ করে রাতের বেলায় পুলিশ এলাকা প্রদক্ষিণ করলে অপরাধীরা অপরাধের সাহস করবে না। গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়গুলোতে সিসি ক্যামেরা স্থাপন করার দাবি এলাকাবাসীর।
এ বিষয়ে পূবাইল থানা পুলিশ জানায়, খড়ের গাদায় আগুন দেওয়ার খবর শুনে পুলিশ ঘটনাস্থলে গেছে। চক্রটিকে ধরার চেষ্টা চলছে।
৩৯নং ওয়ার্ডের কাউন্সিলর শাহীনুল আলম মৃধা বলেন, এটি সংঘবদ্ধ ও সুপরিকল্পিত অপরাধ বলে মনে হচ্ছে। একই সময়ে এতগুলো বাড়ির খড়ের গাদায় আগুন বড় অপরাধ। আমি পুলিশের সঙ্গে কথা বলেছি। এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এলাকায় সিসি ক্যামেরা বাড়াতে হবে। সেই সঙ্গে রাতের বেলায় পুলিশের টহল বাড়াতে হবে।
এ বিষয়ে গাজীপুর মহানগর পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির বিপিএম বলেন, রাতের অন্ধকারে কৃষকের বাড়িতে খড়ের গাদায় আগুন বড় ধরনের অপরাধ। এতে ঘরবাড়ি পুড়ে বড় ধরনের হতাহতের ঘটনাও ঘটতে পারত। আমি বিষয়টি সিরিয়াসলি দেখছি। এলাকার সিসি ক্যামেরাগুলো পরীক্ষাসহ চক্রটিকে ধরার চেষ্টা করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here