প্রকল্প বাস্তবায়নে গাছ কাটলে সেখানে নতুন গাছ লাগাতে হবে : প্রধানমন্ত্রী

0
98
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : নতুন প্রকল্পে বাস্তবায়নের ক্ষেত্রে কোথাও কোনো গাছ কাটা হলে সেখানে বেশি করে গাছ লাগানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কোনো নতুন প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে যদি গাছ কাটতে হয় সেখানে বেশি বেশি করে গাছ লাগাতে হবে যেন পরিবেশের ক্ষতি পুষিয়ে ওঠা যায়।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব নির্দেশনার কথা জানান।
পরিকল্পনামন্ত্রী প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে বলেন, এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকাশ অবলোকন কেন্দ্র এলাকায় পর্যটকদের আকৃষ্ট করতে একটি রেস্টুরেন্টও তৈরির নির্দেশ দিয়েছেন।
তিনি বলেছেন, সেখানে এমন একটি পরিবেশ তৈরি করতে হবে যেন তরুণ-তরুণীরা বেড়াতে যেতে আগ্রহী হয়। তাদের ঘুরে-ফিরে দেখার মতো পরিবেশ তৈরি হয়।
পরিকল্পনামন্ত্রী বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যদি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবেশ অধিদপ্তর জবাব না দেয়, তাহলে দেরি করা যাবে না। সেটিকে মৌন সম্মতি ধরে কাজ করতে হবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইজ অব ডুয়িং বিজনেস’-এর ক্ষেত্রে পরিবেশ উন্নয়নে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। কেননা আমাদের পরিবেশ যেমন বাঁচাতে হবে, তেমনি উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে হবে। শিল্পকারখানাও করতে হবে। এসব বিবেচনায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দিয়েছেন। এ সময় নদী ও খাল নিয়েও বৈঠকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানান পরিকল্পনামন্ত্রী।
তিনি বলেন, এসংক্রান্ত নির্দেশনায় প্রধানমন্ত্রী নদীর সঙ্গে সংযোগ খাল যেন কোনোভাবেই বন্ধ না হয়, সেদিকে খেয়াল রাখতে বলেছেন। কেননা এসব খাল দিয়ে নদীর পানি যাতায়াত করে থাকে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here