প্রজ্ঞাপন অমান্য করে এনজিও’র কিস্তি আদায়,বিপাকে গ্রাহক

0
639
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: করোনা পরিস্থিতির মধ্যে অর্থনীতির অধিকাংশ খাতই ক্ষতিগ্রস্ত এবং এর নেতিবাচক প্রভাব দীর্ঘায়িত হওয়াার আশঙ্কা দেখা দিয়েছে। ক্ষুদ্র ঋণগ্রহীতাদের ব্যবসা-বাণিজ্য তথা স্বাভাবিক অর্থনৈতিক কর্মকান্ড সহনীয় রাখার লক্ষ্যে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকগুলোর মতো এনজিওর ঋণের কিস্তি না দিলেও খেলাপি হিসেবে চিহ্নিত হতে হবে না বলে জানায় এনজিওদের নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি-এমআরএ।
গত ২২ মার্চের নির্দেশনায় বলা হয়েছিল, ১ জানুয়ারি ২০২০ সালে ঋণের শ্রেণিমান যা ছিল, আগামী ৩০ জুন ২০২০ পর্যন্ত সময়ে ওই ঋণ তার চেয়ে বিরূপ মানে শ্রেণীকরণ করা যাবে না এমআরএ এমন একটি নির্দেশনা জারি করে ইতোমধ্যে সনদ প্রাপ্ত সব ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে। পরবর্তীতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কিস্তি আদায়ে নিষেধাজ্ঞা জারি করে সরকার। কিন্তু তা সত্ত্বেও গাজীপুরের বিভিন্ন স্থানে জোর করে গ্রাহকদের কাছ থেকে কিস্তি আদায় করছেন এনজিও কর্মীরা। সেই সঙ্গে জেলার বিভিন্ন স্থানে এনজিও কর্মী কর্তৃক গ্রাহক হয়রানির খবর পাওয়া গেছে। ঋণ আদায়ের প্রজ্ঞাপণ রয়েছে বলে ভুল ব্যাখ্যা দিয়ে চলছে কিস্তি আদায়ের চেষ্টা।
সরেজমিন জানা যায়, জেলার প্রতিটি পাড়া মহল্লাসহ মহানগরীর প্রতিটি ওয়ার্ডে কিস্তি আদায়ে ব্যস্ত এনজিও কর্মীরা। থেমে নেই ক্ষুদ্রঋণ দান প্রতিষ্ঠান পল্লী মঙ্গল, আশা, ব্যুরো বাংলাদেশ, বীজ, ব্র্যাক, ইসি আম্বালা, দুস্থ, হিড বাংলাদেশ, সাজেদা ফাউন্ডেশন, আইডিএফ, পিদিম ফাউন্ডেশন, শক্তি, বার্ডোসহ বেশ কয়েকটি এনজিও সংস্থা কার্যক্রম। প্রতিটি এনজিওকে সরকারিভাবে সেপ্টেম্বর মাস পর্যন্ত কিস্তি আদায় বন্ধ রাখার নির্দেশ দিলেও সেটি মানছে না এনজিও কর্তৃপক্ষ। সরকারের সাধারণ ছুটির মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন পর থেকে বকেয়া কিস্তি আদায়ে বাড়িতে আসছেন এনজিও কর্মীরা।
নগরীর টঙ্গী এলাকায় মুদি ব্যবসায়ী ও ঋণগ্রহীতা মিনহাজুল ইসলাম বলেন, ‘আমি আমার স্ত্রীকে সদস্য করে আশা এনজিও থেকে করোনার আগে ৩০ হাজার টাকা ঋণ নিই। সরকারের সাধারণ ছুটি শেষ হওয়ার পর থেকে বকেয়া কিস্তিসহ সপ্তাহে ১ হাজর টাকা করে কিস্তি দিচ্ছি। দৈনিক ২০০ টাকা কামাই না করতে পারলেও কিস্তি ঠিকই দিতে হয়। প্রতি সপ্তাহে অন্যের কাছ থেকে টাকা ধার নিয়ে কিস্তি দেই। কিস্তির টাকা না দিলে স্যারেরা ঘর থেইক্কা যায় না।’
নগরীর বড়বাড়ি এলাকার সাজেদা ফাউন্ডেশন এনজিওর গ্রাহক ও বাজারের ব্যবসায়ী সিদ্দিক বলেন, নতুন কোন ঋণ না দিয়ে কিস্তি আর সঞ্চয় আদায় করছে এনজিও। আবার সঞ্চয়ের টাকাও ফেরত দিতে গড়িমসি করছে। এই পরিস্থিতিতে আমাদের মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনায় ব্যাপক সমস্যা হচ্ছে। কিস্তি না দিলে আগামীতে ঋণ দেওয়া হবে না বলেও ভয় দেখান। এনজিওর ঋণ ছাড়া ক্ষুদ্রব্যবসা চালানো সম্ভব না বলে ধারদেনা করে কিস্তি দিচ্ছি আমরা।
নাম প্রকাশহীন শর্তে এক এনজিওর কর্মী বলেন, প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নির্দেশে বাড়িতে এসে কিস্তি আর সঞ্চয় আদায় করছি। আমি তো চাকরি করি। কর্তৃপক্ষ চাপ না দিলে আমরা মাঠে নামতাম না। আমাদের দুটি কাগজ দেখিয়ে কিস্তি আদায় করতে বলা হয়েছে। অন্যদিকে জোরপূর্বক কিস্তি আদায়ের অভিযোগে গত বৃহস্পতিবার কাপাসিয়া উপজেলার দস্যু নারায়ণপুর গ্রামে সামাজিক সেবা নামক একটি এনজিও প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। তবে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা অব্যাহত থাকলে সাময়িক স্বস্তিতে থাকবেন বলে জানান একাধিক ঋণ গ্রহীতা। একাধিক এনজিও ব্রাঞ্চ পরিচালক বলেন, মাঠে আমাদের কর্মী কাজ করলেও কিস্তি আদায় করছেন না। শুধু সঞ্চয় জমা আর ফেরত দেয়ার কাজ করছেন মাঠকর্মীরা।
জোরপূর্বক কিস্তি আদায়ের অভিযোগ অস্বীকার করে এনজিও সাজেদা ফাউন্ডেশনের গাজীপুর জোন (একাংশ) প্রধান ইউসুফ আলী বলেন, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) নির্দেশনা অনুসারে আমাদের কার্যক্রম পরিচালিত হয়। কোনো ঋণগ্রহীতা ইচ্ছাকৃত কিস্তি দিলে সেটি গ্রহণ করা হয়। সেই সঙ্গে আমাদের প্রতিষ্ঠান থেকে নতুন করে ঋণ দেওয়া হয়।
যোগাযোগ করা হলে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, সরকারি নির্দেশনা অমান্য করলে সেই সংস্থার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
গাজীপুর জেলা পুলিশ সুপার শামসুন্নাহার বলেন, জোরপূর্বক কিস্তির টাকা আদায় করা হয়েছে এমন অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি। কিস্তি আদায়ের সরকারি নিষেধাজ্ঞা অমান্য করলে লাইসেন্স বাতিল হওয়ার নির্দেশনা রয়েছে বলে মন্তব্য করেন গাজীপুর জেলা প্রশাসক এসএ ম তরিকুল ইসলাম।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here