প্রশ্নপত্র ফাঁস, ধরা পড়লেন মাদরাসা শিক্ষক (ভিডিও)

0
245
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: কওমি মাদরাসাগুলির প্রধান শিক্ষাবোর্ড বেফাকের চলতি বছরের মেশকাত জামাতের বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মূল হোতা ময়মনসিংহ সদরের হালিমা সাদিয়া মহিলা মাদরাসার শিক্ষক মাওলানা মাহবুবুল আলম ধরা পড়েছেন।
ময়মনসিংহের রেজায়ে মাওলা মহিলা মাদরাসায় বেফাকের পরীক্ষাকেন্দ্রে এ বছর দায়িত্ব পেয়েছিলেন মাহবুবুল আলম। আর এই সুযোগকে কাজে লাগিয়ে প্রশ্নফাঁসের মতো চরম অপরাধে লিপ্ত হয়েছিলেন তিনি।
প্রশ্নফাঁস তদন্তের জন্য গঠিত বেফাক ও হাইয়াতুল উলয়া বোর্ডের পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি তদন্ত এ হোতাকে বের করেছে।
জানা গেছে, মেশকাত জামাতের ফাঁস হওয়া প্রশ্নপত্রের কপির কোড নম্বর অনুসরণ করে রেজায়ে মওলা মহিলা মাদরাসা-কেন্দ্রের হল পরিদর্শক মাহবুবুল আলমকে শনাক্ত করে তদন্ত কমিটি।
গত ১৬ এপ্রিল মঙ্গলবার তদন্ত কমিটির বিশেষ টিম মাওলানা মাহবুবুল আলমকে ময়মনসিংহ থেকে পাকড়াও করে বেফাক অফিসে নিয়ে আসে। অফিসে এনে জিজ্ঞাসাবাদের পর প্রশ্নপত্র ফাঁসের মূল ঘটনা তাঁর মাধ্যমেই সংঘটিত হয়েছে বলে তিনি স্বীকারোক্তি দেন।

মাহবুবুল আলম স্বীকারোক্তিতে জানান, ‘পরীক্ষা শুরুর আগের দিন বেফাকের ময়মনসিংহ জোন থেকে রেজায়ে মওলা মহিলা মাদরাসার প্রশ্নপত্র প্রধান হল পরিদর্শক হিসেবে তিনি সংগ্রহ করেন। প্রশ্নপত্র সংগ্রহের পর নিয়ম হলো প্রশ্নপত্র নিয়ে সরাসরি পরীক্ষাকেন্দ্রে চলে যাওয়া। কিন্তু মাহবুবুল আলম তা না করে প্রশ্নপত্র নিয়ে নিজের মাদরাসা হালিমা সাদিয়া মহিলা মাদরাসায় চলে যান।
সেখানে মাদরাসার এক শিক্ষিকার মাধ্যমে পরীক্ষার আগের দিন প্রশ্নপত্রের প্যাকেট খুলে একটি করে কপি রেখে দেন। এবং এই কপিগুলোই পরবর্তী সময়ে তিনি ফাঁস করেন। এর সঙ্গে আরও বেশ কয়েকজনও জড়িত রয়েছেন এবং সবাই মিলে টাকার বিনিময়ে প্রশ্নপত্র ফাঁস করেছেন বলে জানান মাহবুবুল আলম।’
স্বীকারোক্তিতে তাঁর সঙ্গে জড়িত অন্যান্যদের নামও স্বীকার করেছে সে। তদন্ত কমিটি ৩০০ টাকার স্ট্যাম্পে মাহবুবুল আলমের অপরাধের লিখিত স্বীকারোক্তি নেন। এবং নিজের কৃত অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনাপূর্বক আগামীতে এ ধরনের অপরাধ আর করবে না মর্মে একই স্ট্যাম্পে জবানবন্দী গ্রহণ করেন।
স্ট্যাম্পে মাহবুবুল আলমের পিতা, শ্বশুর, বেফাক সহসভাপতি মাওলানা আবদুল হক এবং বেফাকের যুগ্মমহাসচিব মুফতি নুরুল আমীন জামিন হিসেবে সাক্ষর করেন। পরে তদন্ত কমিটি মাহবুবুল আলমকে এই মর্মে মুক্ত করে দেয় যে, ময়মনসিংহের স্থানীয় ওলামায়ে কেরাম এবং বেফাক কর্তৃপক্ষ পরবর্তীতে ঘরোয়াভাবে তাঁর বিচার করবে। আদালতে তাঁর ব্যাপারে কোনো মামলা করা হবে না।
প্রসঙ্গত, চলতি বছর কওমি মাদরাসার দাওরায়ে হাদিস এবং মেশকাত জামাতের কেন্দ্রীয় পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হলে দু’টি জামাতের পরীক্ষা স্থগিত করে পুণরায় পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বেফাকুল আরাবিয়া বাংলাদেশ ও হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কর্তৃপক্ষ।
জানা গেছে, দাওরায়ে হাদিসের প্রশ্ন ফাঁসকারীদেরও ইতিমধ্যে চিহ্নিত করেছে তদন্ত কমিটি। পর্যাপ্ত তথ্যপ্রমাণ জোগাড় করে খুব শিগগিরই তাদের ধরা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here