ফায়ার সার্ভিসের অর্গানোগ্রাম যুগোপযোগী করার লক্ষ্যে ঢাকায় কর্মশালা অনুষ্ঠিত

0
119
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের জনবল ও সাজ-সরঞ্জাম কাঠামো যুগোপযোগী করার লক্ষ্যে অর্গানোগ্রাম ঢেলে সাজানোর প্রস্তুতির অংশ হিসেবে ঢাকাস্থ ইন্টার কনটিনেন্টাল হোটেলে আজ বেলা ১১টায় একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
“ভেলিডেশন ওয়ার্কশপ অন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স রিফর্ম ইনিশিয়েটিভ” শিরোনামের এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেনটেটিভ মিজ নায়েন থি ভান।
কর্মশালায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল।
আজ মঙ্গলবার ফায়ার সার্ভিস মিডিয়া সেল বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপ-সহকারী পরিচালক মো: শাহজাহান শিকদার (স্বাক্ষরিত) এক সংবাদ বিঞ্জপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাবুল চক্রবর্তীর সঞ্চালনায় কর্মশালায় সূচনা বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল এস এম জুলফিকার রহমান, বিএসপি, পিএসসি, ইঞ্জিনিয়ার্স।কর্মশালায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, রাজউক, সিটি করপোরেশনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
সংবাদ বিঞ্জপ্তিতে আরও বলা হয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর জনবল ও সাজ-সরঞ্জামের সাংগঠনিক কাঠামো ঢেলে সাজানোর সম্ভাব্যতা ও প্রয়োজনীয়তা ও প্রস্তুতির বিষয়ে ধারণা সৃষ্টির উদ্দেশ্যে কর্মশালায় দুটি কি-নোট পেপার প্রেজেন্ট করা হয়।
“ফায়ার রিস্ক অ্যাসেসমেন্ট” বিষয়ে কি-নোট প্রেজেন্ট করেন বুয়েটের প্রফেসর ড. মোঃ মাকসুদ হেলালী এবং “অর্গানোগ্রাম অ্যান্ড ইকুইপমেন্ট” বিষয়ে কি-নোট উপস্থাপন করেন ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক এবং ইউএনডিপির কনসালটেন্ট ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আবু নাঈম মোঃ শাহিদউল্লাহ।
পরে উপস্থাপিত কি-নোট ও কর্মশালার বিষয়বস্তু সম্পর্কে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ তাদের মতামত ও পরামর্শ তুলে ধরেন।
কর্মশালার সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন মতামতের জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তা অর্গানোগ্রাম রিফর্ম করার প্রস্তাবে সন্নিবেশ করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।
উল্লেখ্য, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বিদ্যমান ১ হাজার ৩শ জনবলকে দুই হাজার ৫শ জনবলে উন্নীত করার এই প্রস্তাবে প্রয়োজনীয় সংখ্যক গাড়ি-পাম্প এবং সাজ-সরঞ্জাম বৃদ্ধির প্রস্তাবও অন্তর্ভুক্ত থাকবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here