ফেসবুকে নেতিবাচক প্রচার ও মন্ত্রীর দুর্বল বক্তব্য, পেঁয়াজের বাজার উর্ধ্বমুখীর কারণ

0
267
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ’র উদ্যোগে রবিবার সকাল ১১ টায় রাজধানীর পুরানা পল্টনস্থ দারুস সালাম আর্কেড এর ১২ তলায় রুম নং-৩, সবুজ আন্দোলন মিলনায়তনে ‘পেঁয়াজের বাজার পর্যবেক্ষণ প্রতিবেদন নিয়ে আলোচনা’ অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার, সাধারণ নাগরিক সমাজের কেন্দ্রীয় সদস্য আশুতোষ দাশ দেওয়ান, সাইফুদ্দিন টুলু, প্রকৌশলী সুজন বিশ্বাস, ওমর ফারুক খান ফাহিম, সবুজ আন্দোলন কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, দৈনিক সবুজ বার্তার সাব এডিটর মোঃ মিলন হোসেনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।
সভায় সভাপতির বক্তব্যে মহিউদ্দিন আহমেদ বলেন, পেঁয়াজের বর্তমান বাজার উর্ধ্বমুখী হওয়ার পিছনে অন্যতম কারণ ফেসবুকে নেতিবাচক প্রচার ও বাণিজ্য মন্ত্রীর দুর্বল বক্তব্য। সাম্প্রতিক সময়ে বাণিজ্য মন্ত্রী গণমাধ্যমের কাছে বলেন ‘আপাতত পেঁয়াজের দাম কমার কোন সম্ভাবনা নেই। মাস খানেক বাদে ৮০ টাকার মধ্যে পেঁয়াজের দাম আসবে।’ অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে ‘এক হালি পেঁয়াজের দাম ৩৫-৪০ টাকা।’ এসকল সংবাদ বাজারকে অস্থির করে তুলছে। আমরা মনে করি, মন্ত্রী যদি ভারতের বর্তমান পেঁয়াজের বাজারের চিত্র সর্বনিম্ন ১০-২৫ রুপি বিক্রয়ের সংবাদ ও কুটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে বলতেন আগামী এক সপ্তাহের মধ্যে ভারতের পেঁয়াজ বাজারে প্রবেশ করবে এবং পেঁয়াজের দাম ৩০ টাকার মধ্যে নেমে আসবে তাহলে পরিস্থিতি ভিন্ন হত। নেতিবাচক সংবাদের সুফল নিচ্ছে এক শ্রেণীর অসাধু কালোবাজারী। আমরা বাজার পরিদর্শনে লক্ষ্য করেছি বাজারে পর্যাপ্ত পরিমাণে দেশি পেঁয়াজ মজুদ আছে। আমাদের নতুন পেঁয়াজ উঠতে এক মাস সময় লাগবে। তবে কাঁচা পেয়াজ উঠতে সময় লাগবে এক সপ্তাহ। বাণিজ্য মন্ত্রণালয়ের বাজারের মজুদ ও চাহিদা সম্পর্কে কোন সার্ভে এখন পযন্ত আমরা লক্ষ্য করি নাই। টিসিবির মাধ্যমে লোক দেখানো পেঁয়াজ বিক্রির অন্তরালে টিসিবির ডিলারদের অতি মুনাফার ব্যবস্থা করা হয়েছে। স্বাভাবিক ভাবে যদি লক্ষ্য করা যায় একটি ট্রাকের ভাড়া ও চারজন শ্রমিকের পারিশ্রমিক উঠাতে যে পরিমাণ পণ্য বিক্রয়ের প্রয়োজন তার চার ভাগের এক ভাগও খোলা ট্রাকে বিক্রি করা হয় না। অর্থাৎ এর অতি মুনাফার জন্য বেশির ভাগ পণ্য খোলা বাজারে দোকানীর কাছে বিক্রি করে থাকে। আমরা সরকারের কাছে অনুরোধ করবো দ্রুত পেঁয়াজ আমদানি করে পেঁয়াজের বাজারে স্থিতিশীলতা আনা হোক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here