বঙ্গবন্ধুর বায়োপিক হবে বাংলায়

0
197
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ইংরেজি ভাষায় নির্মাণের প্রাথমিক পরিকল্পনা থাকলেও তা থেকে সরে আসা হয়েছে। চলচ্চিত্রটি বাংলা ভাষায় নির্মিত হবে বলে জানিয়েছেন নির্মাতা শ্যাম বেনেগাল। গত সোমবার বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনে (বিএফডিসি) অভিনয়শিল্পী ও চলচ্চিত্র সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নিয়েছেন বলিউডের খ্যাতিমান এই চলচ্চিত্র নির্মাতা। শ্যাম বেনেগাল বলেন, “বাংলাদেশের মাটি ও হাওয়ায় বঙ্গবন্ধুর জন্ম ও বেড়ে ওঠা। এ দেশের মাটির নির্যাস মিশে থাকবে এ চলচ্চিত্রে। এ কারণে ছবিটি নির্মিত হবে বাংলা ভাষায়।” গত বছরের অগাস্টে বঙ্গবন্ধুর বায়োপিকের নির্মাতা হিসেবে শ্যাম বেনেগালের নাম ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়। এর আগে চলচ্চিত্রটি নির্মাণের জন্য ২০১৭ সালের ২৭ অগাস্ট নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে একটি চুক্তি হয়। সেই চুক্তির আওতায় নির্মিতব্য চলচ্চিত্রটি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্যমন্ত্রী হাছান মাহমুদসহ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় অংশ নিতে দুই দিনের সফরে সোমবার রাতে ঢাকায় আসেন শ্যাম বেনেগাল। গতকাল সকাল ১০টায় এফডিসির জহির রায়হান ল্যাবরেটরিতে প্রথম বৈঠকে চলচ্চিত্র নিয়ে কর্মপরিকল্পনা, চিত্রনাট্যের প্রক্রিয়া, শিল্পী নির্বাচনসহ নানা বিষয়ে আলোচনা করেন তিনি। বৈঠকে ছিলেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) লক্ষণ চন্দ্র দেবনাথ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, নাট্যজন মামুনুর রশিদ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলামসহ অনেকে। মোরশেদুল ইসলাম বলেন, “প্রাথমিকভাবে শ্যাম বেনেগাল ছবিটি ইংরেজি ভাষায় নির্মাণ করতে চেয়েছিলেন। তবে আজকের বৈঠকে আমরা তাকে চলচ্চিত্রটি বাংলা ভাষায় নির্মাণের প্রস্তাব দিই। তিনিও এই সিদ্ধান্তের প্রতি সম্মতি জানিয়েছেন।” মুম্বাইয়ের এ চলচ্চিত্রকার বাংলা ভাষায় চলচ্চিত্র নির্মাণে জটিলতার আশঙ্কায় ঢাকার নির্মাতাদের সার্বিক সহযোগিতা চেয়েছেন।
মোরশেদুল বলেন, “তিনি যেহেতু বাংলা ভাষা তেমন বোঝেন না, বলতে পারেন না, তাই ভাষার ক্ষেত্রে আমাদের সহযোগিতা প্রত্যাশা করেছেন। আমরাও তাকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছি।” এ চলচ্চিত্রের কাজ এখনও গবেষণা পর্যায়েই রয়েছে। গবেষণা শেষে চিত্রনাট্য প্রস্তুতের সময় ইতিহাস বিশেষজ্ঞ ও গবেষকদের সহায়তা চেয়েছেন শ্যাম বেনেগাল। বলিউডের এ নির্মাতা বলেন, “বঙ্গবন্ধুর সময়কাল এবং বাংলাদেশের জন্মকাল যারা অবলোকন করেছেন, আমরা তাদের সহযোগিতা নেব।” বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মিত হলেও শিল্পী নির্বাচনে ঢাকার শিল্পীরাই প্রাধান্য পাবে বলেও জানান তিনি। “বেশির ভাগ শুটিং হবে বাংলাদেশের লোকেশনে। পাশাপাশি কারিগরি সহায়তা, কলাকুশলীরাও থাকবেন এ দেশের। যে কারণে এখান থেকে কী ধরনের সহযোগিতা পাওয়া যাবে, সেটাই আজকের আলোচনায় উঠে এসেছে।” তবে শিল্পী নির্বাচন প্রক্রিয়া শুরু করতে বেশ খানিকটা সময় লাগবে বলে জানান তিনি। এতে বাংলাদেশের একজন সহ-পরিচালক নেওয়ার কথা থাকলেও সেটি ‘খুব বেশি গুরুত্বপূর্ণ নয়’ বলে জানিয়েছেন ৮৪ পেরোনো এ নির্মাতা। তার ভাষ্য, “একটি চলচ্চিত্র অনেক মানুষের চিন্তার ফসল। তবে একটি প্রাণীর দুটি মাথা থাকতে পারে না। সেই দিক থেকে সহ-পরিচালক খুব গুরুত্বপূর্ণ নয়।”
কেমন হবে গল্প?
চিত্রনাট্যের কাজ শুরু না হলেও শ্যাম বেনেগালের সঙ্গে আলোচনার পর চলচ্চিত্রের গল্প নিয়ে প্রাথমিক ধারণা দিলেন মামুনুর রশিদ। তিনি বলেন, গত শতকের চল্লিশের দশক থেকে শুরু করে পঁচাত্তরের বঙ্গবন্ধু হত্যাকাÐ পর্যন্ত নানা ঘটনা উঠে আসবে। দেশভাগ, দাঙ্গা, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ নানা ঐতিহাসিক প্রেক্ষাপট যুক্ত হবে।
ছবির অধিকাংশ শুটিং বাংলাদেশে হলেও ছবির প্রয়োজনে ভারত ও পাকিস্তানেও দৃশ্যায়নের তথ্য দিলেন তিনি।
মোরশেদুল ইসলাম জানান, বঙ্গবন্ধুকে নিয়ে ছবি নির্মাণ করতে গিয়ে তখনকার ঢাকাকে ফুটিয়ে তোলা হবে। এজন্য আলাদা করে সেট তৈরি করা হবে। সোমবার দুপুরে বৈঠক শেষে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আন্ধারমানিক ও আশুলিয়ার কবিরপুর এলাকায় স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি পরিদর্শনে গেছেন শ্যাম বেনেগাল।
সেখানকার লোকেশন, কারিগরি সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে বৃহস্পতিবার ভারতে ফেরার কথা রয়েছে তার। সাতবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা এ নির্মাতা ক্যারিয়ারের শুরুতেই ‘আঙ্কুর’, ‘নিশান্ত’, ‘মন্থন’, ‘ভ‚মিকা’র মতো চলচ্চিত্র দিয়ে হিন্দি সিনেমায় এক নতুন ধারার সৃষ্টি করেন। সমালোচক এবং দর্শক-দুই মহলেই বরাবরই গ্রহণযোগ্যতা পাওয়া এই নির্মাতা এরপর তৈরি করেছেন ‘কালইয়ুগ’, ‘জুনুন’, ‘সুরাজ কা সাতওয়া ঘোড়া’, ‘মাম্মো’, ‘সারদারি বেগাম’, ‘জুবেইদা’র মতো প্রশংসিত সিনেমা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here