বঙ্গবন্ধুর লক্ষ ছিল মানবাধিকারের স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা…..লায়ন গনি মিয়া বাবুল

0
133
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ৩ মার্চ বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের ইশতেহার পাঠ, ২ মার্চ বাঙালিদের পক্ষে ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন ও ১মার্চ ১৯৭১ সালে পাকিস্তানি পতাকা পুড়িয়ে স্বাধীন বাংলাদেশের পক্ষে বীর বাঙালির অবস্থান। এই ৪টি দিবস স্মরণীয় বরণীয় করার জন্য বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ এক আলোচনা সভার আয়োজন করেছে ১২ মার্চ ২০২১ বিকাল ৪ ঘটিকায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ সেমিনার হল রুম, ঢাকা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গনি মিয়া বাবুল।
বক্তব্য রাখেন কবি নাহিদ রোকসানা, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম ভাসানী, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, কনজারভেটিভ পার্টির সভাপতি আনিসুর রহমান দেশ, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব লোকমান হোসেন চৌধুরী, নারী নেত্রী এলিজা রহমান, গার্মেন্টস শ্রমিক নেত্রী সাহানা আক্তার শিলা, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি ফাতেমা খাতুন, যুগ্ম সম্পাদক এডভোকেট ফারহানা ইয়াসমীন মনি ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে লায়ন গনি মিয়া বাবুল বলেন, সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যত আন্দোলন হয়েছে তার লক্ষ্য ও আদর্শ ছিল মানবজাতির অধিকার প্রতিষ্ঠায় বিশেষভাবে স্বাধীন বাংলাদেশের জনগণের মুক্তি। পাকিস্তানের শোষণ শাসনে প্রতিবাদে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে ৭০ নির্বাচনের মাধ্যমে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং নির্বাচনে জয়যুক্ত হয়েছে। কিন্তু পাকিস্তানের সামরিক শাসক ইয়াহিয়া নির্বাচনে নিয়মনীতি উপেক্ষা করে বাঙালিদের উপর যুদ্ধ ঝাঁপিয়ে দিয়াছে। নির্বাচিত সংসদকে কাজ করতে না দিয়ে ছাত্র জনতা শ্রমিক কৃষকদের উপর গুলি চালায়। এই জন্য ১ মার্চ ১৯৭১ সালে বাঙালিরা পাকিস্তানের পতাকা পুড়িয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের পক্ষ নেন। ২ মার্চ ছাত্র সংগ্রাম পরিষদ ঢাকা বিশ^বিদ্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ৩ মার্চ বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশ ইশতেহার পাঠ করেন ছাত্র সংগ্রাম পরিষদ ও ৭ মার্চ বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে বাঙালির ঐক্যবদ্ধ করে স্বাধীন বাংলা প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি গ্রহণ করার নির্দেশনা দেন। সেই ভাষনেই বাঙালি মুক্তিযুদ্ধের জন্য তৈয়ার হয় এবং যুদ্ধের মাধ্যমেই পাকিস্তানিদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। ৭ মার্চের ভাষনটি আজ জাতিসংঘে স্বীকৃতি পেয়েছে। এই ভাষণ নিয়া বাঙালি জাতি গর্বিত এবং বঙ্গবন্ধুর কাছে ঋণি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here