বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতালের শুভ উদ্বোধন

0
116
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল ৭ জুলাই ২০২১ইং তারিখে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক, এমপি। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের  সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ২০ দিনের মাথায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসাপাতাল চালু করা হলো। শুরুতে প্রায় ৪ শত শয্যায় নিয়ে হাসপাতালটির যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে এর শয্যা সংখ্যা ১০০০ শয্যায় উন্নীত করা হবে। তিনি বলেন, হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধির চাইতে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য এর উৎস স্থান সমূহে নজরদারি বাড়াতে হবে। জনগণকে তাদের জীবন রক্ষার জন্য মাস্ক পরা সহ সকল ধরণের স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে হবে।
সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনা মহামারী মোকাবিলায় ইতোমধ্যে ভ্যাক্সিনেশন কার্যক্রম, করোনা ভাইরাস সনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষার কার্যক্রম, কেবিন ব্লক ও বেতার ভবনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য চিকিৎসাসেবা কার্যক্রম চালু রয়েছে। বর্তমান সময়ে বাংলাদেশ করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ অতিক্রম করছে। ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট সমগ্র দেশে ছড়িয়ে পড়েছে। দিন দিন রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা ফ্রন্ট লাইন যোদ্ধা হিসেবে জীবন বাজি রেখে নিরলসভাবে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। এই বিশ্ববিদ্যালয় করোনা মহামারী মোকাবিলায় সরকারের সাথে সমান তালে কাজ করে যাচ্ছেন। ৮ আগস্ট ২০২১ইং তারিখে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমানের সুদীর্ঘ সংগ্রামী জীবনের অনন্য সাধারণ সাফল্যের নেপেথ্যে রয়েছে বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের সমর্থন ও নিঃস্বার্থপর সহযোগিতা। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনসহ সকল অর্জণের প্রধান শক্তি হিসেবে কাজ করেছে বঙ্গবন্ধুর জীবন সঙ্গিনী হিসেবে বঙ্গমাতার আজীবন ত্যাগী মানসিকতা, বঙ্গবন্ধুকে সমর্থন দিয়ে যাওয়া ও সহযোগিতা করা। বঙ্গমাতার জন্মদিনকে সামনে রেখে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জীবন রক্ষার্থে চালু করা হলো বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে কোভিড ফিল্ড হাসপাতাল। এই হাসপাতালটি চালু হওয়ার মধ্য দিয়ে করোনা মহামারীর এই দুঃসময়ে হাজার হাজার রোগীর জীবন বাঁচানো সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা ও সার্বক্ষণিক মনিটরিং এর পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতার জন্য স্বল্পতম সময়ের মধ্যে এই হাসপাতালটি চালু করা সম্ভব হয়েছে।
উপাচার্য জানান, ক্রমবর্দ্ধমান করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিানার নির্দেশনায় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে কোভিড ফিল্ড হাসপাতাল অতি দ্রুততার সাথে প্রাথমিক পর্যায়ে ৩৫৭ শয্যার বিছানা দিয়ে চালু করা হয়েছে। এখানে ২য় ধাপে ৬০০ শয্যায় উন্নীত করা হবে এবং শেষ পর্যায়ে ৪০০ বিছানাসহ সর্বমোট ১০০০ শয্যার কোভিড ফিল্ড হাসাপতাল স্থাপন করা হবে। সমগ্র ফিল্ড হাসপাতাল কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত, আধুনিক লিফট, এস্কেলেটর এবং উন্নত টয়লেট ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানি, কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ করার নিমিত্তে ১টি ১০০০০ লিটার অক্সিজেন ভি.আই ট্যাংক স্থাপন করা হয়েছে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, রোগীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য কর্তব্যরত চিকিৎসক এবং নার্সদের ওয়ার্ড এবং আইসিইউ এর ভিতরে পর্যবেক্ষণ ডেস্ক রাখা হয়েছে। কোভিড ফিল্ড হাসপাতাল রোগীদের জন্য পথ্য, সুপেয় পানি, জরুরি ঔষধ এর ব্যবস্থা করা হয়েছে। করোনা রোগীদের চিকিৎসার জন্য আইসিইউ ও সাধারণ শয্যার ব্যবস্থা করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ভর্তিকৃত রোগীর পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এই হাসপাতাল আধুনিক ভর্তি কাউন্টার, অভ্যর্থনা কেন্দ্র, একটি ফার্মেসি, একটি মিনি ল্যাবরেটরি, রোগীদের জন্য ট্রায়াজ, অবজারভেশন ওয়ার্ড, সাধারণ ওয়ার্ড ও অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আই.সি.ইউ, পোর্টেবল এক্স-রে, ই.সি.জি, পালস অক্সিমিটার ইত্যাদির মাধ্যমে সুচিশ্চিসা নিশ্চিত করা হবে। অত্র ফিল্ড হাসপতালের প্রয়োজনীয় জনবল ও মেডিক্যাল যন্ত্রপাতি সমূহের ব্যবস্থা করা হয়েছে।
মহতী এই অনুষ্ঠানে অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, মেডিক্যাল টেকনোলজিস্ট ডিন অনুষদের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে ৭ আগস্ট ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে ‘ডাবল ব্লো: ডেঙ্গু আউটব্রেক ইন কোভিড ক্রাইসিস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ডা. ফজলে রাব্বি চৌধুরী এবং সহকারী অধ্যাপক ডা. মোঃ নাজমুল হাসান। উপাচার্য বলেন, করোনা মহামারীর এই সময়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। একই রোগী করোনা ভাইরাস এবং ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে ওই রোগীর জটিলতা বেশি থাকে, মৃত্যু ঝুঁকিও বেশি। এই অবস্থায় ডেঙ্গু পরিস্থিতি যাতে ভয়াবহ আকার ধারণ না করে সেজন্য জনগণকে আরো সচেতন হতে হবে এবং ডেঙ্গু জ্বরের কারণ এডিস মশার উৎপত্তি স্থলসমূহ ধ্বংস করতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here