বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসুন

0
218
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: দেশের উত্তরাঞ্চলে প্রবল বন্যায় অনেক মানুষ অসহায়ভাবে দিন যাপন করছেন। বন্যার্ত এসব মানুষকে সার্বিক সহযোগীতায় সমাজের বিত্তবান ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।
তিনি বলেন, প্রবল বন্যায় দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট ও রংপুরের কিছু এলাকার মানুষ চরমভাবে দিন পার করছেন। অধিকাংশ এলাকায় ব্যাপক বন্যা হওয়ায় দুর্ভোগ প্রকট আকার ধারণ করেছে। সরকার যথেষ্ট ত্রাণ সামগ্রী বিতরণ করলেও সমাজের বিত্তবান মানুষদের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসা উচিত।
জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার দুপুরে রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার (আরডিজেএ) ত্রাণ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন রেলমন্ত্রী। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ফিরোজ চৌধুরীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ও যুগান্তর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. ইলিয়াস হোসেন, আরডিজেএর সহ-সভাপতি এম জে ইসলাম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাকসুদ-উন নবী, সিনিয়র সাংবাদিক অমিয় ঘটক পুলক ও মশিউর রহমানসহ অনেকে।
রেলমন্ত্রী আরও বলেন, উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলা প্রতিবছর বন্যা আক্রান্ত হয়। এবারও হয়েছে এবং সেখানকার মানুষদের অবস্থা করুণ। সরকারের পাশাপাশি আওয়ামী লীগের কয়েকটি দল এলাকায় ত্রাণ বিতরণ করছে। তবুও আমরা সকলে বানভাসী ও অসহায় মানুষগুলোর প্রতি একটু মানবিক হলে অসময়ে তারা খেয়ে পরে বেঁচে থাকতে পারবেন।


ত্রাণ সংগ্রহ কার্যক্রমের জন্য রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার ভূয়সী প্রশংসা করেন যুগান্তর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম। তিনি বলেন, এটি একটি মহতী উদ্যোগ। চাইলে যে কেউ স্বেচ্ছাসেবী এ কাজটি করতে পারেনা। রংপুর বিভাগ সাংবাদিক সমিতি মানবতার সেবায় যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসার দাবিদার। তাই সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের সবাইকে এগিয়ে আসা উচিত। মানবিক এ উদ্যোগকে অনুকরণ ও অনুসরণ করতে সামর্থবান ব্যক্তিদের অনুরোধ জানান তিনি।
বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল বলেন, বন্যায় মানুষ অনেক কষ্টে আছে। তাদের সহযোগীতা করা আমাদের নৈতিক দায়িত্ব। বন্যাপীড়িত মানুষদের কী যে কষ্ট তা নিজ চোখে না দেখলে বিশ^াস করা যায় না। তাই আসুন, আমাদের সামর্থ অনুযায়ী বন্যার্তদের সাহায্য করি।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ফিরোজ চৌধুরী বলেন, উত্তরাঞ্চলে আজকে যারা জলে ভাসছেন-ডুবছেন, খাদ্য বা চিকিৎসা পাচ্ছেন না- তাদের পাশে আমাদের এখুনি দাঁড়াতে হবে।
একই সঙ্গে পশুখাদ্য নিরাপত্তা, চিকিৎসা এবং বন্যা পরবর্তীকালে বিভিন্ন রোগের সংক্রমণ থেকে তাদের রক্ষা করতে হবে। কৃষকদের ক্ষতিপূরণে মৌসুমী বিভিন্ন শষ্যের বিজ ও কৃষিঋণ প্রদান করা দরকার। এনজিওগুলো থেকে ঋণ গ্রহীতাদের কিস্তি আপাতত স্থগিতকরণের নির্দেশনা দিতেও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
এছাড়া আরো উপস্থিত ছিলেন রংপুর বিভাগ সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক গাউসুল আজম বিপু, সাবেক সহসভাপতি মোকছুদার রহমান মাকসুদ, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম প্লাবন, অর্থ সম্পাদক দেলোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য উজ্জ্বল হোসেন জিসান, নজমুল হক সরকার, মেহেদী হাসান, আবুল কালাম আজাদ, কামরুজ্জামান পারভেজ, তারেকুজ্জামান তারেক, এস কে আরিফ প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here