বাংলাদেশকে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0
224
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, করোনা মোকাবেলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লক ডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি (ডব্লিউএইচও) ও বিশেষজ্ঞরা।
এদিকে, আজ শনিবার দুপুরে ঢাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানা বলেন, আমরাতো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারি না। এটা রাষ্ট্রের নীতিনির্ধারণী পর্যায়ের বিষয়। আমরা কেউ ঝুঁকির বাইরে নই।
তিনি আরও বলেন, প্রত্যেককেই নিজ নিজ জায়গা থেকে সতর্ক হতে হবে। শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয়, বিশ্বের অন্যান্য স্বাস্থ্য সংস্থাও সরকারকে সর্বাত্মক সহযোগিতা করবে।
আজ শনিবার (২১ মার্চ) রাজধানীর দুপুরে বনানী’র ১১ নম্বর রোড ৭৬ / সি নম্বর মেয়রের নিজ বাসভবনে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের কমিউনেকেবল ডিসিস কন্ট্রোল এন্ড প্রটেকশন (এসডিসিপি), ইউএস সিডিসি আবাসিক প্রতিনিধিদের সাথে এক বৈঠকে শেষে সাংবাদিকদের সাথে এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জনগনের কথা চিন্তা করে এবং করোনার হাত থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ ও এসডিসিপি প্রতিনিধিদের সাথে এই বৈঠকের আয়োজন করেন।
এসময় বৈঠকে উপস্থিত ছিলেন, ঢাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাবলিক হেল্থ ইমার্জেন্সি প্রধান ডা. ইআই সাক্কা হাম্মান, ইউএস সিডিসি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিহাল এ ফ্রাদমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ,ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সবিচ মোস্তফা কামাল মজুমদার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো: শরীফ আহম্মেদ প্রমুখ।
ওই আলোচনা বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে করণীয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিক নির্দেশনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।
করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি নিয়ে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদেরকে বলেন, বিশ্বব্যাপী করোনার প্রার্দুভাব বাংলাদেশে দেখা দিয়েছে। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে করোনা পরিস্থিতি আগামী দিনে ভয়াবহ রূপ ধারণ করতে পারে। তাই আমাদেরকে সর্বশক্তি দিয়ে করোনা মোকাবেলা করতে হবে। সমোকাবিলার দু’টি পদ্ধতি আছে। একটি হচ্ছে আমাদের সরকার প্রধানমন্ত্রীর নেতৃত্বে সম্ভাব্য সকল করণীয় করে যাচ্ছেন। অপরটি আমাদের নাগরিকদের সচেতন ও সতর্কতা অত্যন্ত জরুরি।
তিনি বলেন, এখানে সম্পূর্ণ লকডাউন করা কঠিন। তারপরেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঢাকা কিংবা অন্য কোনো এলাকা আংশিক লকডাউন কিংবা জরুরি অবস্থা ঘোষণা করা যায় কিনা আমাদেরকে পরামর্শ দিয়েছেন। সেটি আমরা সরকারের সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্যায়ে পৌঁছে দেব।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ঢাকা একটা জনবগুল শহর। বাংলাদেশ একটা জনবগুল দেশ। এই মুহুত্বে ইমারজেন্সী ডিকলার করা যায় কি না আজকের বৈঠকে আলোচনা করা হয়। এবিষয়টি নিয়ে সরকারের নীতিনির্ধারকরা সেটি বিবেচনা করবেন। ভবিষ্যতে করোনার বিষয়টি সর্বোচচ গুরুত্ব দেয়া হবে।
প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদেরকে বলেন, সারা পৃথিবীতে করোনা ছড়িয়ে যাচেছ। গুজবে যেন আমরা কান না দেই। দেশের স্বার্থে সব কিছু করতে হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা নিয়ে মানুষ যেন ভয় ও আতংকগ্রস্ত না হয়। ইমারজেন্সী ও লকআউট নিয়ে চিন্তা ভাবনা করা হচেছ। প্রয়োজনে সরকারকে আরও বেশি কঠোর পদক্ষেপ নিতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here