‘বাংলাদেশের বিরুদ্ধে ভারতের মাটি ব্যবহার করতে দেব না’

0
147
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ নারাভানে বলেছেন, তার দেশের মাটিকে বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে ব্যবহার করতে দেবেন না। বুধবার নয়াদিল্লিতে সেন্টার ফর ল্যান্ড ওয়ারফেয়ার স্টাডিজের আয়োজিত ‘ভারত-বাংলাদেশ : বন্ধুত্বের ৫০ বছর’ শীর্ষক এক সেমিনারে এই মন্তব্য করেন তিনি। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সেমিনারে দুই দেশের মধ্যকার সুসম্পর্কের বিষয়টি সামনে এনেছেন জেনারেল মনোজ।
সেমিনারে দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতার বিষয়ে ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল নাভারানে বলেন, বাংলাদেশ এবং ভারত একত্রে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বেশিসংখ্যক সৈন্য পাঠিয়েছে। তিনি বলেন, সন্ত্রাসবিরোধী লড়াইয়ের ক্ষেত্রে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে।
সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের ব্যাপারে তিনি বলেন, ‘আমরা ভারতের বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে এমন সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বাংলাদেশের প্রচেষ্টা সম্পর্কে অবগত। বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে আমাদের মাটি ব্যবহার করতে দেব না। ভারত এ ধরনের প্রচেষ্টা প্রতিরোধ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন তিনি।’
জেনারেল নারাভানে বলেন, আমাদের দুই দেশের ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তি পারস্পরিক বোঝাপড়া এবং গঠনমূলক আলোচনার মাধ্যমে কীভাবে বিবাদপূর্ণ সীমান্ত সমস্যার সমাধান করা যায়, সেটির অনন্য উদাহরণ তৈরি করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here