বাংলাদেশে প্রায় সাড়ে তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন—– তথ্যমন্ত্রী

0
171
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : বাংলাদেশে প্রায় সাড়ে তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ (এমপি)।
ফেসবুক বাংলাদেশে অফিস চালু করার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, লাখ লাখ মানুষ ইউটিউব ও নেটফ্লিক্স দেখে। এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের বিজ্ঞাপনের রেট অনেক কম। সেইসঙ্গে দর্শকও অনেক বেশি। এখান থেকে সরকার রাজস্ব পাচ্ছে না। এরই মধ্যে টেলিকম মন্ত্রণালয় ফেসবুকের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন।
আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) দুপুরে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্জল থানাধীন ৯৫,উত্তর বেগুনবাড়িস্থ ‘বিশ্ব টেলিভিশন দিবস’ উপলক্ষে ’’বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে ‘কেমন আছে দেশের টেলিভিশন’ শিরোনামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা উল্লেখ করেন।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিদেশী সিরিয়াল গুলোর কোন নিয়মনীতি নাই। ইতি মধ্যে সমস্ত টিভি চ্যানেল গুলোকে চিঠি দিয়েছি। এটি যে কোন মুল্যে বন্ধ করতে হবে।
দেশের টেলিভিশন গুলো বিজ্ঞাপনের ওপর নির্ভরশীল উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দেশের বিঞ্জাপণ বিদেশে চলে যাচেছ। বিঞ্জাপনের নামে দেশ থেকে শতশত কোটি টাকা বিদেশে চলে যাওয়া আমাদেরকে বন্ধ করতে হবে। কিন্তু বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশি টিভি চ্যানেলে চলে যেত। আমি দায়িত্ব নেওয়ার পর বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করেছি। আইন অনুযায়ী বিদেশি টেলিভিশন চ্যানেল গুলো আমাদের দেশে প্রচার করতে পারে না।
ড. হাছান মাহমুদ বলেন, সংবাদ মাধ্যমে চাকরিরতদের সুরক্ষা প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, টেলিভিশনে যারা কাজ করেন তাদের চাকরির কোনো নিশ্চয়তা নেই। তাদের চাকরির আইনি সুরক্ষা দেওয়া প্রয়োজন। আগামী কয়েক মাসের মধ্যে সবার সঙ্গে আলোচনা টেলিভিশন কর্মীদের আইনি সুরক্ষা দেওয়ার বিষয়ে পদক্ষেপ নিতে পারবো।
দেশের টেলিভিশন চ্যানেল গুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতার ফলে বিজ্ঞাপনের দাম কমে গেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, মিডিয়া এখন বিভিন্ন ভাগে ভাগ হয়ে যাওয়ায় বিজ্ঞাপনেও তার প্রভাব পড়েছে। সে কারণে বিঞ্জাপনও অনেকাংশে বিভক্ত হয়ে গেছে। বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়াতেও চলে যাচ্ছে। সেইসঙ্গে বিজ্ঞাপন আবার বিদেশে চলে যায়। সেখানে টেলিভিশন চ্যানেল গুলো চালানো খুবই কঠিন হয়ে পড়েছে।
দেশের ক্যাবল অপারেটররা বড় সিন্ডিকেট বলে উল্লেখ করে তিনি বলেন, ক্যাবল অপারেটরদের কাছে দেশের টেলিভিশন চ্যানেল গুলো অনেক ক্ষেত্রেই জিম্মি থাকতো। আগামী কয়েক মাসের মধ্যে সিরিয়াল মেনে টেলিভিশন চ্যানেল গুলো প্রদর্শন করা হচ্ছে।
দেশের টেলিভিশন চ্যানেল গুলোর গুরুত্ব উল্লেখ করে তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, টেলিভিশন গুলো এমন একটি গণমাধ্যম, যা পুরো জনগোষ্ঠীর ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে। এ গণমাধ্যমকে তো আমরা জাতি গঠনে কাজে লাগাতে পারি।
আগামী দিনে জাতি গঠনে ও ভবিষ্যৎ প্রজন্মের মেধা-মনন বৃত্তির জন্য আমরা এ মাধ্যমকে ব্যবহার করতে পারি। নতুন প্রজন্মের মধ্যে দেশাত্মবোধ, মমত্ববোধ ও মূল্যবোধ এগুলো আমরা টেলিভিশনের মাধ্যমে উন্মেষ ঘটাতে পারি। আমাদের নতুন প্রজন্মের শিক্ষার্থী বেশ মেধাবী ।
আলোচনা সভার শুরুতেই মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের প্রতিতষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া।
‘বিশ্ব টেলিভিশন দিবস’ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অংশ নেন তথ্যপ্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান।
তিনি বলেন, বর্তমান সরকার জনগণের সরকার, জনগণের কাছে সঠিক তথ্য পৌঁছাতে গণমাধ্যমকে এ সরকার সর্বত্র সহযোগিতা করছে। শেখ হাসিনা সরকার হল গণমাধ্যম বান্ধব সরকার। গণমাধ্যম আজ সত্য প্রকাশে উন্মুক্ত। গণমাধ্যমকর্মী আইন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করবে।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের এডিটর ইন চিফ ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, আরটিভির প্রধান নিবার্হী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, জিটিভির প্রধান নির্বাহী সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, সাবেক সাংবাদিক নেতা ইকবাল সোহবান চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা, বেসরকারি টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) চেয়ারম্যান রেজওয়াানুল হক রাজা, সদস্য সচিব শাকিল আহমেদ প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here