বিট পুলিশিং এ কমেছে আড়াইহাজারের অপরাধ প্রবনতা

0
106
728×90 Banner

এস এম জহিরুল ইসলাম, আড়াইহাজার থেকে ফিরেঃ নারায়নগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা একটি গুরুত্বপূর্ণ জনবহুল এলাকা। এই উপজেলায় ১০ টি ইউনিয়ন ও ২ টি পৌরসভা রয়েছে। এলাকাটি শিল্পায়নেও এগিয়ে অনেকদুর।
আড়াইহাজার উপজেলার একটি ইউনিয়ন চারদিকে নদী বেস্টিত। ইউনিয়নটির নাম কালাপাহাড়িয়া।
সারাদেশের ন্যায় এখানেও বিচ্ছিন্ন ভাবে নানা অপরাধ সংগঠিত হয়ে থাকে। এখানে থানা পুলিশ ছাড়াও একটি নৌ পুলিশ ফাঁড়ি রয়েছে। পুলিশ সব সময় চেস্টা করে যাচ্ছে অপরাধমুক্ত আড়াইহাজার গঠনে। এর সাথে নতুনভাবে যুক্ত হয়েছে বিট পুলিশিং।
প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে পুলিশ অফিসার এই বিট পুলিশিং এর দায়িত্বে রয়েছে।
বিট পুলিশিং এর প্রতিজন কর্মরত অফিসার স্থানীয় সমস্যা নির্ধারন, অপরাধ নিরুপন করে তা প্রতিরোধের চেস্টা করে। প্রতিটি বিট এলাকায় অপরাধ প্রবনতা কমাতে স্থানীয় জনপ্রতিনিধি, সুশিল সমাজের প্রতিনিধি, সাধারন জনগনকে নিয়ে সচেতনতামুলক প্রচারাভিযান করে থাকে। অফিসারগন মাদক, সন্ত্রাস,, জংগীবাদ ও সামাজিক অবক্ষয়ের বিষয়গুলো কাউন্সিলিং করে থাকেন। এতে সমাজে অপরাধ প্রবনতা অনেকটাই কমে যায়। অপরাধ দমনে বিট পুলিশিং এর ভুমিকা নিয়ে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আনিসুর রহমান মোল্লা বলেন,বিট পুলিশিং এর কারনে আড়াই হাজার থানায় চলমান মামলার সংখ্যা অনেকটাই কমেছে। বিট পুলিশিং এর সুফল জনগন ভোগ করছে। তিনি আরও বলেন, নারায়নগঞ্জের সুযোগ্য পুলিশ সুপারের নির্দেশে অপরাধ দমনে আমরা সকল প্রকার কৌশল অবলম্বন করে থাকি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here