বুড়িগঙ্গায় লঞ্চডুবি:৩৩ জনের মরদেহ উদ্ধার এমভি ময়ূরের মালিকসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

0
167
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর অদূরে শ্যামবাজার-ফরাসগঞ্জে বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনায় গত দুই দিনের চলমান অভিযানে এখন পর্যন্ত ৮ নারী ৩ শিশু ২২ পুরুষসহ ৩৩ জনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দলসহ আইনশৃংখলা বাহিনী।
এ ঘটনায় মো: রিফাত (২৪) ও সুজন বেপারী (৪৩) নামে দুই যুবককে জীবিত অবস্থায় উদ্বার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সদস্যরা। তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো সহ ভর্তি করা হয়েছে।
এদিকে, বুড়িগঙ্গা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে মর্ণিং লঞ্চডুবি দুর্ঘটনা অবহেলাজনিত হত্যার ঘটনায় এমভি ময়ূর-২ লঞ্চের মালিক, মাস্টার, চালক, ইঞ্জিন চালকসহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
সোমবার মধ্যরাতে নৌপুলিশ সদরঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ শামসুল বাদী হয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় এই মামলা দায়ের করেন।
এদিকে, আজ মঙ্গলবার ফায়ার সার্ভিস সদরদপ্তরের ডিউটি অফিসার কর্মকর্তারা রাসেল শিকদার জানান, আজ দুপুর ১২টা ৪৮ মিনিটের সময় ঘটনাস্থল থেকে আরও এক অঞ্জাত যুবকের জনের মরদেহ উদ্বার করা হয়েছে। তার বয়স ২২ থেকে ২৪। এ নিয়ে গত দুই দিনে বুড়িগঙ্গা নদীতে লঞ্জডুবির ঘটনায় ৩ শিশু ৮ নারী ও ২২ পুরুষ সহ মোট ৩৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া পানির নিচে ১৩ ঘণ্টা আটকে থাকা অবস্থায় সুমন বেপারী (৪৩) ও মো: রিফাত (২২) নামে এখন পর্যন্ত দুইজন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে।
এদিকে, আজ মঙ্গলবার দুপুরে ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেঝেন।
তিনি জানান, নৌ পুলিশের পক্ষ থেকে মামলাটি দায়ের করা হয়েছে। দক্ষিণ কেরানীগঞ্জ থানার মামলা নম্বর ২৪। গতকাল দিবাগত রাত আড়াইটার দিকে মামলাটি দায়ের করা হয়। মামলার তদন্তও করবে নৌ-পুলিশ।মামলায় অবহেলাজনিত হত্যার অভিযোগ আনা হয়েছে।
পুলিশ সুপার মারুফ হোসেন সরদার আরও জানান, ঘটনার পর পুলিশ দায়েরকৃত মামলার আসামীদের ধরতে নিজ নিজ বাড়িতে তল্লাশী অভিযান চালিয়েছে। কাউকে এসময় আটক করা যায়নি। মামলার আসামীরা অন্যত্র পালিয়ে গা ডাকা দিয়েছে।পুলিশ সহ আইনশৃংখলা বাহিনীর একাধিক টিম কাজ করছেন। আশা করছি খুব শিগগিরই তারা ধরা পড়বেন।
দায়েরকৃত মামলার বাদী উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ শামসুল মামলার গনমাধ্যমকে জানান, মামলার আসামিরা হলন– এমভি ময়ূর- ২-এর মালিক মোসাদ্দেক হানিফ ছোয়াদ (৩৩), মাস্টার আবুল বাশার মোল্লা (৬৫), জাকির হোসেন (৩৯), ইঞ্জিন চালক শিপন হাওলাদার (৪৫), চালক শাকিল হোসেন (২৮), সুকানি নাসির মৃধা (৪০) ও সুকানি হৃদয় (২৪)।
এদিকে, নৌ-পুলিশের ঢাকা জোনের পুলিশ সুপার খন্দকার ফরিদুল ইসলাম গনমাধ্যমকে বলেন, ‘নৌ-পুলিশের জুরিডিকশনে ঘটনা ঘটায় মামলার তদন্ত করবে নৌ-পুলিশ। ইতোমধ্যে আসামিদের বাড়িতে অভিযান চালানো হয়েছে। এখন তারা পলাতক রয়েছে।
তিনি আরও বলেন, আমরা তথ্য-প্রযুক্তির সহায়তা নিয়ে তাদের অবস্থান শনাক্তের চেষ্টা করছি।’ খুব শিগগির আসামিদের গ্রেফতার করা সম্ভব হবে বলে জানান তিনি।
এদিকে, পুলিশ,নৌ-পুলিশ,বিআইডব্লিওটিএ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, গত সোমবার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের কাঠপট্টি থেকে সদরঘাটে আসা মর্নিং বার্ড নামের লঞ্চটিকে পেছন দিক দিয়ে চাপা দেয় এমভি ময়ূর-২। এতে মর্নিং বার্ড লঞ্চটি তাৎক্ষণিকভাবে ডুবে যায়। পরে ফায়ার সার্ভিস, নৌ-পুলিশ ও নৌ-বাহিনীর ডুবুরিরা যৌথ অভিযান চালিয়ে আজ মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত ৩২ জনের লাশ উদ্ধার করে।
এদিকে, ফায়ার সার্ভিস সদরদপ্তরের ডিউটি অফিসার রাসেল শিকদার জানান, আজ মঙ্গলবার দুপুরে দ্বিতীয় দিনের চলমান অভিযান দেখতে দুর্ঘটস্থল পরিদর্শন করেছেন ফায়ার সার্ভিসের ডিরেক্টর অপারেশন লে,কর্ণেল জিল্লুর রহমান। মঙ্গলবার সকাল থেকেও নিখোঁজ ব্যক্তিদের লাশ উদ্ধার ও পানির নিচে তলিয়ে যাওয়া লঞ্চটি উদ্ধারের জন্য অভিযান এখন পর্যন্ত অব্যাহত আছে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here