ভাসানটেক বস্তিবাসী ও নিম্নআয়ের ভুক্তভোগিদের ৬ দফা দাবি আদায়ে সংবাদ সম্মেলন

0
99
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম ও ভূমি মন্ত্রণালয় সীমাহীন অনিয়ম, দুর্নীতি, অদক্ষতা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সম্পদ অবৈধ দখল ও অধিকার হরণের প্রমাণাদি নিয়ে ৮ জুন ২০২১ইং সকাল ১১ ঘটিকায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন শহীদ মুক্তিযোদ্ধার দ্বিতীয় প্রজন্ম নুরতাজ আরা ঐশী এলএলবি। এসময় ঐশী’র ছোট বোন উম্মে সালমা উষা (১৭) উপস্থিত ছিলেন। উক্ত সম্মেলনে ভাষানটেক পুনর্বাসন প্রকল্প ভুক্তভোগীদের মধ্যেও পাঁচজন প্রকল্প বসবাসকারী উপস্থিত ছিলেন। এসময় মানবাধিকার কর্মী এডভোকেট শরিফ সাকি সংবাদ সম্মেলনে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন।
গত ৩০ মে ২০২১ তারিখে সংবাদ সম্মেলনের পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ফেইসবুক পেইজ থেকে জানা যায় যে, ডিএনসিসি মেয়র ও তার সিও ও অন্যান্য কর্মকর্তা এবং সন্ত্রাসী দলবল নিয়ে তারা মিরপুরের ভাসানটেক প্রকল্পের সীমানায় অবৈধভাবে সাবল, রড ও অন্যান্য যন্ত্রপাতি এবং মেশিনারিজ নিয়ে প্রবেশ করে এবং ভাংচুর চালাতে থাকে। ঐশী বলেন, যে প্রকল্পটিতে তারা ভাংচুর চালাচ্ছে সেই প্রকল্পটি নির্র্মাণ হয়েছে তার শহীদ মুক্তিযোদ্ধার দাদার রেখে যাওয়া সম্পদ বিক্রি করার টাকা দিয়ে ও কিছু সাধারণ মানুষের দেয়া অর্থে। এই প্রকল্পটিতে সরকার অর্থাৎ ভূমি মন্ত্রণালয়ের কোন টাকাই বিনিয়োগ করা নাই। ভাংচুর চালানোর সময় প্রকল্পের বসবাসকারীরা বাধা প্রদান করলে তাদেরকে মেয়র আতিক ও তার সঙ্গী দলবল ভয়ভীতি দেখায় ও গ্রেফতার করা হবে এই মর্মে হুমকি দিয়ে তাড়িয়ে দেয়। সেই সঙ্গে রডসহ অন্যান্য সামগ্রী লুটপাট করে এবং কয়েক কোটি টাকার মালামাল এবং প্রায় ৫ কোটি টাকার সম্পদ ধ্বংস করে। আর এসকল অবৈধ কাজে ভূমি সচিব প্রকল্প পরিচালক তাদেরকে বেআইনীভাবে পরোস্পর জোগসাজসে সহযোগিতা করছে। ঐশী বলেন গত ৩০ মে ২০২১ইং তারিখের সংবাদ সম্মেলনের পরের দিন থেকেই ভাংচার ও লুটপাট শুরু করে যা এখন পর্যন্তও অব্যাহত রয়েছে। জনগণের বাধার কারণে উপস্থিত ক্ষেত্রে মেয়র আতিকুল ইসলাম এই ভাংচুর ও দখলকে বৈধ করার জন্য জনগণের উদ্দেশ্যে বক্তব্য দেন এবং এই বক্তব্যটি তারা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ফেইসবুকে প্রচার করেন। মেয়র আতিকুল ইসলাম ফেইসবুকে প্রচার করা বক্তব্যে বলেন, ‘ভাসানটেক প্রকল্পে যে অংশগুলো আজ ড্রেনের জন্য ডিএনসিসি ভাংলো ও দখল করলো তা মাননীয় প্রধানমন্ত্রী বরাদ্দ করেছিলেন বস্তি পুণর্বাসনের জন্য ভূমি মন্ত্রণালয়কে। তিনি আরো বলেন যে, খাল দখল ও দুষণ এর এক উধাহরণ হচ্ছে ভাষানটেক প্রকল্প’। তিনি আরো বলেন যে, ‘এখানে কথা ছিল যে বস্তিবাসীদের পুণর্বাসন করা হবে। কিন্তু এখানে বস্তিবাসীদের পুণর্বাসন করা হয়নি। খালের মধ্যে অবৈধ স্থাপনা করে সকল মিরপুরবাসীকে জিম্মি করা হয়েছে। ভিম এবং বেইজ করা হয়েছে এর জন্য খালের পানি যেতে পারছেনা, আটকে আছে, ইত্যাদি’।
মেয়রের এই বক্তব্যের পর পরেই ভাসানটেক প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এনএসপিডিএল এর পক্ষ থেকে ঐশী তার ফেইসবুক লাইভে মেয়রের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেন মেয়র আতিকুল ইসলামের প্রকল্প বিষয়ে সকল বক্তব্য পুরোপুরি অসত্য। মূল বিষয়টি হচ্ছে ভাসানটেক প্রকল্পের অপর দিক যারা আছেন তাদের থেকে টাকা খেয়ে ডিএনসিসি ও ল্যান্ড মিনিস্ট্রি ড্রেনটিকে সঠিক স্থানে না নিয়ে উল্টো ভাসানটেক প্রকল্পের ভিতর দিয়ে অন্যায়ভাবে নিচ্ছে। ঐশী আরো বলেন, ২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্পে অনুপস্থিত থাকার সুযোগ নিয়ে তারা খাল ও ড্রেন করার নামে প্রকল্পের জমি বেহাত করছে। যে সকল বিল্ডিং এর ফাউন্ডেশন এবং পিলার তারা ভাংছে সেগুলো হচ্ছে ডিসি ঢাকা প্রতিনিধি, ডিএলআর প্রতিনিধি ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এবং অন্যান্য সরকারি সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ জরিপ সীমানা নকশা প্রস্তুত ও এই সকল কর্তৃপক্ষের চিহ্নিত করা ৪৭.৯০ একর ভূমির ওপর ভাসানটেক প্রকল্পের বিল্ডিং ফাউন্ডেশন দেয়া হয়েছে। প্রকল্পের বাউন্ডারির ভিতরের যেসকল স্থাপনাগুলো তারা অবৈধ স্থাপনা বলছে সেগুলো সবই বৈধ ও রাজউক অনুমোদিত।
সংবাদ সম্মেলনে ঐশী বলেন যে, সরকারি অথরিটি এই প্রকলেপর জমি নকশা প্রস্তুত ও অনুমোদন করেছিলেন তাদের সঙ্গে বুয়েটকে সংযুক্ত করে বর্তমান অবস্থায় জমিটি পুণরায় পরিমাপ করা হলে বেরিয়ে আসবে প্রকল্পের জমি কতটুকু বেদখল হয়েছে এবং সেই সঙ্গে বেরিয়ে আসবে ড্রেনটির প্রকৃত অবস্থান কোথায় থাকার কথা। সেইসঙ্গে ৬ দফা দাবি পেশ করা হয়। এত্বদ বিষয়ে ৭ পিষ্টার লিখিত বক্তব্য প্রদান করা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ভাসানটেক প্রকল্পের বসবাসকারী বস্তিবাসী ও নিম্নবিত্তরা, রুমা (৩৫) মোবা: ০১৭৮২৫৭৯৬৩৫, জাহানারা (৩৫) ০১৯৫২৯২৬৫৪৫, আলিয়া (৩৫) ০১৪০২২৪২৯৮৮, নূর জাহান (৫৫), নূর জাহান-২ (৫৫), দ্বীন ইসলাম মোল্লা (৫৩) ০১৭২৭১০৪৫৩৫, জেসমিন (৩৬) ০১৬৭১৭৪৭৪২৬।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here