মোদিকে মিষ্টি খাইয়ে দিলেন প্রণব

0
190
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: শেষ কবে কাকে চামচে করে তিনি মিষ্টি খাইয়ে দিয়েছেন, তা হয়তো তার পরিবারের সদস্যরাও মনে করতে পারবেন না। তবে গতকাল মঙ্গলবার সকালে নিজ বাসভবনে বিজেপি নেতা নরেন্দ্র মোদিকে মিষ্টি খাইয়ে দিয়েছেন ভারতের কংগ্রেস জামানার সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ভারতের এবারের লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টি আসনে নির্বাচন হয়েছিল। তার মধ্যে বিজেপি এককভাবে পেয়েছে ৩০৩টি আসন, যা ২০১৪ সালের চাইতে ২১টি বেশি। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ৩৫৪ আসন। যেখানে ২৭২ আসন পেলেই নতুন সরকার গঠন করা যায়। সব মিলিয়ে নিরঙ্কুশভাবে ক্ষমতায় ফিরেছেন মোদি ও তার জোটসঙ্গীরা। বিপরীতে বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বাধীন জোটকে সাকুল্যে ৯১টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে।
নির্বাচনে এমন নিরঙ্কুশ সাফল্যের পর গতকাল মঙ্গলবার কংগ্রেস আমলের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মোদি। এ সময় মোদিকে অভিনন্দন জানিয়ে নিজ হাতে তাকে মিষ্টি খাইয়ে দিলেন প্রণব। দু’জনের পারস্পরিক সম্পর্ক কতটা মধুর তা ধরা পড়লো ফ্রেমে।
এর আগে লোকসভা নির্বাচনের ফল ঘোষণার দিনই মোদিকে অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেই টুইট নজর কেড়েছিল অনেকের। প্রণব লিখেছিলেন, ‘১৩০ কোটি মানুষের আশা-আকাক্সক্ষা আপনি বহন করে চলছেন। ভগবান আপনাকে এগিয়ে চলার শক্তি দিন।’
তারপর দু’জনের ফোনেও কথা হয়েছিল। এরপর গতকাল মঙ্গলবার সকালে ১০ নম্বর রাজাজি মার্গে প্রণবের সঙ্গে দেখা করতে যান মোদি। দু’জনের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। নানা বিষয়ে সাবেক রাষ্ট্রপতির পরামর্শ নেন মোদি।
মোদি-প্রণবের সম্পর্ক নিয়ে ইদানীং ভারতের জাতীয় রাজনীতিতে আলোচনার শেষ নেই। মতাদর্শগতভাবে ভিন্ন মেরুতে থাকা দুই রাজনীতিকের মধ্যে এমন আস্থার সম্পর্ক সর্বভারতীয় স্তরে বিরল।
প্রণব ঘনিষ্ঠদের মতে, এই সম্পর্কের ভিত গাঁথা হয়েছিল পাঁচ বছর আগে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল বিজেপি। তারপর প্রথম যেদিন রাষ্ট্রপতি ভবনে গিয়ে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন নরেন্দ্র মোদি, পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে সে দিনটিই ছিল মাইলফলক। রাষ্ট্রপতির সচিবালয়ে সে সময় দায়িত্বরত প্রণবের আস্থাভাজন এক আমলা জানান, প্রথম সাক্ষাতেই মোদির বিনয়ে মুগ্ধ ছিলেন রাষ্ট্রপতি। মোদি তখন প্রণবকে বলেছিলেন, দিল্লিতে সরকার পরিচালনায় এবং সাংবিধানিক বিষয়ে আপনার রয়েছে অগাধ পাÐিত্য। সুতরাং আমাকে পথ দেখানোর দায়িত্ব আপনার। কখনও কোথাও ভুল হলে শুধু একটা ফোন করবেন। আমি তাৎক্ষণিক আপনার কাছে চলে আসবো।
তারপর থেকে পারস্পরিক সম্পর্ক ক্রমশ মজবুত হয়েছে। কেন্দ্রে নিজের প্রথম মেয়াদের শেষদিকে প্রণবকে ভারতরতœ পুরস্কারে সম্মানিত করেন মোদি। সন্দেহ নেই, এতে কংগ্রেস পরিবারের অনেকেই অখুশি। ইতোমধ্যেই দলটির অনেক নেতার সঙ্গেই দূরত্বও বেড়েছে প্রণবের। সূত্র: দ্য ওয়াল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here