যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবকে মিথ্যা মামলায় গ্রেফতারের বর্ষপূর্তি আজ

0
149
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: দেশের যাত্রী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরীকে মিথ্যা মামলায় গ্রেফতারের বর্ষপূর্তি আজ। গতবছরের এইদিনে রাতের আধাঁরে দেশজুড়ে আলোচিত চাঞ্চল্যকর এক মিথ্যা, ভিত্তিহীন, বাদীবিহীন কথিত চাদাঁবাজীর মামলায় গ্রেফতার করে কারাগারে নিক্ষেপ করা হয় যাত্রীবন্ধু মোজাম্মেল হক চৌধুরীকে। গত বছরের এইদিন গভীর রাতে মিরপুর মডেল থানা পুলিশ নারায়ণগঞ্জের সানারপাড়ের বাসা থেকে গ্রেফতার করে তাকে।
উল্লেখ্য, দেশের যাত্রী হয়রানী, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, সড়ক দুর্ঘটনায় অজ¯্র প্রানহানী যখন নিত্য নৈমিত্তিক ব্যপার হয়ে দাড়িঁয়েছিল। যখন যাত্রীসাধারণের অধিকার নিয়ে কথা বলার কেউ ছিল না, যখন যাত্রীস্বার্থ ভুলুন্ঠিত হচ্ছিল, ইচ্ছেমত ভাড়া আদায়ের নৈরাজ্য চলছিল, যাত্রীসাধারণকে কথায় কথায় অপমানিত করা হতো, এক কথায় দেশের যাত্রীসাধারণ গুটিকতেক অসাধু পরিবহন মালিক ও শ্রমিকদের হাতে জিম্মি হয়ে পড়েছিল, ঠিক তখনই সময়ের দাবীর প্রেক্ষিতে আজ থেকে দুইদশক পূর্বে দেশের যাত্রীসাধারণের অধিকার প্রতিষ্ঠার অঙ্গিকার নিয়ে মোজাম্মেল হক চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠে প্রতিবাদী সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এই সংগঠনের দীর্ঘ দুই দশকের আন্দোলন সংগ্রামে দেশের পরিবহনে শৃঙ্খলা ও সড়ক দুর্ঘটনা কমাতে ক্ষমতাসীন দলের নির্বাচনী অঙ্গীকারসহ সরকারের সর্বোচ্চ নীতি নির্ধরণী মহল থেকে ও বিভিন্ন সময়ে নির্দেশনা এসেছে।
কিন্তু একটি কায়েমী স্বার্থবাদী গোষ্ঠী দেশের গণমানুষের আন্দোলনের এই কন্ঠটি থামিয়ে দিতে বিভিন্ন সময়ে হামলা, হুমকি ও নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করে আন্দোলনটি থামিয়ে দিতে অপচেষ্টা চালাই। এতে ব্যর্থ হয়ে গত বছরের ০৪ সেপ্টেম্বর বিকেলে বাদীবিহীন এক চাঞ্চল্যকর মিথ্যা চাদাঁবাজীর মামলা মিরপুর থানায় দায়ের করে ঠিকানাবিহীন ঐ মামলায় ০৫ সেপ্টেম্বর গভীর রাতে নারায়ণগঞ্জের সানারপাড়ের বাসা থেকে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীকে গ্রেফতার করা হয়। তাকে এই মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে সেই সময় দেশের বুদ্ধিজীবী, সুশীল সমাজ, দেশি-বিদেশি মানবাধিকার সংগঠন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যামে তীব্র প্রতিবাদ গড়ে উঠে। পরবর্তীতে বিজ্ঞ আদালত গত বছরের ১০ সেপ্টেম্বর মোজাম্মেল হক চৌধুরীকে জামিনে মুক্তি দিলেও কাফরুল থানার অস্ত্র ও বিষ্ফোরক আইনের দায়ের করা অপর মামলায় যাত্রীবন্ধু মোজাম্মেল হক চৌধুরীকে গ্রেফতারের অপচেষ্টা চালানো হয়। বিজ্ঞ আদালত মামলাটি খারিজ করে দিলে ১৩ সেপ্টেম্বর রাত ০৮ ঢাকা কেন্দ্রিয় কারাগার থেকে তিনি মুক্তি লাভ করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here