যার যার ঘরে থাকুন করোনা ভাইরাস প্রতিরোধ করুন— জেলা প্রশাসক নরসিংদী

0
266
728×90 Banner

জেলার ৩৫ লাখ লোক ঘরেই থাকবে, কেউ বাইরে যাবে না -পুলিশ সুপার

হলধর দাস,নরসিংদী : যার যার ঘরে থাকুন, করোনা ভাইরাসকে প্রতিরোধ করুন এই শ্লোগানকে সামনে রেখে ২৫ মার্চ নরসিংদী জেলায় করোনা ভাইরাস পরিস্থিতি এবং গৃহীত পদক্ষেপসমূহ অবহিত করণের লক্ষ্যে এক প্রেসব্রিফিং নরসিংদী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। একঘন্টা ৪৫মিনিটের ভাষণে দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ,নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন বলেন,করোনা ভাইরাস প্রতিরোধের তৃতীয় ধাপে আজকে আমাদের শ্লোগান হলো “যার যার ঘরে থাকি,করোনা ভাইরাস প্রতিরোধ করি।” আমরা অনেক পদক্ষেপ নিয়েছি প্রথম ও দ্বিতীয় ধাপে আমরা করোনা প্রতিরোধে সচেতনতামূলক অনেক প্রচার প্রচারণা করেছি। এখন করোনা মোকাবেলা সর্বোচ্চ প্রস্তুতি আমরা নিয়েছি। আগামী ২৬ মার্চ শুধু পতাকা উত্তোলন ছাড়া আর সকল আড়ম্বর অনুষ্ঠান বাতিল করা হয়েছে। নরসিংদীতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত কোন রোগী আমরা পাইনি। যারা সেবা দিবে তাদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। আমরা ইমার্জেন্সি কাজ হাতে নিয়েছি। অতিরিক্ত জেলা প্রশাসক (শ্ক্ষিা ও আইসিটি) মোঃ ইমরুল কায়েসকে আহŸায়ক করে ইমার্জেন্সি সেল গঠন করা হয়েছে। কর্মপরিকল্পনা কমিটিও আমরা গঠন করেছি। ইউনিয়ন ওয়ার্ড পর্যায়েও আমরা প্রতিরোধ কমিটি গঠন করেছি। বহুল প্রচারের মাধ্যমে ৭টি বড় বিজ্ঞপ্তি ইতোমধ্যে জারি করা হয়েছে। প্রতিরোধ সংক্রান্ত অডিও ক্লিপ সকল মসজিদ-মন্দিরে সাধারণ মানুষকে অবহিত করার জন্য প্রেরণ করা হয়েছে। ঐক্যবদ্ধভাবে করোনা মোকাবেলা আমাদের সকলকে করতে হবে। ১০ দফ নির্দেশনা বিষয়ে গত ২৩ মার্চ প্রেসব্রিফিং করেছি। ২৬ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আমাদের ১০ সদস্যের প্রতিরোধ কমিটির কোন ছুটি নাই। পুলিশ, স্বাস্থ্য ও জেলা প্রশাসনের পাশাপাশি ইউনিয়ন পরিষদ পৌরসভারও কোন ছুটি নাই। কারণ তাদের মাধ্যমে আমাদের অনেক কর্ম পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে গ্রাম পর্যায়ে। জেলা প্রশাসনের ফেসবুকে করোনা সম্পর্কীয় যাবতীয় আপডেট পাওয়া যাবে। ১০ দফার বাইরে নির্দেশনা হলো প্রত্যেককে ঘরে থাকার জন্য ছুটি। অর্থাৎ যার যার ঘরে থাকুন, করোনা ভাইরাস প্রতিরোধ করুন্ । দূর পাল্লার সকল যান বাহন এখন থেকে বন্ধ করে দেয়া হয়েছে। অতিপ্রয়োজনীয় বিষয় ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবে না। জরুরী সেবা ছাড়া সকল প্রকার দোকান পাট বন্ধ থাকবে। আজ থেকে সামরিক বাহিনী মাঠে নামবে। গতকাল তাদের সাথে করনীয় বিষয়ে আমাদের সভা হয়েছে। সেনা বাহিনীর দুটি ক্যাম্প করা হয়েছে। একটি নরসিংদী সদরে এবং অপরটি রায়পুরায়। নরসিংদী সদরের তারা পলাশ ও শিবপুর সহ কাজ করবে। অপরদিকে রায়পুরায় যারা থাকবেন তারা বেলাব ও মনোহরদী উপজেলা সহ কাজ করবেন। সকল প্রকার ব্যবস্থা আমরা নিয়েছি। সাপ্তাহিক বাজার ও গবাদিপশুর হাট বন্ধ থাকবে। ইতোমধ্যে বাজার নিয়ন্ত্রণে আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫২ টি মোবাইল কোর্ট পরিচালনা করেছি। বাজার মোটামুটি নিয়ন্ত্রণে আছে। জরুরী প্রয়োজনে আমরা আইসোলেশনের পাশাপাশি ৮টি এ্যাম্বোল্যান্সের ব্যবস্থা রাখা হয়েছে। আজকে সকালের শেষ রিপোর্ট পাওয়া পর্যন্ত বিদেশ ফেরত ৫৬৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর আগে গত ৫ মার্চ থেকে আমরা ২০৯ জনকে কোয়ারেন্টাইনে রাখার পর মুক্ত করে দেয়া হয়েছে।
এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট বলেন গত ২৪ ঘন্টায় আমরা ৩৫৩ জনকে কোয়াারেন্টাইনে নিয়েছি।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জীবন যাপনে যারা অক্ষম অর্থাৎ যারা দিন আনে দিন খায় তাদের জন্য খাবার পৌঁছে দেয়ার ব্যবস্থাও আমরা আমাদের পরিকল্পনায় রেখেছি। বিশেষ করে যারা ভাসমান তাদের জন্যও খাবারের ব্যবস্থা রাখা হয়েছে। কোন সমস্যা হবে। এগুলো চিহ্নিত করার কার্যকম ইতোমধ্যে হাতে নেয়া হয়েছে।
জেলার ৩৫ লক্ষ লোক ঘরেই থাকবে, কেউ বাইরে যাবে না
প্রতিরোধ কমিটির সহসভাপতি পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম(বার)পিপিএম বলেন, আমরা সকলে ঐক্যবদ্ধ থাকবো । ঐক্যবদ্ধ থেকেই পরিস্থিতি মোকাবিলা করবো। ২ লাখ ১১ হাজার পুলিশ সদস্যের মধ্যে নরসিংদী ১৭শত পুলিশ সদস্য আছেন। তারা প্রত্যেক্যে প্রস্তুত আছেন করোনা প্রতিরোধ করার কাজে। আইনী এবং যৌক্তিক সকল প্রকার সুযোগ সুবিধা আমাদের রয়েছে। দ্বিতীয় পর্যায়ে বিদেশ ফেরৎদের হোম কোয়ারেন্টাইন করা ছিল আমাদের কাজ। জেলার প্রতিটি এলাকায় প্রত্যেক থানার পুলিশ বিদেশ ফেরত লোকদের বাড়ি বাড়ি গিয়ে কোয়ারেন্টাইন সম্পন্ন করেছে। ঘরে সীল মেরে দিয়েছি আমরা। গতকালও জেলায় পুলিশের ১২টি পার্টি ৪৬ টি টিমে জেলাব্যাপী কাজ করেছে করোনা প্রতিরোধে। গতকাল ৩৭৫ জন পুলিশ মাঠ পর্যায়ে কাজ করেছে।
তৃতীয় ধাপে বর্তমানে আমাদের কাজ হলো সকলকে ঘরে রাখা নিশ্চিত করা। পৃথিবীর ‘বেস্ট ক্রাইসীস ম্যানেজার’ হিসেবে খ্যাত আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র নির্দেশে আমরা করোনা প্রতিরোধেও সফল হবো। নরসিংদী ৩৫ লক্ষ লোক ঘরেই থাকবে কেউ বাইরে যাবে না। তাদেরকে ঐক্যবদ্ধভাবেই করোনা প্রতিরোধের জন্যে আামরা ঘরে রাখবো।
সিভিল সার্জন ও করোনা প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ডা. ইব্রাহিম টিটন বলেন, আইসোলেশন সহ সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি করোনা প্রতিরোধের লক্ষ্যে। জ¦র,ঠান্ডা,কাশির রোগীর জন্য আমরা আলাদা সেল খুলেছি জেলা ও সদর হাসপাতাল সমূহে। করোনা প্রতিরোধে সকল ঐক্যবদ্ধভাবে মোকাবেলার আহŸান জানিয়ে বলেন, ঘন ঘন হাত পরিস্কার করা ছাড়াও কব্জি পর্যন্ত হাতের উভয় পাশ ও সখ সমূহ পরিস্কার রাখতে হবে। পুরো হাতে সাবান ে মখে ভালো করে হাত ধুয়ে নিতে হবে। হাঁচি-কাশি শিষ্টাচার মেনে চলতে হবে। অপরিস্কার হাত দিয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। আক্রান্ত ব্যক্তি থেকে নিরাপদ দূরত্বে থাকতে হবে। পরিচিত বা অপরিচিত ব্যক্তির সাথে হাত মেলানো বা আলিঙ্গন করা থেকে বিরত থাকতে হবে। এখন সকলকে ঘরে থাকতে হবে। কোন আত্মীয়স্বজনকে দাওয়াত দেয়া বা দাওয়াত খাওয়া থেকে বিরত থাকতে হবে।
প্রতিরোধ কমিটির সদস্য জেলা শিক্ষা অফিসার গৌতম কুমার মিত্র বলেন, ইতোমধ্যে আমি আমার অধীনস্থ জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান ছুটি দিয়ে দিয়েছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here