রাজধানীতে আনসার আল-ইসলামের পাঁচ সক্রিয় সদস্য গ্রেফতার

0
218
728×90 Banner

এস,এম, মনির হোসেন জীবন ঃ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম এর পাঁচ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) বিভাগের একটি টিমের সদস্যরা। এ সময় তাদের নিকট থেকে ৩ টি চাপাতি, ৩ টি ব্যাগ ও ৪ টি স্মার্ট ফোন উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃতরা হল- মোঃ নিজাম উদ্দিন, মোঃ রায়হান ভুইয়া, মোঃ হানিফ উদ্দিন সুমন, শেখ ইফতেখারুল ইসলাম ওরফে আরিফ ও মুফতি মুসলিম উদ্দিন ওরফে মুসলিম।
রোববার দিবাগত রাতে রাজধানীর সবুজবাগ থানাধীন বালুর মাঠ এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।
সোমবার সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান ৫ জঙ্গি সদস্যকে গ্রেফতারের বিষয়টি স্বীকার করেছেন।
সোমবার বেলা সাড়ে ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ ইলিয়াছ শরীফ বিপিএম-বার, পিপিএম এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে সিটিটিসি’র যুগ্ম পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বলেন, নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল-ইসলাম এর আদর্শের অনুসারী প্রশিক্ষণ গ্রহণ করে নাশকতামূলক কর্মকান্ড সম্পাদনের উদ্দেশ্যে দেশের বিভিন্ন জেলা ঢাকায় এসে উল্লেখিত স্থানে একত্রিত হয়। এই দলের সক্রিয় সদস্যরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসই বুক, মসেঞ্জার চ্যাট গ্রুপ ও অন্যান্য অনলাইন মাধ্যমে গ্রেফতারকৃতরা আনসার আল-ইসলাম সংগঠনের কার্যক্রম চালিয়ে আসছিল।
পুলিশের এই কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেন, তারা সামাজিক যোগাযোগ মাধ্যম, টেলিগ্রাম, অনলাইন চ্যাট গ্রুপ ও ক্রিপ্টোকারেন্সীর মাধ্যমে যোগযোগ করে এবং সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করত বলে জানায়।
তিনি আরো বলেন, সম্প্রতি আনসার আল-ইসলামের নেতা আবু কায়সার ওরফে রনি’র নির্দেশে এই গ্রুপের সদস্যগণ ইসকন মন্দির ও ইসকনের অন্যান্য স্থাপনায় হামলা পরিকল্পনা করেছিল। ইতোপূর্বে আনসার আল-ইসলাম এর তিন সদস্যকে গ্রেফতার করা হয়।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে যুগ্ম পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বলেন গ্রেফতারকৃতদের সংগঠনের দাওয়াত প্রদানকারী নাজমুল ওরফে উসমান গনি ওরফে আবু আইয়ুব আল আনসারী ইতোপূর্বে জঙ্গিবাদ বিরোধী চলচ্চিত্র নির্মাণ করায় চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত খান’কে হত্যা প্রচেষ্টা ও পরিকল্পনায় সমন্বয় করে। সে কুয়েতে থাকাকালীন টেলিগ্রামে ”এসো কাফেলা বদ্ধ হই” গ্রুপের মাধ্যমে এই হত্যা প্রচেষ্টার পরিকল্পনায় নেতৃত্ব প্রদান করে।
তিনি আরও বলেন, ২০১৮ সালে এই সংগঠনের দুই সদস্যকে গ্রেফতার করা হয়। পরবর্তী সময়ে উক্ত নাজমুল দেশে ফিরে এসে পুনরায় সংগঠনের সদস্যদের দ্বারা নাশকতামূলক কর্মকান্ড সংঘটনের জন্য কাজ করছে বলে জানা যায়। তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।
এ বিষয়ে রাজধানীর সবুজবাগ থানায় গ্রেফতাকৃতদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে মামলা রুজু করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here