রাজধানীতে জাল টাকা তৈরী চক্রের ৪ সদস্য গ্রেফতার

0
114
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর মোহাম্মদপুর থানার নূরজাহান রোডের ৬ষ্ঠতলা বাড়ির দ্বিতীয়
তলায় একটি বাসায় অভিযান চালিয়ে জাল টাকা তৈরী সংঘবদ্ধ চক্রের ৪ সদস্যকে আটক করেছে মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) গুলশান বিভাগ। এদের মধ্যে দুই নারী সদস্যও রয়েছেন।
ডিবি পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার ডিসি) মো: মশিউর রহমান আজ সোমবার সাংবাদিকদেরকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আটককৃতরা হলেন- কারখানার মালিক হুমায়ুন কবির, জামাল উদ্দিন (৪২), তাসলিমা আক্তার (৩০) ও সুখী আক্তার (৩০)।
এ সময় তাদের কাছ থেকে দু’টি আসুস ল্যাপটপ, চারটি ইপসন প্রিন্টার, কয়েকটি কাটার, অনেকগুলো স্ক্রিন, ডাইস, নিরাপত্তা সুতা, বিভিন্ন রঙের কালি, আঠা, বিপুল পরিমাণ জলছাপ যুক্ত বিশেষ কাগজসহ অন্যান্য সামগ্রী ও সফট ডাটা/কপি উদ্ধার করা হয়। যা দিয়ে আনুমানিক চার কোটি টাকার জাল নোট তৈরি করা সম্ভব। এছাড়া, বাসার বিভিন্ন স্থানে লুকিয়ে রাখা কয়েক বান্ডলে ৪৯ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হয়।
মশিউর রহমান জানান, রোববার রাতে ডিবি পুলিশের গুলশান বিভাগের গাড়ি চুরি এবং সঙ্ঘবদ্ধ দলের নেতৃত্বে মোহাম্মদপুরের নূরজাহান রোডের ছয় তলা একটি বাড়ির দ্বিতীয় তলায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জাল টাকা তৈরির কারখানার সন্ধান পাওয়া যায়। এ সময় চারজনকে আটক করা হয়।
তিনি আরো জানান, এ চক্রটি ঢাকায় বসে জাল টাকা তৈরি করলেও দেশের বিভিন্ন জেলাতে পাইকারি এবং খুচরা ব্যবসায়ীদের কাছে ১০ হাজার টাকায় প্রতি বান্ডল জাল টাকা বিক্রি করতেন।
ডিবি পুলিশের এ কর্মকর্তা জানান, জাল টাকা তৈরির অভিযোগে আগেও র‌্যাব-ডিবি ও পুলিশের হাতে ছয়বার গ্রেফতার হয়েছেন হুমায়ুন কবির (৪৭)। প্রতিবারই জেল থেকে জামিনেjছাড়া পেয়ে আবার একই কাজে জড়িয়েছেন।
সর্বশেষ দেড় বছর আগে জেল থেকে বেরিয়ে আরও বড় পরিসরে জাল টাকা তৈরির কারখানা গড়ে তোলেন তিনি।
ডিবি পুলিশ জানায়, জামালের নামেও রয়েছে জাল টাকার দু’টি মামলা। চক্রটি সারা বছর ধরে জাল টাকা তৈরি করলেও আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বেশ কয়েকদিন ধরে জোরেশোরে জাল টাকা তৈরি করে আসছিল। কারখানার মালিক হুমায়ুন আটক দুই নারীকে ১৫ হাজার টাকা এবং ১০ হাজার টাকায় চাকরি দিয়েছিলেন। আটক তাসলিমা আখতারের স্বামী সাইফুল ইসলাম গত জানুয়ারি মাসে র‌্যাবের হাতে আটক হয়ে জেলে আছেন।
কুখ্যাত জাল টাকার কারবারি হুমায়ুনের ভাই কাওসারও জাল টাকা ব্যবসায়ী। বর্তমানে তিনি কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here