রাজধানীতে জেএমবির দুই সদস্য গ্রেফতার

0
202
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর মিরপুর ও ঢাকার দোহার পৃথক দু’টি এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৮)। আটকরা হলেন-পটুয়াখালীর দুমকি উপজেলার মুরাদিয়া এলাকার মো. মজিবুর রহমানের ছেলে মো. আজিজুল হক আজিজ (২৫) ও শরিয়তপুরের জাজিরা উপজেলার ঢালী কান্দি এলাকার আ. কাদির সানির ছেলে মুফতি আ. হাকিম (৩৭)। এর মধ্যে আজিজুল হক ওরফে আজিজ গ্রাফিক্স এবং আইটি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এবং মুফতি আব্দুল হাকিম ঢাকার দোহারের স্থানীয় মসজিদের ইমাম এবং মাদ্রাসার শিক্ষক।
বৃহস্পতিবার দিবাগত রাতে রাজধানীর মিরপুর ও দোহার থানার জয়পাড়া এলাকায় র‌্যাব-৮ এর সদস্যরা অভিযান চালিয়ে তাদেরকে আটক করে।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক সিনিয়র এএসপি মো: মিজানুর রহমান ভুঁইয়া আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
র‌্যাব-৮ এর র‌্যাবের এক কর্মকর্তারা আজ জানান, গ্রেফতার আজিজ প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবের কাছে স্বীকার করে যে তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি পটুয়াখালীর স্থানীয় দাখিল মাদরাসা থেকে দাখিল, আলিম ও ফাজিল পাস করেছেন। আজিজুল হক ওরফে আজিজ গ্রাফিক্স এবং আইটি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত। ছদ্ধবেশে সে দীর্ঘদিন ধরে উগ্রপন্থী কর্মকান্ড পরিচালনা করে আসছিল।
র‌্যাব-৮ সূত্রে জানা যায়, আজিজ ছাত্র থাকাকালীন সময়ে আতিকুর রহমান বাবু ওরফে শাওন, নাজমুল, মাইনুদ্দিন ওরফে আলী হোসেন, আল আমিন ও হাসানদের মাধ্যমে উগ্রপন্থী কর্মকান্ডে উদ্ভুদ্ধ হয়। পরবর্তীতে উগ্রপন্থী কর্মকান্ডে জড়িয়ে পড়েন। আজিজ একাধিকবার কর্মী সংগ্রহের জন্য ঢাকা গমন করে এবং পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে জেএমবির দাওয়াত শাখার সদস্য হিসেবে কর্মী সংগ্রহের কাজ করে আসছিল।
অপর দিকে, গ্রেফতার মুফতি আব্দুল হাকিম জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানান, তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি ২০০২ সালে কওমিয়া মাদরাসা, জাজিরা শরীয়তপুর, ২০০৩-২০০৭ সাল পর্যন্ত জামিয়াতুল সুন্নাহ, মাদারীপুরের শিবচরে লেখাপড়া করে। পরবর্তীতে ২০০৮ সালে ঢাকায় এসে কওমী মাদরাসা ফরিদাবাদে লেখাপড়া করে। বর্তমানে তিনি দোহারের স্থানীয় মসজিদের ইমাম এবং মাদরাসার শিক্ষক।
র‌্যাব-৮ সুত্রে আরও জানা যায়, গ্রেফতার আব্দুল হাকিম বরিশাল, ভোলা ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে উগ্রপন্থী কর্মকান্ডের জন্য সদস্য সংগ্রহ এবং দাওয়াতি কার্যক্রম চালিয়ে আসছিল। গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। এছাড়া তাদের সহযোগীদের আটক করতে র‌্যাবের চলমান অভিযান অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here