রাজধানীতে সোয়া কোটি টাকার জাল রুপি ও টাকা তৈরির সরঞ্জামাদী সহ আটক ৭

0
307
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীতে সোয়া কোটি টাকার ভারতীয় জাল রুপি ও টাকা তৈরির সরঞ্জামাদীসহ ৭সদস্যকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা ডিবি পুলিশের উত্তর, পূর্ব ও পশ্চিম বিভাগের তিনটি টিম। গ্রেফতার ব্যক্তিরা হলেন- লিয়াকত হোসেন ওরফে জাকির, শান্তা আক্তার ও মমতাজ বেগম, মো. লাল মিয়া, শহিদুল ইসলাম, আবিদা সুলতানা ও আল আমিন । এসময় তাদের কাছ থেকে জাল রুপি ছাড়াও রুপি তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি কালার প্রিন্টার, একটি লেমিনেশন মেশিন, জাল মুদ্রা তৈরির বিপুল পরিমাণ কাগজ, বিভিন্ন কালারের কার্টিজ, সিকিউরিটি সিলসহ স্ক্রিন বোর্ড, গাম ও ফয়েল পেপার উদ্ধার করা হয়।
বুধবার (৩১ জুলাই) রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইল, ফকিরাপুল ও সবুজবাগ পৃথক ৩টি এলাকা থেকে ১কোটি ১৬ লাখ ২০ হাজার টাকার জাল নোট ও রূপি সহ তাদেরকে আটক করা হয়।
ডিবি পুলিশ আজ জানান, রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইল এলাকা থেকে বুধবার ৬টার দিকে ২৬ লাখ জাল রুপির নোট ও তা তৈরির সরঞ্জামাদীসহ লিয়াকত হোসেন ওরফে জাকির, শান্তা আক্তার ও মমতাজ বেগম সহ ৩ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগ। তাদের কাছ থেকে জাল রুপি ছাড়াও রুপি তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি কালার প্রিন্টার, একটি লেমিনেশন মেশিন, জাল মুদ্রা তৈরির বিপুল পরিমাণ কাগজ, বিভিন্ন কালারের কার্টিজ, সিকিউরিটি সিলসহ স্ক্রিন বোর্ড, গাম ও ফয়েল পেপার উদ্ধার করা হয়েছে।
এছাড়া বুধবার (৩১ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে ডিবি পূর্ব বিভাগের একটি টিম রাজধানীর ফকিরাপুল এলাকা থেকে প্রায় ৫০ লাখ টাকার জাল নোট সহ মো. লাল মিয়া ও শহিদুল ইসলামকে গ্রেফতার করেছে।
অপর দিকে, ডিবি পশ্চিম বিভাগের একটি টিম সবুজবাগ এলাকা থেকে বুধবার দুপুর আড়াইটার দিকে ৪০ লাখ ২০ হাজার টাকার জাল নোট সহ আবিদা সুলতানা ও আল আমিন নামে দুজনকে গ্রেফতার করে। ধৃত আসামী আবিদা সুলতানার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৩টি মামলা রয়েছে।
আজ (১ আগস্ট) বেলা ১২টায় ডিএমপি মিডিয়া সেন্টারে এবিষয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ডিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোঃ আবদুল বাতেন বিপিএম, পিপিএম সংবাদ সম্মেলনে বলেন, গ্রেফতারকৃতরা আসন্ন কোরবানির ঈদে পোশাক ও গরু আমদানির কাজে বিভিন্ন ব্যবসায়ীদের মাধ্যমে জাল ভারতীয় রুপি পাচার করে আর্থিকভাবে লাভবান হবার উদ্দেশ্যে সক্রিয় হয়। চক্রটির মূল হোতা লিয়াকত হোসেন ওরফে জাকির।
তিনি আরও বলেন, সে বিভিন্ন স্থান হতে জাল রুপি তৈরির প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ এবং প্রস্ততকৃত জাল ভারতীয় রুপি দেশের সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জের আগ্রহী ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সরবরাহ করত।
মোঃ আবদুল বাতেন বলেন, শান্তা আক্তার ও মমতাজ বেগম জাল রুপি তৈরীর দক্ষ কারিগর ছিল। তারা জাল ভারতীয় রুপির সাথে আসল রুপি নির্ভুলভাবে জাল রুপি তৈরী করত। প্রায় ১০ বছর যাবত নোট জালিয়াতির সাথে যুক্ত এই চক্রটি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা গ্রেফতার এড়াতে বারবার বাসা পরিবর্তন করত । কোন বাসাতেই ২/৩ মাসের বেশি থাকত না। তারা বাসা ভাড়া নেয়ার ক্ষেত্রে বহুতল ভবনের উপরের দিকের ফ্ল্যাটই বেছে নিত, কেননা উপরের দিকের ফ্ল্যাটে লোক যাতায়াত কম থাকে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, আসন্ন ঈদকে সামনে রেখে তারা গরুর হাটসহ বিভিন্ন এলাকায় জাল টাকা সরবরাহ করত। ঈদকে কেন্দ্র করে গরুর হাটে জাল টাকার নোটগুলো ছাড়ার পরিকল্পনা ছিল তাদের। এছাড়া জাল রুপিগুলো ব্যবহার করা হতো দেশের সীমান্তবর্তী এলাকা ও ভারতে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন থানায় জাল নোট সংক্রান্তে একাধিক মামলা রয়েছে। বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করে জামিনে বের হয়ে তারা আবারো নোট জালিয়াতির কাজে লিপ্ত হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here