রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ বাতিলের দাবিতে নির্বাচন কমিশনকে স্বারকলিপি

0
109
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) :গণনেতৃত্ব বিকাশে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ বাতিল চেয়ে নির্বাচন কমিশনের সামনে আজ ১৯ জুলাই ২০২০ রোববার সকালে বাংলাদেশ যুব শক্তি প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেন। কর্মসূচি শেষে প্রধান নির্বাচন কমিশনার বরাবরে স্বারকলিপি পেশ করা হয়।
স্বারকলিপিতে যুব শক্তির আহ্বায়ক হানিফ বাংলাদেশী বলেন, রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ সম্পর্কে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের মতামত চেয়েছেন। আমরা বাংলাদেশ যুব শক্তি মনে করছি গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ গণনেতৃত্ব বিকাশের অন্যতম অন্তরায়। প্রস্তাবিত এই আইনের অধিকাংশ ধারা উপ-ধারাই বাংলাদেশের সংবিধান, গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী।
তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশ যেমন ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ অন্যান্য দেশগুলোতে কোন রাজনৈতিক দল নিবন্ধন করতে হলে একটি কেন্দ্রীয় কমিটি, একটি কেন্দ্রীয় অফিস এবং গঠনতন্ত্র হলেই রাজনৈতিক দল নিবন্ধন করতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে ৫০০ থেকে ২০০০ নিবন্ধিত রাজনৈতিক দল আছে। বাংলাদেশে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা মাত্র ৪২। বাংলাদেশে কোন রাজনৈতিক দল নিবন্ধিত হতে হলে ঐ দলকে গঠনতন্ত্র, কেন্দ্রীয় কমিটিসহ জেলা, উপজেলা, থানা মিলিয়ে সর্বমোট ১২৩টি সক্রিয় রাজনৈতিক অফিস থাকতে হয়। নতুন আইনে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করতে হবে অথবা ৫% ভোট লাগবে এবং সব কমিটিতে ৩৩% নারী অন্তর্ভুক্তি লাগবে।
যুব শক্তির আহ্বায়ক বলেন, বাংলাদেশে রাজনৈতিক দলের নাম শুনলে কোন বাড়িওয়ালা অফিস ভাড়া দিতে চায় না। অফিস ভাড়া নেওয়া একটি দুঃসাধ্য ব্যাপার এবং ১২৩টি সক্রিয় রাজনৈতিক অফিস পরিচালনা করতে প্রতিমাসে প্রায় ১৫ লক্ষ টাকা, এক বছরে প্রায় ২ কোটি টাকার মত ব্যয় করতে হয়। অসৎ, চোরকারবারী, মাদক ব্যবসায়ী ছাড়া কোন সৎ, যোগ্য, নিবেদিত ব্যক্তির পক্ষে এত টাকা ব্যয় করে রাজনৈতিক দল নিবন্ধন করা দুৎসাধ্য ব্যাপার। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের অধীনে ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক প্রদত্ত অসাংবিধানিক ও অগণতান্ত্রিক অর্ডিন্যান্সটি ২০০৯ সালে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধনী) আইন ২০০৯ নামে সংসদে পাশ হয়। এরপর থেকে বিভিন্ন রাজনৈতিক দল এ আইনের বিরোধিতা করে আসছে। দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন আইনসিদ্ধ হলেও জনসমর্থিত হয়নি। বিতর্কিত নির্বাচন হয়েছে। সব নিবন্ধিত দলও অংশগ্রহণ করেনি। তাছাড়া কোন অনিবন্ধিত দলের দলীয় প্রতীকে প্রার্থী দেওয়ার সুযোগও নির্বাচনগুলোতে ছিল না। যারা করেছে তারা নিবন্ধিত রাজনৈতিক দলের মার্কা নিয়ে করেছে। সৎ-নিবেদিত ব্যক্তিরা উক্ত ২ নির্বাচনে প্রার্থী হয়নি। নতুন প্রজন্মের রাজনীতিবিদদের জন্য উক্ত আইন মেনে রাজনীতিতে সম্পৃক্ত হওয়া দুঃসাধ্য ব্যাপার। কতিপয় স্বার্থান্বেষী মহল নতুন রাজনীতির পথ বন্ধ করতে পুরাতন পঁচা-গলা রাজনীতি জনগণের উপর চাপিয়ে দিতে এই আইন সংশোধন করতে যাচ্ছে। আমরা উক্ত আইন সংশোধন নয় বাতিল চাই।
তিনি প্রত্যাশা করেন স্বাধীন নির্বাচন কমিশন এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার অন্যতম স্তম্ভ হওয়ায়, আমাদের প্রত্যাশা দেশে সুস্থ ধারার গণতন্ত্রের চর্চা বজায় রাখতে, গণনেতৃত্ব বিকাশে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। অন্যথায় তিনি বৃহত্তর কর্মসূচি গ্রহণের হুমকি দেন।
প্রতিবাদী কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ যুব শক্তির উপদেষ্টা কণিক চন্দ্র রায়, যুগ্ম আহ্বায়ক এন. ইউ. আহমেদ, মোঃ রাসেল, নুরুল ইসলাম বিপ্লব, মোঃ রাশেদ, আসিফ সালমান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here