রাজনৈদিক দল নিবন্ধন পদ্ধতি আইন বাতিল করতে হবে…….এম. নাজিম উদ্দিন আল-আজাদ

0
65
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) :২৩ ফেব্রুয়ারি বুধবার সকাল ১০টায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদের উদ্যোগে মহান ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভাপতিত্ব করেন এম নাজিম উদ্দিন আল আজাদ (সাবেক ধর্ম ও পানিসম্পদ মন্ত্রী), চেয়ারম্যান, অনিবন্ধিত রাজনৈক দল সমন্বয় পরিষদ ও বি এল ডি পি। তিনি সভাপতির বক্তব্যে বলেন, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২’র ৯০’র বি ধারা সংযুক্ত রাজণৈতিক দল নিবন্ধন পদ্ধতি ও নির্বাচন কমিশন আইন ১২ এর ৩ এর ক ধরা অসংবিধানিক ও অগণতান্ত্রিক বিধায় ধারাগুলো বাতিলের দাবি জানান। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বলেন, ২১ শে ফেব্রুয়ারি সকল বাংলা ভাষাভাষি মানুষের জন্যে গৌরব-উজ্জল একটি দিন। বিশ্বের সকল বাঙালি জাতির জন্য ভাষা আন্দোলনের ঐতিহাসিক স্মৃতি বিজরিত দিন। এ দিনে বাংলাদেশের গর্বিত সন্তান শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, আইয়ুব, সাত্তারসহ অসংখ্য দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মাতৃভাষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে পাকিস্তানী অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে রাজপথে রুখে দাড়িয়ে জীবন দিয়ে প্রমাণ করেছেন বাংলা ভাষাই বাঙালি জাতির মাতৃভাষা। আজকের বাংলা ভাষা জাতিসংঘসহ বিশ্বের অধিকাংশ দেশে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা পেয়েছে। আজকে আমাদের দেশে অফিস-আদালত এমনকি সুপ্রিম কোর্টসহ সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলা ভাষাকে সর্বোচ্চ মর্যাদা দেয়ায় সরকারের এ মহতী উদ্যোগকে সাধুবাদ জানাই।
অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদের উদ্যোগে আয়োজিত আজকের মাতৃভাষার ওপর সাধারণ আলোচনায় যারা অংশগ্রহণ করেছেন এবং জাতির বিবেক, সমাজের দর্পন নামে খ্যাত বিভিন্ন মিডিয়ার সাংবাদিক ভাই ও বোনেরা যারা উপস্থিত হয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা প্রত্যেকেই দেশ-জাতি ও সমাজের প্রতি দায়বদ্ধতা বহন করে চলছি। আমাদের প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকে সমাজের সকল অসংগতি ও অগণতান্ত্রিক কর্মকান্ডের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলে পরিবার, সমাজ ও দেশকে একটি উন্নয়নমূশীল রাষ্ট্রে পরিণত করতে হবে।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদের কো চেয়ারম্যানগণ যথঅক্রমে সচেতন জনতার মঞ্চ এর আহবায়ক, বাংলাদেশ গণ আজাদী লীগের মহাসচিব,ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির আহবায়ক মুহাম্মদ আতা উল্লাহ খান, সংগঠনের কো চেয়ারম্যান ও জাতীয় লীগের সভাপতি ডঃ শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন এর চেয়ারম্যান, জাতীয় জনতার জোটের চেয়ারম্যান ও সংগঠনের কো চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন, সোনার বাংলা পার্টির মহাসচিব সৈয়দ হারুনর রশিদ, বিডিপির প্রতিষ্ঠাতা সভাপতি সামশুল আলম চৌধুরী সুরমা ভাই, দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম, বাংলাদেশ মুসলিম সমাজ এর চেয়ারম্যান মোঃ মাসুদ হোসেন, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান মুফতি বাজলুর রহমান আমিনি, বিপিডিপির চেয়ারম্যান মোঃ জালাল, বিএনডিপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ নেজামে ইসলামী পার্টির চেয়ারম্যান মাওলানা ওবায়দুল হক, বাংলাদেশ জাস্টিস পার্টির চেয়ারম্যান ও সংগঠনের কো চেয়ারম্যান আবুল কাসেম মজুমদার, সাবেক সচিব মোঃ আবুল কাশেম, বাকশাল এর মহাসচিব এম জহিরুল ইসলাম কাইয়ুম, আওয়ামী পার্টি বাংলাদেশ এর চেয়ারম্যান এম গোলাম মোস্তফা সরকার, মানবাধিকার পার্টির চেয়ারম্যান খাজা মুহিব্বুল্লাহ শান্তিপুরী, মানবতা পার্টির চেয়ারম্যান আব্দুল মজিদ পঞ্চগড়ি, বাংলাদেশ স্বাধীন পার্টির চেয়ারম্যান মীর্জা আজম, স্বদেশ গনতান্ত্রিক আন্দোলন এর আহবায়ক সাখাওয়াত হোসেন ভুইয়া, ডেমোক্রেটিক পিউপ্যাল পার্টির চেয়ারম্যান ড. মোমেনা খাতুন, তৃণমুল বিএনপির যুগ্ম মহাসচিব কবি রোকসানা আমিন সুরমা, বাংলাদেশ গণ আজাদী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় জাগো নারী ফাউন্ডেশন এর সভাপতি রেহেনা আকতার রেনু, ন্যাশনাল সবুজ বাংলা পার্টির চেয়ারম্যান মোঃ শাহ আলম তাহের, জনতার কথা বলে এর সাধারণ সম্পাদক, মোঃ এহতেশামুল হক রুমেল, জীবন গড়ি পার্টির চেয়ারম্যান নাসরীন হীরা ডায়মন্ড, সাধনা সংসদ এর মহাসচিব বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মেঃ দেলোয়ার হোসেন কেএসপির চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, প্রমূখ।
সংগঠন এর কো চেয়ারম্যান ড. এ আর খান এর উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় মহান একুশ স্মরণে কবিতা আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন বরেণ্য আবৃত্তিকার কাজী এহসান যোজন ও সংগীত শিল্পী বদরুন্নেছা ডালিয়া, রানা, ইসমত আরা ইভা, নুরে জান্নাত, হিয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here