রায়পুরায় মেঘনার করাল গ্রাসে অর্ধশত বাড়ীঘরসহ জমি নদী বক্ষে বিলীন

0
164
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস: গত ৩/৪ দিনের ব্যবধানে নরসিংদী জেলার রায়পুরা উপজেলার চরমধুয়া ইউনিয়নের ২ টি গ্রামের প্রায় অর্ধ শত ঘরবাড়ি এবং ফসলি জমি মেঘনা বক্ষে বিলীন হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত গ্রাম ২ টি হচ্ছে চরমধুয়া ও দড়িহাটি। ঝুঁকিতে রয়েছে এ দুটি গ্রামের ৫ শতাধিক ঘরবাড়ি। নদী ভাঙনের ফলে আতংকের মধ্যে দিন কাটাচ্ছে শত শত মানুষ। তারা বর্তমানে বেরিবাঁধ ও আত্মীয়-স্বজনের বাড়ীতে গিয়ে আশ্রয় নিয়েছে। আবার অনেকে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে। এছাড়া রায়পুরা উপজেলার চরাঞ্চলের ৬ টি ইউনিয়নের মধ্যে ৪ টি ইউনিয়নে নদী ভাঙনের আশংকা দেখা দিয়েছে। ইউনিয়নগুলো হচ্ছে: শ্রীনগর, চাঁনপুর, মির্জারচর ও বাঁশগাড়ী। এ ইউনিয়নগুলোতে গ্রাম রক্ষা বাঁধ না থাকায় বছরের পর বছর ধরে শুষ্ক ও বর্ষা মৌসুমে মেঘনার প্রবল ¯্রােতে নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে বসত ভিটা, হাট-বাজার, আবাদি জমি, কবরস্থান, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান। অপরদিকে মেঘনা নদীতে ব্যাপকভাবে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
এ সকল ইউনিয়নের বাসিন্দারা গ্রাম রক্ষায় বাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসলেও এক দশকেও ভাঙন প্রবল এলাকায় বাঁধ নিমার্ণের কোন সরকারি উদ্যোগ নেই। ইতিমধ্যে যে সমস্ত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এ সকল ক্ষতিগ্রস্ত পরিবারগুলো এখনো পর্যন্ত কোন ত্রাণ সামগ্রী পায়নি বা তাদের পুনর্বাসনের ব্যাপারে সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ রয়েছে।
খোঁজ নিয়ে দেখা গেছে, ভাঙন কবলিত ইউনিয়নগুলোর পরিবারের মধ্যে বিরাজ করছে উৎকন্ঠা ও আতংঙ্ক। নতুন
করে মেঘনার ভাঙনে চরমধুয়া ও দড়িহাটি গ্রামের অনেক পরিবার তাদের বসতভিটা ও সহায় সম্বল হারিয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিতে দেখা গেছে। কেউ আবার পরিবার পরিজন নিয়ে আশ্রয় নিয়েছেন পাশের গ্রামে নিকট আত্মীয়ের বাড়িতে। ভাঙন আতংঙ্কে আগে থেকেই অনেকে তাদের ঘরবাড়ি অনত্র সড়িয়ে নিয়েছেন।
এ ব্যাপারে কয়েকজন ক্ষতিগ্রস্ত পরিবারের সাথে কথা বললে তারা বলেন, প্রতিদিন আমাদের ঘর-বাড়ি, ফসলি জমি মেঘনা নদীর ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে।
মেঘনার ভাঙন ঝুঁকিতে রয়েছে উপজেলার চরাঞ্চলের মির্জাচর ইউনিয়নের ৩টি প্রাইমারি স্কুল, ২টি বাজার, ২টি লঞ্চ ঘাট, ৯টি মসজিদ, ১টি মন্দির ও ৩টি কবরস্থান। চাঁনপুর ইউনিয়নে ১টি লঞ্চঘাট চাঁনপুর ও কালিকাপুর গ্রাম। শ্রীনগর ইউনিয়নে পলাশতলী ও ফকিরেরচর গ্রামের একাংশ এবং চরমধুয়া ইউনিয়নে চরমধুয়া ও দড়িহাটি গ্রাম।
গত এক দশকে চাঁনপুরে ইমামদিরকান্দি ও শ্রীনগরের ফকিরেরচর গ্রাম দুটির নদী গর্ভে প্রায় বিলিন হয়ে গেছে। ফকিরেরচর গ্রামে কিছু সংখ্যক লোকের বসতি থাকলেও ইমামদিরকান্দি গ্রামটি কালের গর্ভে হারিয়ে গেছে। ইমামদিরকান্দি গ্রামের প্রাইমারী স্কুলটি পরে পাশের মহিনীপুর গ্রামে সরিয়ে নেওয়া হয়েছে।
এ ব্যাপারে চরমধুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম সিকদারের সাথে আলাপ করলে তিনি জানান, নদী ভাঙনের এলাকা পরির্দশন করে গেছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। বাঁধ নির্মাণের দাবিতে এলাকাবাসীকে নিয়ে মানবন্ধনও করেছি। কিন্তু এতে কোন কাজ হয়নি। তিনি পানি উন্নয়ন বোর্ড ও সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বাঁধ নিমার্ণের জোর দাবি জানিয়েছেন।
ইতিমধ্যে চরমধুয়ার নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন আসেন নরসিংদী জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মোঃ সাহাব উদ্দিন আহমেদ ও রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক।
ওই সময় প্রকৌশলী সাহাব উদ্দিন আহমেদ বলেন নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। বাঁধ নিমার্ণের অনুমোদন পেলেই কাজ শুরু করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here