র‌্যাবের অভিযানে “আন্তর্জাতিক অনলাইন প্রতারক” চক্রের সদস্য গ্রেফতার

0
196
728×90 Banner

সানাউল্লা স্বপন: র‌্যাবের বিশেষ অভিযানে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অভিনব কায়দায় “আন্তর্জাতিক অনলাইন প্রতারক” চক্রের ০১ জন সদস্যকে গ্রেফতার করেছে।
আজ মঙ্গলবার বিকেলে র‌্যাব-১, স্পেশালাইজড কোম্পানী, পোড়াবাড়ী ক্যাম্প, গাজীপুর এর একটি আভিযানিক দল কর্তৃক গাজীপুর সিটি কর্পোরেশনের মাস্টার বাড়ী এলাকায় অভিযান পরিচালনা করে সন্দেহভাজন অবৈধ বসবাসকারী হিসেবে (১) Mustafa Ali(40), Father: Joseph Samah, বর্তমান ঠিকানাঃ হোটেল সিটরাস লিমিটেড, ডি ব্লক, রোড নং-১৫, বাড়ী নং -৬৫, বনানী, ঢাকাকে বিদেশী ২০ কোটি টাকার ডলার তৈরী কালো কাগজ এবং নগদ বাংলাদেশী ৩,০০০/- টাকাসহ গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামী লাইব্রেরিয়ান নাগরিক। উক্ত বিদেশী নাগরিক সে বৈধ কাগজপত্র প্রদর্শন করতে ব্যর্থ হয় এবং সে ভিসা এবং পাসপোর্ট ছাড়া অবৈধভাবে বাংলাদেশ অবস্থান করছে। গ্রেফতারকৃত আসামীর কাছ থেকে বিপুল পরিমান বিদেশী ডলার তৈরীর কালো কাগজ পাওয়া যায় যা যথেষ্ট কৌতুহলের উদ্রেক করে। বিস্তারিত জিজ্ঞাসাবাদে উঠে আসে প্রতারণার অভিনব গল্প।
ধৃত আসামী গত এক মাস পূর্বে সাইফুল নামের একজন বাংলাদেশীর ফ্রেসবুক আইডিতে Sargent Ashley Best নামে আইডি ব্যবহার করে তার সাথে পরিচয় হয়। উক্ত পরিচয়ের মাধ্যমে বাংলাদেশী নাগরিক সাইফুল ইসলাম এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী হয়। উক্ত সম্পর্কের জের ধরে ধৃত আসামী Mustafa Ali(40) বাংলাদেশী নাগরিক মোঃ সাইফুল হক কে জানায়, তার কাছে কিছু ফান্ড আছে, যা সে আফগানিস্তান থেকে ইউএসএ পাঠাতে পারছে না বিধায় সে উক্ত অর্থ বাংলাদেশে দারিদ্র মানুষের সাহায্যর জন্য ২.৫ মিলিয়ন ডলার সাইফুল হককে প্রদান করতে ইচ্ছা পোষন করেন। কিছুদিন পর সে সাইফুল হক এর কাছে ডিপ্লোমেটিক এজেন্টের মাধ্যমে একটি কনসাইনম্যান্ট ডেলিভারী পাঠায়। পরবর্তীতে উক্ত কনসাইনম্যান্ট রিসিভ করতে চাইলে আসামী বিভিন্ন অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে ভিকটিম সাইফুল হকের কাছ থেকে প্রায় ০৮ লক্ষ টাকা আদায় করে নেয়। উক্ত বিষয়ে ভিকটিম আইনগত সাহায্য কামনা করে র‌্যাব-১, স্পেশালাইজড কোম্পানীর কোম্পানী কমান্ডার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
ধৃত আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে একটি সংঘবদ্ধ আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য। সে মূলত বাংলাদেশে ফুটবল খেলা অথবা বিভিন্ন ব্যবসার নাম করে এদেশে প্রবশে করে। পরবর্তীতে সে এবং তার সহোযাগীরা মিলে এই প্রতারক চক্র গড়ে তোলে। এই সকল বিদেশী নাগরিকদের সাথে সহায়তার জন্য বাংলাদেশী কিছু নাগরিক এই চক্রের সাথে সক্রিয়ভাবে জড়িত। যাদের কাজ হলো ব্যাংকের এ্যাকাউন্ট নাম্বার সংগ্রহ করা এবং নিজেকে কাস্টম অফিসার বা কাস্টমসে কর্মরত পরিচয় দিয়ে ভিকটিমের সাথে যোগাযোগ করা। এই চক্রের অন্যান্য সদস্যদের অচিরেই গ্রেফতার করার জন্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।
আরো জানায় সে একটি ১০/১২ জনের চক্র (এদেশীয় সহযোগীসহ) বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে দীর্ঘদিন যাবত প্রতারণা করে আসছিল। তারা ফেসবুকে বিভিন্ন ভূয়া নামে একাউন্ট খুলে মহিলা, পুরুষ ও ব্যবসায়ীদের টার্গেট করে সখ্যতা গড়ে তুলত। তারা নিজেদের আফগানিস্থানে যুদ্ধরত নারী/পুরুষ সৈনিক অথবা বিদেশী অথবা জাতিসংঘের কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে সখ্যতা গড়ে তুলত অথবা এদেশীয় ব্যবসায়ীদের নিকট ব্যবসায় সুযোগ তৈরীর কথা বলত। আমরা আরো জানতে পারি যে, এই চক্রটি সাদা কাগজে কিছু রাসায়নিক দ্রব্য প্রয়োগ করে ডলার তৈরী করে দেয়ার প্রলোভন দেখিয়েও প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। এভাবে তারা লোভের একটা ফাঁদ তৈরী করত। সে বিষয়টাকে বিশ্বাসযোগ্য করার জন্য এদেশীয় কিছু লোক সহযোগীতা করত যারা বিভিন্ন ব্যক্তির একাউন্ট নম্বর জোগাড় করে দিত বিনিময়ে সে এবং ঐ সমস্ত একাউন্টের মালিকগণ নির্দিষ্ট কমিশন পেত। পরবর্তীতে সে তার ব্যবহৃত নম্বর বন্ধ করে দিত। এভাবেই তারা দিনের পর দিন প্রতারণা করে আসছিল।
এই চক্রের মূল হোতা একজন নাইজেরিয়ান নাগরিক। এছাড়াও বাংলাদেশী কিছু প্রতারকদেরকে আমরা সনাক্ত করতে সক্ষম হয়েছি। এই চক্রটি প্রতিমাসে ২০/২৫ লক্ষ টাকা উপার্জন করত এবং মানি লন্ডারিং এর মাধ্যমে এই টাকা বিদেশে পাঠিয়ে দিত বলে ধৃত আসামী জানায়। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here